Sawan Durgashtami 2022: শ্রাবণ মাসে মহাদেব একা নয়, দেবী দুর্গার আশীর্বাদও পাওয়া যায়!

Sawan Ashtami Upay: শাস্ত্রে এই দিনের গুরুত্ব বর্ণনা করে এমন কিছু ব্যবস্থাও বলা হয়েছে, যা করলে মহাদেবের পাশাপাশি দেবী দুর্গারও আশীর্বাদ পাওয়া যায়।

Sawan Durgashtami 2022: শ্রাবণ মাসে মহাদেব একা নয়, দেবী দুর্গার আশীর্বাদও পাওয়া যায়!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2022 | 6:53 AM

শ্রাবণ মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে শ্রাবণ দুর্গাষ্টমী উপবাস পালিত হয়। এ বার এই শুভ তিথি শুক্রবার, ৫ অগস্ট পালিত হবে। হিন্দুরীতি অনুযায়ী, এদিন মহাদেবের সঙ্গে দেবী দুর্গারও আরাধনা করা হয়। দুর্গাষ্টমী প্রতি মাসে পড়লেও শাস্ত্রে মাসিক দুর্গাষ্টমীর গুরুত্ব দেওয়া হয়েছে। এই শুভদিনে আন্তরিক চিত্তে উপবাস পালন করে নিয়মিত পূজা করলে দুর্গার আশীর্বাদ পাওয়া যায় এবং সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। শাস্ত্রে এই দিনের গুরুত্ব বর্ণনা করে এমন কিছু ব্যবস্থাও বলা হয়েছে, যা করলে মহাদেবের পাশাপাশি দেবী দুর্গারও আশীর্বাদ পাওয়া যায়।

ঘরে সুখ শান্তি বজায় থাকে

পবিত্র শ্রাবণ মাসের দুর্গাষ্টমীতে যদি ৯ জন মেয়েকে খাওয়াতে পারেন। তবে এটি সর্বোত্তম বলে বিবেচিত হয়। তবে যদি তা সম্ভব না হয় তবে যে কোনও একটি মেয়েকে সম্মানের সঙ্গে বাড়িতে নিমন্ত্রণ করুন এবং লাল রঙের ওড়না ও শাড়ি উপবার হিসেবে নিবেদন করুন। কুমারী পুজোর মত তাঁকে লাল রঙের সব জিনিস দিয়ে সাজানোর নিয়ম। এতে করে দেবী দুর্গার আশীর্বাদ পাওয়া যায় এবং ঘরে সুখ শান্তি বজায় থাকে।

লক্ষ্মীরও আশীর্বাদ পেতে পারেন

দেবী লক্ষ্মীর আশীর্বাদ পেতে শ্রাবণ মাসের দুর্গাষ্টমী তিথিতে একটি পান নিয়ে তাতে সাতটি গোলাপের পাপড়ি রেখে দুর্গাকে নিবেদন করুন। এতে ঘরে সুখ-সমৃদ্ধি আসে এবং চাকরি ও ব্যবসায় উন্নতি হয়।

দুর্গাকে এই জিনিসগুলি নিবেদন করুন

দুর্গাষ্টমীতে দেবীর মন্দিরে গিয়ে লাল ওড়নাতে মাখন ও বাতাসে কিছু মুদ্রা মিশিয়ে দেবীকে নিবেদন করুন। এর সঙ্গে মালপুয়া ও জাফরান মিশ্রিত ক্ষীর দিতে হবে। এর পরে, বিবাহিত মহিলাকে মেকআপের সব জিনিসগুলি প্রকাশ্যে আনতে পারেন। এটি করলে দুর্গার আশীর্বাদে স্বাস্থ্য ভাল থাকে ও জীবনের সমস্ত ঝামেলা দূর হয়।

মহাদেবের আশীর্বাদও পাবেন

শ্রাবণ মাসের দুর্গাষ্টমী তিথিতে দুর্গার সঙ্গে শিবলিঙ্গের পুজো করলে দেবী ভগবতীর পাশাপাশি মহাদেবের আশীর্বাদ পাওয়া যায়। তবে মনে রাখবেন তুলসী, দূর্বা, আমলা ইত্যাদি ফুল দেবী দুর্গা ও শিবলিঙ্গের পূজায় ব্যবহার করা উচিত নয়।

এভাবে দেবীর পূজা করুন

শ্রাবণ মাসের দুর্গাষ্টমী তিথিতে দেবী দুর্গার আরাধনা করতে, একটি লাল কম্বলের উপর বসে একটি অগ্নিকোণে শিখা জ্বালিয়ে দিন। আপনার মুখ পূর্ব বা উত্তর দিকে করুন এবং পূজার সামগ্রীগুলি দক্ষিণ-পূর্ব দিকে রাখুন। এইভাবে পূজা করলে সমস্ত মনোবাসনা পূরণ হয় এবং ধন-সম্পদের বৃদ্ধি হয়।

তুলসী পূজা করুন

শুক্রবার তুলসীর চারপাশে ৯টি ঘির প্রদীপ জ্বালিয়ে রাখুন। এছাড়া এদিন প্রবাহিত জলে একটি প্রদীপ জ্বালিয়ে ভাসিয়ে দিতে হবে। সাফল্য এবং সৌভাগ্যের জন্য প্রার্থনা করুন। এর সঙ্গে চিনি যোগ করে পিঁপড়েকে খেতে দিন। এতে কর্মক্ষেত্রে সব বাধা কেটে যেতে পারে।