EPF interest Rate: বিভিন্ন সময়ে বদলেছে সুদ, তবে এবারের প্রভিডেন্ট ফান্ড একটু বেশি নিম্নমুখী…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Mar 12, 2022 | 7:30 PM

EPF interest rate: তবে এই প্রথম নয়। শুরু প্রভিডেন্ট ফান্ড শুরু হওয়ার পর থেকেই বারবার সুদের হারে তারতম্য দেখা গিয়েছে। কখনও সুদের হার বেড়েছে, কখনও আবার সুদ কমিয়েছে কেন্দ্র।

EPF interest Rate: বিভিন্ন সময়ে বদলেছে সুদ, তবে এবারের প্রভিডেন্ট ফান্ড একটু বেশি নিম্নমুখী...
ছবি- প্রতীকী চিত্র

চাকুরিজীবীরা সাধরণভাবে মধ্যবিত্ত সমাজেরই প্রতিনিধি। একে মূল্যবৃদ্ধির বাজারে সংসার চালানোর খরচ, অন্যদিকে অবসরকালে জীবনযাপনের দুশ্চিন্তা। সবমিলিয়ে টানাটানিতেই মোটামুটি জীবন কাটে। মধ্যবিত্তের সম্বল বলতে সংসার খরচ বাঁচিয়ে ব্যাঙ্কে জমানো সামান্য কিছু টাকা আর চাকুরিজীবনে প্রভিডেন্ট ফান্ডে জমানো টাকা। কিন্তু এই প্রভিডেন্ট ফান্ডে জমা হওয়া টাকার ওপর সুদ কমিয়েছে কেন্দ্রীয় সরকার। সুদের ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করেছে কেন্দ্র। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে চাকুরিজীবীরা বিস্তর সমস্যার মধ্যে পড়ে যাবেন বলাই বাহুল্য। কেন্দ্রের মোদী সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে তৃণমূল, বাম সহ রাজনৈতিক দলগুলি। তৃণমূলের দাবি, ৪৪ বছরে এই প্রথম সুদের হার সর্বনিম্ন। সিপিএম নেতা সুজন চক্রবর্তীও এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।

তবে এই প্রথম নয়। শুরু প্রভিডেন্ট ফান্ড শুরু হওয়ার পর থেকেই বারবার সুদের হারে তারতম্য দেখা গিয়েছে। কখনও সুদের হার বেড়েছে, কখনও আবার সুদ কমিয়েছে কেন্দ্র। ১৯৫২ সালে প্রভিডেন্ট ফান্ড চালুর সময়ে সুদের হার ছিল ৩ শতাংশ। মাঝে অনেকবার বেড়ে যাওয়ার পর সেই সুদের হার ১৯৬৫ সালে ৪.২৫ শতাংশ হয়েছিল। ঠিক ১০ বছর পরে ১৯৭৫ সালে ইপিএফে সুদের হার ছিল ৭ শতাংশ। ১৯৯১ সালে প্রধানমন্ত্রীয় দায়িত্ব নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরসিমহা রাও। সেই সময়ে অর্থমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। অর্থমন্ত্রী হয়ে তিনি সংস্কারের পথে হেঁটেছিলেন। সেই সময়ই সুদের হার ছিল সর্বোচ্চ। তখন ইপিএফে ১২ শতাংশ সুদ পাওয়া যেত। ১৯৯৯ সালে ক্ষমতায় এসেছিল বিজেপি নেতৃত্বাধীন জোট। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন অটল বিহারী বাজপেয়ি। সেই সময়েও এই সুদের হার অপরিবর্তিত ছিল।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জামানা থেকে কমতে থাকে সুদের হার। এনডিএ সরকারের শেষ বছর অর্থাৎ ২০০৪ সালে সুদের হার ছিল ৯.৫ শতাংশ। এরপরই ২০০৪ সালে প্রথম ইউপিএ সরকার ক্ষমতায় এসেছিল। তারপর থেকে সুদের হারে খুব বেশি বদল ঘটেনি। সেই সময় ইপিএফে ৮.৫ শতাংশ সুদ পাওয়া যেত। ২০১০ সালে সুদের হার বেড়ে ৯.৫০ শতাংশ হয়েছিল। ২০১৫ সালে প্রথম মোদী সরকারে সময়ে সুদের হার হয় ৮.৭৫ শতাংশ। বর্তমানে সেই সুদের হারই ৮.১ শতাংশ দাঁড়িয়েছে। আগামী দিনে কেন্দ্র সুদের হার বাড়ায় কিনা সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন PF Balance online: কী ভাবে জানবেন প্রফিডেন্ট ফান্ডের ব্যালেন্স? কোন উপায়েই বা তুলবেন নিজের টাকা?

আরও পড়ুন PF Balance online: কী ভাবে জানবেন প্রফিডেন্ট ফান্ডের ব্যালেন্স? কোন উপায়েই বা তুলবেন নিজের টাকা?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla