Jyeshtha Purnima 2023: আজ জ্যৈষ্ঠ পূর্ণিমায় শুভ ও বিরল যোগ! শ্রীহরির কৃপা পেতে এই কাজ মোটেও করবেন না

Hindu Rituals: যাদের জন্মকুণ্ডলীতে কোনও ত্রুটি থাকলে বা বিশেষত চন্দ্রের ত্রুটি থাকে, তারা এই বিরল ও শুভ তিথিতে উপবাস ও ব্রত পাঠ পালন করতে পারেন।

Jyeshtha Purnima 2023: আজ জ্যৈষ্ঠ পূর্ণিমায় শুভ ও বিরল যোগ! শ্রীহরির কৃপা পেতে এই কাজ মোটেও করবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 2:18 PM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব ও তাত্‍পর্য রয়েছে। হিন্দু ধর্মে এই শুভ তিথিতে ভগবান শ্রী বিষ্ণুর উপাসনার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই পূর্ণিমা তিথিকে জাঠ পূর্ণিমা বা জেঠ পূর্ণিমাও বলা হয়। মনে করা হয়, এদিন শ্রীহরির পুজো করলে ভক্তদের শুভ ও মনোবাঞ্ছা পূরণ হয়। পাশাপাশি এদিন লক্ষ্মীরও পুজো করা হয়। এবছর দুদিন জ্যৈষ্ঠ পূর্ণিমা পালিত হচ্ছে। এতিথিতে শ্রীহরির কৃপা পেতে কোন কোন কাজ থেকে বিরত থাকবেন, কী কী কাজ করবেন, তা জেনে নেওয়া প্রয়োজন।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এ বছর ৩ জুন, শনিবার থেকে শুরু হয়েছে। শেষ হবে ৪ জুন। ধর্মীয় বিশ্বাস অনুসারে এ দিনে উপবাস পালনের বিধান রয়েছে। এছাড়াও যে ভক্তরা নিয়ম-কানুন মেনে ভগবান বিষ্ণুর পূজা করেন তাদের জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। হিন্দুরা বিশ্বাস করেন যে জেঠ মাসে উপবাস করা যে কোনও ব্যক্তির জন্য উপকারী। যাদের জন্মকুণ্ডলীতে কোনও ত্রুটি থাকলে বা বিশেষত চন্দ্রের ত্রুটি থাকে, তারা এই বিরল ও শুভ তিথিতে উপবাস ও ব্রত পাঠ পালন করতে পারেন।

জ্যৈষ্ঠ মাসে এমন কিছু কাজ হয়, যা করলে সমস্ত দোষ দূর হয় ও জীবনে সুখ -সমৃদ্ধি আসে। সেই সঙ্গে এমন কিছু কাজ আছে যেগুলো করা নিষিদ্ধ। এগুলি করলে সাধকের জীবনে সমস্যা আসতে পারে। জ্যেষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে কী করা উচিত ও কী করা উচিত নয়, তা সংক্ষেপে জেনে নিন…

– যদি আপনার কুন্ডলীতে চন্দ্রের দোষ থাকে তাহলে রাতে জলে সামান্য দুধ মিশিয়ে অর্ঘ্য নিবেদন করুন। সেই সঙ্গে চন্দ্রদেবকে চিনি, অক্ষত ও ফুল নিবেদন করুন। এই নিয়ম মেনে চললে চন্দ্র দোষ দূর হয় বলে বিশ্বাস করা হয়।

– ধর্মীয় বিশ্বাস অনুসারে, জ্যৈষ্ঠ মাসে ধন-সম্পদের দেবী লক্ষ্মীর পূজা করাও শুভ। যদি সবসময় আর্থিকভাবে সমস্যায় পড়ে থাকেন তবে রীতিনীতি মেনে লক্ষ্মীর পূজা করলে আর্থিক সমৃদ্ধি আসে।

– জ্যৈষ্ঠ মাসে দান ও দক্ষিণাও গুরুত্বপূর্ণ। আপনি যদি আর্থিকভাবে স্বচ্ছল হন, তাহলে কোনও দুঃস্থকে অর্থ দান করুন। সম্ভব না হয়, তাহলে খাদ্য, বস্ত্র ইত্যাদি দান করতে পারেন। সাদা রঙের জিনিস দান করার চেষ্টা করুন। এটি আরও উপকারী বলে মনে করা হয়।

– ধর্মীয় বিশ্বাস অনুসারে, জ্যৈষ্ঠ মাসে দিনের বেলা ঘুমানো উচিত নয়। এর মাধ্যমে ভক্তরা স্বাস্থ্য সংক্রান্ত রোগে আক্রান্ত থেকে রক্ষা পেতে পারেন।

– জ্যৈষ্ঠ মাসে আমিষ খাবার না খাওয়ার চেষ্টা করুন। পরিবর্তে, যতটা সম্ভব সাধারণ নিরামিষ খাবার খান। সম্ভব হলে এই মাসে রসুন ও পেঁয়াজ খাবেন না।