In Hand Salary: কীভাবে বাড়াবেন হাতে পাওয়া বেতনের পরিমাণ, রইল সেই হদিশ

In hand Salary: অনেক সময় দেখা যায় কোনও একটি বেসরকারি সংস্থায় এক পদে, এক বেতন নিয়ে চাকরি করলেও একজন অন্যজনের থেকে হাতে বেশি টাকা পেয়ে থাকেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Apr 09, 2022 | 8:14 PM

ঠাকুর রামকৃষ্ণ পরমহংসদদেব বলেছিলেন ‘টাকা মাটি, মাটি টাকা’, ঠাকুরের টাকার প্রতি কোনও মোহ না থাকলেও বাস্তবে টাকা না থাকলে বিস্তর সমস্যার মুখোমুখি হতে হয়। তাই এই গোটা পৃথিবীটাই টাকার পিছনে ছুটে বেড়াচ্ছে। টাকা উপার্জন করে নিজের চাহিনা মেটানোর জন্যই তাই কেউ চাকরি কেউ বা ব্যবসাকে বেছে নেন। উদ্দেশ্য একটাই, টাকা রোজগার করা। অনেক সময় দেখা যায় কোনও একটি বেসরকারি সংস্থায় এক পদে, এক বেতন নিয়ে চাকরি করলেও একজন অন্যজনের থেকে হাতে বেশি টাকা পেয়ে থাকেন। বেতন সমান হলেও কেনও এই তারতম্য হয়, তা অনেকে বুঝে উঠতে পারেননা। এর পিছনে লুকিয়ে বেশ কিছু কারণ। আসুন জেনে নেওয়া যাক।

ধরে নেওয়া যাক রাম ও রহিম কোনও একটি সংস্থায় এক পদে কর্মরত, তাদের বেতনও এক। তবে রাম রহিমের থেকে বেশি ইনহ্যান্ড স্যালারি পান। এর কারণ হল রাম জানেন করের টাকা কী ভাবে বাঁচানো যায়, অন্যদিকে রহিম অনেক বেশি আয়কর দেন। অধিকাংশ সংস্থাতেই কর্মীর করের বোঝা লাঘব করার জন্য পার্ট বি বা ফ্লেক্সির মতো বেশ কিছু নিয়ম চালু থাকে। রাম ফ্লেক্সির মাধ্যমে নানা করমুক্ত অ্যালাওন্স নিয়েছিলেন এবং সেই সবের বিল ও জমা দেন। তাই কম ট্যাক্স দিয়ে বেশি বেতন ও পাচ্ছেন। বিশেষজ্ঞদের মতে বেশিরভাগ কর্মীই এই সুযোগ সুবিধার কথা জানেন না। তাই আয়কর ছাড়ের সুবিধা থেকে তারা বঞ্চিত হন। তাদের পরামর্শ নতুন কোনও চাকরিতে যোগদানের সময় বেতনকে দুটি অংশে বিভক্ত করে করছাড়ের সুবিধা নেওয়া উচিৎ। বিস্তারিত জানতে ভিডিয়োটি দেখুন।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla