Monsoon Festivals in India: জেনে নিন ভারতের বর্ষায় কী কী উৎসব উদযাপিত হয়

ভারত আদ্যপান্ত এক ধর্মানুরাগী দেশ। এ দেশের ইতিহাস, ভূগোল, ভাষা, রাজনীতি, অর্থনীতি সবেতেই কম বেশি ধর্ম লুকিয়ে রয়েছে। এদেশে সারাবছর পুজো পার্বন লেগেই থাকে। তবে বর্ষাকালে বেশ কিছু গুরুত্বপূর্ণ উৎসব উদযাপন হয় এখানে। সেগুলো কী কী? জেনে নিন এক ঝলকে...

1/5
১) রথ যাত্রা:
পুরীর জগন্নাথদেবের রথযাত্রা ভারতের এক উল্লেখযোগ্য উৎসব। রথের সময় লক্ষের পর্যটক আসেন এখানে।
১) রথ যাত্রা: পুরীর জগন্নাথদেবের রথযাত্রা ভারতের এক উল্লেখযোগ্য উৎসব। রথের সময় লক্ষের পর্যটক আসেন এখানে।
2/5
২) রাখি বন্ধন:
ভারতের ভাই-বোনদের সম্পর্ক উদযাপনের এক বিশেষ উৎসব এটি। এই উৎসবের যদিও ঐতিহাসিক, ধার্মিক এবং রাজনৈতিক আলাদা অর্থ রয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর স্বাধীনতা আন্দোলনে হিন্দু-মুসলমানদের মধ্যে ভাতৃত্বের সম্পর্ক তৈরিতে রাখির প্রচলন করেছিলেন। তবে রাখি পূর্ণিমায় এই উৎসব পালিত হয়।
২) রাখি বন্ধন: ভারতের ভাই-বোনদের সম্পর্ক উদযাপনের এক বিশেষ উৎসব এটি। এই উৎসবের যদিও ঐতিহাসিক, ধার্মিক এবং রাজনৈতিক আলাদা অর্থ রয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর স্বাধীনতা আন্দোলনে হিন্দু-মুসলমানদের মধ্যে ভাতৃত্বের সম্পর্ক তৈরিতে রাখির প্রচলন করেছিলেন। তবে রাখি পূর্ণিমায় এই উৎসব পালিত হয়।
3/5
৩) ওনাম:
কেরালার সবচেয়ে বড় উৎসব হল ওনাম। ১০ দিন ব্যাপী এই উৎসব উদযাপিত হয়। নাচ, গান, খাওয়া দাওয়া, সাপ খেলা ইত্যাদি এই উৎসবের অঙ্গ।
৩) ওনাম: কেরালার সবচেয়ে বড় উৎসব হল ওনাম। ১০ দিন ব্যাপী এই উৎসব উদযাপিত হয়। নাচ, গান, খাওয়া দাওয়া, সাপ খেলা ইত্যাদি এই উৎসবের অঙ্গ।
4/5
৪) নাগপঞ্চমী:
ভারতজুড়ে শাক্যরা শ্রাবন মাসের নাগপঞ্চমীতে সাপের পুজো করেন। হিন্দু ধর্মে এটি একটি পবিত্র তিথি। কোবরা সাপকে দুধ খাওয়ানো শুভ বলে মনে করা হয় এদিন।
৪) নাগপঞ্চমী: ভারতজুড়ে শাক্যরা শ্রাবন মাসের নাগপঞ্চমীতে সাপের পুজো করেন। হিন্দু ধর্মে এটি একটি পবিত্র তিথি। কোবরা সাপকে দুধ খাওয়ানো শুভ বলে মনে করা হয় এদিন।
5/5
৫) মিঞ্জার মেলা:
হিমাচল প্রদেশে জুলাই অগস্ট মাসে এই উৎসব পালিত হয়। বৃষ্টি দেবতাকে তুষ্ট করতেই এই পুজো। পাহাড়ের ঢালে ভাল ফসল উৎপাদন করার আশায় এই পুজো করেন হিমাচলবাসী।
৫) মিঞ্জার মেলা: হিমাচল প্রদেশে জুলাই অগস্ট মাসে এই উৎসব পালিত হয়। বৃষ্টি দেবতাকে তুষ্ট করতেই এই পুজো। পাহাড়ের ঢালে ভাল ফসল উৎপাদন করার আশায় এই পুজো করেন হিমাচলবাসী।

Click on your DTH Provider to Add TV9 Bangla