ঘুমের অনিয়মে ডার্ক সার্কেলের সমস্যা, সমাধানে অব্যর্থ ভিটামিন সি

ঘুমের সময়ের বারবার পরিবর্তনের ফলে স্লিপিং সাইকেল বিঘ্নিত হয়। যার প্রভাবেও ডার্ক সার্কেল দেখা দিতে পারে।

ঘুমের অনিয়মে ডার্ক সার্কেলের সমস্যা, সমাধানে অব্যর্থ ভিটামিন সি
অনিয়মিত জীবনযাপনের ফলে আপনার ত্বকে যে প্রভাব পড়ে তা দূর করতে অনেকাংশেই সাহায্য করে এই ভিটামিন সি।
Follow Us:
| Updated on: Feb 07, 2021 | 4:50 PM

ডার্ক সার্কেলের সমস্যা আজকাল অনেকেরই রয়েছে। চোখের তলার কালো দাগ তুলতে হয়রান হন নারী-পুরুষ উভয়েই। অনেকের আবার চোখের চারপাশে কালো ছোপের পাশাপাশি চোখের তলার অংশ ফুলেও যায়। মূলত, অনিয়মিত ঘুমই ডার্ক সার্কেল হওয়ার প্রধান কারণ।

কী কী কারণে ডার্ক সার্কেল দেখা দেয়?

ঘুমের সমস্যা- রাতের ঘুম ঠিকভাবে না হলে তার সুস্পষ্ট ছাপ পড়বে আপনার মুখের ত্বকে। দিনের পর দিন ঠিকভাবে ঘুম না হলে ডার্ক সার্কেলের সমস্যা আসতে বাধ্য। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু সেটা আমাদের অনেকেরই হয় না। এছাড়া ঘুমের সময়ের বারবার পরিবর্তনের ফলে স্লিপিং সাইকেল বিঘ্নিত হয়। যার প্রভাবেও ডার্ক সার্কেল দেখা দিতে পারে।

বহুক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা- করোনা, লকডাউন কাটিয়ে এখন আমরা নিউ নরমালে অভ্যস্ত হচ্ছি। এই পরিস্থিতিতে অফিসের কাজের বেশিরভাগটাই হচ্ছে ‘ওয়ার্ল ফ্রম হোম’ মোডে। সেক্ষেত্রে অনেকেরই দৈনিক রুটিনে প্রভূত পরিবর্তন এসেছে। দীর্ঘক্ষণ আমরা হয় ডেস্কটপ বা ল্যাপটপের স্ক্রিনে তাকিয়ে থাকি। কিংবা কাজের স্বার্থেই ফোন স্ক্রল করতে বাধ্য হই। এর ফলে অত্যধিক পরিশ্রম, ক্লান্তি, মানসিক অবসাদ দেখা দিচ্ছে। সেই সঙ্গে ঠিকমতো বিশ্রাম হচ্ছে না। এর জেরেও ডার্ক সার্কেলের সমস্যা দেখা দেয়।

কীভাবে ডার্ক সার্কেল তোলা সম্ভব?

অনেকেই বিভিন্ন ধরণের আন্ডার আই ক্রিম অর্থাৎ চোখের তলায় লাগানোর ক্রিম ব্যবহার করে থাকেন এই ডার্ক সার্কেল তোলার জন্য। কিন্তু এক্ষেত্রে সবচেয়ে বেশি কাজ করে ভিটামিন সি। অনিয়মিত জীবনযাপনের ফলে আপনার ত্বকে যে প্রভাব পড়ে তা দূর করতে অনেকাংশেই সাহায্য করে এই ভিটামিন সি। কারণ এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা স্কিনের গঠন সুদৃঢ় এবং ভাল করে। আপনার ত্বকেই ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে শরীরে রক্তসঞ্চালন ভালভাবে হয়। যার ফলে ত্বকের কাঠিন্য দূর হয় এবং ঔজ্জ্বল্য বাড়ে। ত্বকের গঠন শক্তিশালীও হয়।

তাই ডার্ক সার্কেল তোলার জন্য যদি ঘরোয়া কোনও প্যাক বানিয়ে চোখের নীচে লাগানোর কথা ভাবেন সেক্ষেত্রে সামান্য পাতিলেবুর রস মিশিয়ে নিতে পারেন। এছাড়া এখন শীতের মরশুমে কমলালেবু সহজেই পাওয়া যায়। কমলালেবুর খোসা থেকে যেটুকু রস পাওয়া যায়, সেটাও মিশিয়ে নিতে পারেন ঘরোয়া প্যাকের সঙ্গে। এছাড়া আলু ঘষে নিয়ে সেই রস লাগালেও ডার্ক সার্কেল কমে যায়।