কোন পুজোয় তুলসি পাতা নিবেদন করা হয় না? এবং কেন?

দেবী অভিমানে অভিশাপ দেন, গণেশের দুবার বিবাহ হবে এবং গণেশের পুজোয় ভুলেও কখনও তুলসি পাতা ব্যবহার করা হবে না। সেই শুরু...

কোন পুজোয় তুলসি পাতা নিবেদন করা হয় না? এবং কেন?
তুলসি পাতা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 9:15 AM

তুলসি পাতা ছাড়া তো কোনও পুজোই সম্পন্ন হয় না। তাহলে গণেশের আরাধনায় তুলসির প্রবেশ নিষেধ কেন? শুধু গণেশ ঠাকুর নয়, দেবাদিদেব শিবের পুজো করার সময়ও তুলসি পাতা নিবেদন করতে মানা করা হয়। কারণ শিবের হাতে মারা গিয়েছিলেন তুলসির স্বামী। আদতে তুলসির স্বামী ছিলেন একজন অসুর। এই ঘটনার পরে দেবী তুলসির মা, শিব ঠাকুরকে অভিশাপ দেন যে তার পুজোয় কোনও দিন তুলসি ব্যবহার হবে না। সেই থেকে দেবাদিদেবের অরাধনা তুলসি পাতাকে বাদ দিয়েই হয়ে থাকে। তাই শিবপুজোতে বেলপাতা নিবেদন করা হয়। কিন্তু গণেশ ঠাকুরের পুজোয় তুলসি পাতাকে রাখা হয় না কেন?

গণেশকে কোথাও মণ্ডপে এনে পুজো করা হয়, কোথাও বা বাড়িতে প্রতিষ্ঠা করে পুজো করা হয়। গণেশ পুজার আচার আচরণও অনেক রকমের। এই পুজোতে বিভিন্ন জিনিস ব্যবহার করা হলেও যে তুলসি গাছ কে হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র মনে করা হয় কেন সেই তুলসী গাছ নিষিদ্ধ থাকে গণেশ পুজোর মতো বড় উত্‍সবে। গণেশ চতুর্থী উপলক্ষ্যে আমাদের এই বিশেষ নিবেদন। এই পৌরাণিক কাহিনির কথা অনেকের কাছেই অজানা। গণপতি বাপ্পা দুর্বা ঘাস পছন্দ করেন, তবে তুলসি পাতা নয়,এর মূল কারণ নিয়ে হিন্দু পুরাণে কথিত আছে এক কাহিনি। একদিন গঙ্গা তীরে মনোরম পরিবেশ উপভোগ করতে করতে বাপ্পা সিদ্ধান্ত নিলেন মিনিট কয়েক একটু ধ্যান করবেন।শুরু করলেন তপস্যা। ঠিক সে সময়ই দূর থেকে গণেশকে দেখে দেবী তুলসি এতটাই প্রসন্ন হলেন যে মনে মনে ঠিক করে ফেললেন পার্বতী পুত্রকেই তিনি বিয়ে করবেন, আর কাউকে নয়! কিন্তু ভাবলেই তো আর চলবে না, বিয়ের জন্য পাত্রেরও তো সম্মতি থাকা জরুরি! তাই এই ভাবে দেবী তুলসি, গণেশ ঠাকুরের সামনে গিয়ে তাঁকে অনুরোধ করলেন চোখ খোলার জন্য। কোনও ভক্ত দেবের আশীর্বাদ নিতে চায় এই ভেবে গণেশ চোখ খুললেন,এব ঠিক তখনই দেবী কিছু না ভেবেই সরাসরি গণেশকে বিবাহ করার প্রস্তাব দেন।

ধ্যান ভেঙে যাওরার কারণে রেগে তো ছিলেন-ই, তার উপর বিয়ে করার করার প্রস্তাব শুনে গজানন ভীষণ রেগে যান। ক্ষুব্ধ গণেশ তাঁকে অভিশাপ দেন, তাঁর বিয়ে হবে এক অসুরের সঙ্গে। এই শুনে দেবীও কাঁদতে কাঁদতে বাপ্পাকে অভিশাপ দেন। দেবী অভিমানে অভিশাপ দেন, গণেশের দুবার বিবাহ হবে এবং গণেশের পুজোয় ভুলেও কখনও তুলসি পাতা ব্যবহার করা হবে না। সেই শুরু… তারপর থেকে গণেশ ঠাকুরের অরাধনা করার সময় তুলসির ব্যবহার হয় না। আর যদি কেউ ভুলে করে ফেলেন তাহলে কিন্তু বিপদ!

আরও পড়ুন: দক্ষিণেশ্বর মন্দির গড়তে সেই সময় কত টাকা খরচ হয়েছিল, জানেন?