Zero Star Hotel: ঘুমহীন একরাত কাটাবেন ‘জিরো স্টার হোটেল’-এ? বিশ্বের বর্তমান পরিস্থিতি ফুটে উঠল এখানে

Switzerland: এই 'জিরো স্টার হোটেল'-এর মালিক হলেন রিকলিন ভ্রাতৃদ্বয়। তাঁরাই তৈরি করেছেন বিশ্বের প্রথম 'জিরো স্টার' হোটেল। কিন্তু এর পিছনে মূল উদ্দেশ্য কী?

Zero Star Hotel: ঘুমহীন একরাত কাটাবেন 'জিরো স্টার হোটেল'-এ? বিশ্বের বর্তমান পরিস্থিতি ফুটে উঠল এখানে
সুইজারল্যান্ডে তৈরি হল বিশ্বের প্রথম 'জিরো স্টার হোটেল'...
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 1:46 PM

ট্রিপের পরিকল্পনা করলেই প্রথমেই গুগল সার্চ করে দেখে নেন হোটেলের খুঁটিনাটি। হোটেলের নামের উপর যত বেশি স্টার তত বেশি ভাল পরিষেবা তার। এমনটাই ধারণা বিশ্বের বেশিরভাগ মানুষের। যদিও এতে কোনও দ্বিমত পোষণের জায়গা নেই। যাঁরা বিলাসবহুল হোটেলে প্রায়শই আশ্রয় নেন, তাঁরা নিশ্চয়ই জানেন যে হোটেলের মাথায় মুকুটটা কতটা জরুরি। তবে পাঁচ তারা হোটেল না হলেও দু-তিন স্টারের হোটেলে ভিড় করেন মধ্যবিত্তরা। কিন্তু ‘জিরো স্টার হোটেল’-এ রাত কাটানোর কথা ভেবেছেন কখনও?

সুইৎজারল্যান্ডের দক্ষিণে সেইলন নামক ছোট্ট গ্রাম। গ্রামের ধারে রয়েছে একটি পেট্রলপাম্প। সেই পাম্পের গা দিয়ে চলে গিয়ে রাস্তা। সেই তৈরি করা হয়েছে বিশ্বের প্রথম ‘জিরো স্টার হোটেল’। কেমন সেই হোটেল? পাম্পের গায়েই তৈরি করা হয়েছে একটি প্ল্যাটফর্ম। সেই প্ল্যাটফর্মের উপর রয়েছে একটি সুসজ্জিত ডবল বেডের বিছানা। বিছানার দু’ধারে সুন্দর করে সাজানো রয়েছে দুটি টেবিল। সেই টেবিল দুটির উপর আবার রয়েছে দুটি টেবিল ল্যাম্প। তাহলে ‘জিরো স্টার’ কেন এটাই ভাবছেন তো? এখানেই রয়েছে চমক।

চিরাচরিত হোটেল রুমের মতো ডবল বেড, টেবিল ল্যাম্প থাকলেও এই হোটেলের কোনও দরজা, জানলা নেই। এমনকী নেই ‘চার’ দেওয়াল। নেই হোটেলের মাথার উপর ছাদও। আর সেই কারণেই সুইজারল্যান্ডের এই হোটেলের নাম ‘জিরো স্টার’।

এই ‘জিরো স্টার হোটেল’-এর মালিক হলেন রিকলিন ভ্রাতৃদ্বয়। তাঁরাই এই ভাবে তৈরি করেছেন বিশ্বের প্রথম ‘জিরো স্টার’ হোটেল। কিন্তু এর পিছনে মূল উদ্দেশ্য কী? এই প্রসঙ্গে রিকলিন ভাইদের দাবি, তাঁদের এই ভাবনার পিছনে মূল উদ্দেশ্য় হল বিশ্বের বর্তমান পরিস্থিতি ও সমস্যার কথা মানুষের সামনে তুলে ধরা। ফ্র্যাঙ্ক রিকলিনের কথায়, ‘ঘুম কোনও পয়েন্ট নয়। গুরুত্বপূর্ণ হল বর্তমান বিশ্বের পরিস্থিতির প্রতিফলন।’ এটা হল বর্তমান পরিস্থিতির একটা ঝলক মাত্র।

জলবায়ু পরিবর্তন, যুদ্ধের মতো পরিস্থিতিগুলো কখনওই শান্তিতে ঘুমোতে দেয় না। এখন মানুষ ‘অর্ধ’ ঘুমোচ্ছে। বহু মানুষের ঘুম ছাড়াই জীবন চলছে। তাই এখন ঘুমানোর সময় নয়। প্রতিক্রিয়া জানানোর সময়। এই চিন্তাভাবনা থেকেই ‘জিরো স্টার হোটেল’-এর উদ্ভব।

এমনই অভিনব ভাবনার মধ্যে দিয়ে বিশ্বের মানুষের সামনে বর্তমান পরিস্থিতি তুলে ধরার চেষ্টা করেছে রিকলিন ভ্রাতৃদ্বয়। আইডিলিক স্পটগুলিতে অনুরূপ বিছানা তৈরি করলেও এটা তাঁদের প্রথম ‘অ্যান্টি-আইডিলিক’ সাইট। এঁরা আরও তিনটি এরকম ‘জিরো স্টার হোটেল’ তৈরি করেছেন, যেগুলো পাহাড়ের ধারে।

পানীয় এবং ব্রেকফাস্টের সুবিধা রয়েছে এই হোটেলগুলোতে। ১ জুলাই থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা পেতে পারেন। এই ‘জিরো স্টার হোটেল’-এ একটি অপূর্ণ রাত কাটানোর জন্য আপনাকে ব্যয় করতে হবে ৩২৫ সুইস ফ্রাঙ্ক অর্থাৎ ৩৩৭ মার্কিন ডলার।