Tulsi Summer Care Tips: তপ্ত গরমে শুকিয়ে কাঠ তুলসি গাছ? অশুভ শক্তি এড়াতে কীভাবে যত্ন নেবেন, জানুন

Summer Season: এই তপ্ত গরমে তুলসীর যত্ন নেওয়ার কিছু টিপস রয়েছে, তাতে এই গরম আবহাওয়া ও প্রখর রোদে তুলসি পাতা শুকিয়ে যাওয়া থেকে বাঁচানো সম্ভব হয়।

Tulsi Summer Care Tips: তপ্ত গরমে শুকিয়ে কাঠ তুলসি গাছ? অশুভ শক্তি এড়াতে কীভাবে যত্ন নেবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 12:48 PM

গৃহের সুখ ও সমৃদ্ধির জন্য তুলসী গাছ সবসময় সবুজ থাকা খুবই গুরুত্বপূর্ণ। যে বাড়িতে তুলসী গাছ শুকিয়ে যেতে শুরু করে, সেই বাড়ির সুখ-শান্তি ব্যাহত হয় ও আর্থিক সংকটও বাড়তে থাকে। তাই শুকিয়ে যেতে শুরু করলেই আশনি সংকেতের বার্তা ভেবে সাবধান হোন। তুলসী গাছ শুকিয়ে গেলে পরিবারের সদস্যদের পারস্পরিক সম্পর্কের উপর বিরূপ প্রভাব পড়ে। তাই এই তপ্ত গরমে তুলসীর যত্ন নেওয়ার কিছু টিপস রয়েছে, তাতে এই গরম আবহাওয়া ও প্রখর রোদে তুলসি পাতা শুকিয়ে যাওয়া থেকে বাঁচানো সম্ভব হয়। বেশ কিছু টোটকা মেনে চললে অবশ্যই তুলসী গাছকে সবুজ রাখতে সাহায্য করবে, সেগুলি কী কী , তা দেখে নিন এখানে…

কীভাবে সূর্যের আলো থেকে তুলসীকে বাঁচাবেন

তুলসী গাছকে প্রখর রোদে ঝলসে যাওয়া থেকে রক্ষা করতে লাল ওড়না বা লাল সুতির কাপড় দিয়ে ঢেকে দিতে পারেন। যদি চান, সরাসরি সূর্যালোক থেকে রক্ষা করার জন্য তুলসী গাছের উপর একটি হালকা মসলিন কাপড় রেখে দিতে পারেন। এমন জায়গায় তুলসী পাত্র রাখুন যেখানে সূর্যের আলো ও ছায়া থাকে। তবে মনে রাখবেন তুলসীর স্থান পরিবর্তন করার সময়, তার দিক পরিবর্তন করবেন না। তুলসী গাছ সবসময় উত্তর বা পূর্ব দিকে থাকা উচিত।

কাঁচা দুধ

তুলসী গাছের আর্দ্রতা ধরে রাখতে সপ্তাহে অন্তত একবার তুলসী মূলে কাঁচা দুধ ঢালতে পারেন। মনে রাখবেন কাঁচা দুধে জল মিশিয়ে তুলসীর মূলে ঢেলে দিন। শুধু দুধ ঢাললে গাছের গোড়ায় ব্যাকটেরিয়া সৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার এই কাজ করা শুভ বলে মনে করা হয়। পাশাপাশি, পাত্রে তুলসী গাছ লাগানোর সময়, তার নীচে নারকেলের ছোবরা রেখে দিন। এর উপর মাটি ঢেলে তারপর একটি তুলসী গাছ লাগান। এই কাজ করলে প্রচণ্ড রোদের মধ্যেও তুলসীতে পর্যাপ্ত আর্দ্রতা বজায় থাকে।

তুলসী পাতা

তুলসী গাছে মঞ্জরি আসতে শুরু করলে তা সরিয়ে ফেলতে থাকুন। যদি না করা হয়, তাহলে তুলসীর বৃদ্ধি ঠিকমতো হয় না। তুলসী পাতা সরিয়ে নিলে ভগবান বিষ্ণুর চরণে অর্পণ করুন। ভগবান বিষ্ণু প্রসন্ন হোন ও তুলসীও দ্রুত বৃদ্ধি পাবে। তুলসীর মঞ্জরিকে বীজ হিসেবেও ব্যবহার করতে পারেন। মঞ্জরি শুকিয়ে ভেজা মাটিতে রাখলে তা থেকে নতুন তুলসী গাছ বের হয়।

কীভাবে সার দেবেন

গোবর সার তুলসী গাছের জন্য সবচেয়ে উপকারী। তবে সরাসরি তুলসী গাছে গোবর সার দেবেন না। তাতে গাছে ছত্রাক হতে পারে। এ জন্য গোবর ভালোভাবে শুকিয়ে তারপর মাটির সঙ্গে মিশিয়ে তুলসী গাছের মূলের চারিধারে ছড়িয়ে দিতে পারেন। তাতে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় পুষ্টি জোগান পাবে।