PF Balance online: কী ভাবে জানবেন প্রফিডেন্ট ফান্ডের ব্যালেন্স? কোন উপায়েই বা তুলবেন নিজের টাকা?

Employee provident fund: পিএফে সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করেছে কেন্দ্র। শনিবার তাই হঠাৎ করে প্রাসঙ্গিক হয়ে উঠেছেন ইপিএফ।

PF Balance online: কী ভাবে জানবেন প্রফিডেন্ট ফান্ডের ব্যালেন্স? কোন উপায়েই বা তুলবেন নিজের টাকা?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 6:24 PM

পিএফ বা প্রভিডেন্ট ফান্ডের টাকা কোনও এক চাকুরিজীবীর ভবিষ্যৎ। সেই টাকার ওপর ভর করেই নিজেদের অবসর জীবন সুখে স্বাচ্ছ্যন্দে কাটানোর চেষ্টা করেন অনেকেই। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তেই তাদের অনেকেই এবার সমস্যার মুখোমুখি। পিএফের সঞ্চয়ে সুদের পরিমাণ কমিয়ে দেওয়া সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। পিএফে সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করেছে কেন্দ্র। শনিবার তাই হঠাৎ করে প্রাসঙ্গিক হয়ে উঠেছেন ইপিএফ। তবে অনেক চাকুরিজীবী এখনও জানেন না কী ভাবে নিজের ইপিএফ অ্যাকাউন্টে জমা হওয়া টাকার অঙ্ক দেখেবেন। অনেকের কাছে এটাও অজানা যে কোন পদ্ধতিতে অনলাইনে পিএফরে টাকা তুলবেন। আসুন জেনে নেওয়া যাক…

ইউএএন নম্বর ব্যবহার করে কীভাবে জানবেন পিএফ ব্যালেন্স?

প্রথমেই সংশ্লিষ্ট চাকুরিজীবীকে ইপিএফও পোর্টালে লগইন করতে হবে। epfindia.gov.in/site_en/index.php লিঙ্কে ক্লিক করুন। এরপর Our Service-এ ক্লিক করুন। তার পরেই ‘For Employees’-এ ক্লিক করুন। এবার ‘Member Passbook’-এর নিচে Services’- এ ক্লিক করুন। নতুন করে একটি ওয়েবপেজ খুলে যাবে। মনে রাখা উচিৎ আপনি যে সংস্থায় কর্মরত, সেই সংস্থা যদি ইপিএফে আপনার ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন নম্বর ইপিএফওতে রেজিস্টার করে তবেই আপনি আপানার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। এই বিশেষ নম্বর ছাড়া ইপিএফের টাকা তোলা সম্ভব।

অনলাইনে কী ভাবে তুলবেন ইপিএফের টাকা?

  1. প্রথমেই UAN Member e-Sewa portal- এ আপনাকে যেতে হবে।
  2. এবার UAN নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে নিজের অ্যাকাউন্টে প্রবেশ করুন
  3. এবার ‘Online Services’-এ গিয়ে ‘Claim’-এ ক্লিক করুন।
  4. এবার নিজের যাবতীয় তথ্য যাচাই করে নিন।
  5. তথ্য যাচাইয়ের পর নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিয়ে “Verify”-তে ক্লিক করুন। এরপরেই “Proceed for Online” claim-এ ক্লিক করুন।

* মনে রাখতে হবে, আপনি কত টাকা তুলতে চান সেই অঙ্কও আপনাকে সেখানে লিখতে হবে এবং চাকুরিজীবীকে নিজের বাড়ির ঠিকানা দিতে হবে।