Holika Dahan 2024: ভাদ্রের প্রভাব, মাত্র ১ঘণ্টার মধ্যে সারতে হবে হোলিকা দহনের পুজো!

Puja Rituals and Rules: হিন্দু ধর্মে যেকোনও শুভ কাজ সবসময় শুভ সময় দেখেই করা উচিত। বিশেষ করে পুজোর কাজে মুহুর্তও অবশ্যই পালন করা হয়। পঞ্চাঙ্গ অনুসারে, এ বছর ভাদ্র কাল হোলিকা দহনের দিনে পড়েছে।  হিন্দু ধর্মে ভাদ্রকে অশুভ সময় বলে মনে করা হয়। ভাদ্র সময়ে কোনও প্রকার পুজোকর্ম বা শুভ কাজ করা হয় না। হোলিকা দহনের শুভ সময় নিয়ে বর্তমানে বিভ্রান্তি ছড়িয়েছে। 

Holika Dahan 2024: ভাদ্রের প্রভাব, মাত্র ১ঘণ্টার মধ্যে সারতে হবে হোলিকা দহনের পুজো!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2024 | 8:30 AM

সারা বছরের অপেক্ষার অবসান ঘটতে চলেছে। কবে আসবে রঙে ভেজার দিন। আবিরের রাঙা হবে আকাশ। দোলযাত্রা বা হোলির মধ্যে দিয়ে একটি বছরের অবসান ঘটে। তবে হোলির আগে আরও একটি গুরুত্বপূর্ণ দিন পালিত হয়। অশুভ শক্তিকে হঠাতে হোলির ঠিক আগের দিন রাতে পালিত হয় হোলিকা দহন। ক্যালেন্ডার মতে, প্রতি বছর ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে এই উত্‍সব পালিত হয়। এদিনের পুজোর পরদিন রঙিন উত্‍সব পালিত হয়। ক্যালেন্ডার অনুসারে, এই বছর হোলিকা দহন ২৪ মার্চ আর তারপরে ২৫ মার্চ হোলির উত্সব উদযাপিত হবে। হোলিকা দহনের পুজো অত্যন্ত গুরুত্বপূর্ণ। কথিত আছে, এই পুজোর কারণে ঘরের যাবতীয় নেগেটিভিটি শক্তি ও দুঃখ-কষ্টের মতো সমস্যাগুলিও দূর হয়ে যায়। তবে এ বছর হোলিকার উৎসব হবে ভাদ্রের প্রভাবে।

হোলিকা দহনে ভাদ্রের ছায়া

হিন্দু ধর্মে যেকোনও শুভ কাজ সবসময় শুভ সময় দেখেই করা উচিত। বিশেষ করে পুজোর কাজে মুহুর্তও অবশ্যই পালন করা হয়। পঞ্চাঙ্গ অনুসারে, এ বছর ভাদ্র কাল হোলিকা দহনের দিনে পড়েছে।  হিন্দু ধর্মে ভাদ্রকে অশুভ সময় বলে মনে করা হয়। ভাদ্র সময়ে কোনও প্রকার পুজোকর্ম বা শুভ কাজ করা হয় না। হোলিকা দহনের শুভ সময় নিয়ে বর্তমানে বিভ্রান্তি ছড়িয়েছে।

হোলিকা দহনের শুভ সময়

এ বছর হোলিকা দহনের জন্য মাত্র ১ ঘন্টা ২০ মিনিট পাওয়া যাবে। পঞ্চাঙ্গ অনুসারে, ভাদ্র ২৪ মার্চ,  সকাল ৯টা ৫৫মিনিট থেকে রাত ১১টা ৩৩মিনিট পর্যন্ত থাকবে। এই সময় পূজার মতো কাজকর্ম হয় না। ভাদ্র শেষ হওয়ার পরেই হোলিকা দহন করা উচিত।  হোলিকা দহনের শুভ সময় হবে রাত১১টা ১৩মিনিট থেকে ১২টা ৩৩মিনিট পর্যন্ত।

ভাদ্রে শুভকাজ কর না কেন?

হিন্দু ধর্মে, ভাদ্র একটি অশুভ সময় বলে মনে করা হয়। এই সময়ে কোনও রকম শুভ কাজ সম্পন্ন করা উচিত নয়। পুরাণ অনুসারে, ভাদ্র হলেন সূর্যদেবের কন্যা ও শনিদেবের বোন। স্বভাবে রাগী প্রকৃতির বলে মনে করা হয় তাঁকে। তাই তাঁর রুষ্ট রূপের কারণে সেই সময় কোনও  শুভ কাজ অশুভ হিসেবে পরিণত হয়ে যায়। তাই ভাদ্রে শুভ কাজ করা নিষিদ্ধ।