Vastu Shastra: নতুন বছরে স্বপ্নের বাড়ি নির্মাণের জন্য জমি কিনছেন? প্লটের জন্য বাস্তুমতে কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন, জানুন

নতুন বাড়ির স্বপ্ন কে না দেখে! তাই সারা জীবনে নিজের মাথার ছাদ তৈরি করতে কঠোর পরিশ্রমের মাধ্যমে অর্থ সঞ্চয় করে স্বপ্নের প্রাসাদ নির্মাণের জন্য জমি কেনেন। নতুন বছরের বাড়ি তৈরির প্লট কেনার পরিকল্পনা করলে বাস্তুমতে কোন কোন বিষয়গুলি মাথায় রাখতে হবে, তা নিয়েই এখানে আলোচনা করা হচ্ছে।

Vastu Shastra: নতুন বছরে স্বপ্নের বাড়ি নির্মাণের জন্য জমি কিনছেন? প্লটের জন্য বাস্তুমতে কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 6:14 AM

নতুন বছরের আগমনে সারা বিশ্ব নতুন করে ফের সেজে উঠছে। আর মাত্র কয়েকদিনই বাকি। নতুন বছরের নিজের সাধের বাডি় তৈরির প্লট কেনার পরিকল্পনা করেছেন অনেকেই। তবে সেই ব্যাপারে কিছু জরুরি বিষয় মাথায় রাখা দরকার। বাস্তুমতে বাড়ি তৈরির জন্য কোন ধরনের প্লট নেওয়া ভাল, বাস্তুদোষ ঘোচাতে কী কী করা দরকার, তা জেনে নিন…

প্লট কেনার সময় বাস্তুশাস্ত্র মাথায় অবশ্যই রাখবেন

বাড়ি তৈরির জন্য জমি কেনার আগে বাস্তুশাস্ত্রের নিয়মগুলি মেনে চলা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। এতে ঘরের পরিবেশ পজিটিভ শক্তিতে ভরপুর থাকে। প্রাকৃতিক শক্তির সর্বোত্তম ব্যবহার সম্পর্কে বাস্তুশাস্ত্র বলা হয়েছে। তাই বাড়ি তৈরির জন্য জমে বেছে নেওয়া হোক বা না হোক, বাস্তুশাস্ত্রের নিয়ম মেনে চলাই ভাল বলে মনে করা হয়।

নির্দেশাবলী

বাস্তুশাস্ত্র অনুসারে দশটি নির্দেশ দেওয়া হয়েছে। এর মধ্যে আকাশ-পটল ছাড়া বাকি আটটি। সূর্যোদয়ের উত্তর-পূর্ব দিককে উত্তর-পূর্ব দিক বলা হয়। এই দিকটিকে দেব পূজার দিক হিসেবেও বর্ণনা করা হয়েছে। জমির প্রধান ফটক উত্তর থেকে পূর্ব দিকে থাকা শুভ বলে মনে করা হয়। যদি এই প্লটের প্রস্থ উপরের দিকে বেশি হয় তবে এই ধরনের জমি শুভ বলে বিবেচিত হয়। উত্তর-পূর্ব অংশ নিচু হলে বলা হয় ভালো। বিপরীত দিকটিকে উত্থিত দক্ষিণ-পশ্চিম গড় হিসাবে আরও ভালভাবে বর্ণনা করা হয়েছে।

প্লটের সামনে বড় কোনও নির্মাণকাজ না থাকাই ভাল

বাস্তুশাস্ত্র অনুসারে, জমির সামনে বিশাল নির্মাণ করা উচিত নয়। এর ছায়া মাটিতে পড়াও শুভ নয়। বড় গাছও বাড়ির মূল প্রবেশপথে থাকা উচিত নয়। ভারী নির্মাণ এবং গাছের জন্য দক্ষিণ দিক ব্যবহার করুন। সম্ভব হলে জমির সীমানার বাইরে ট্রিহাউস রাখুন।

জমি আপনার জন্য উপযুক্ত কিনা পরীক্ষা করুন

আপনি যে প্লটে নিতে চান সেখানে একটি গর্ত খনন করে তাতে জল দিন। পরের দিন গিয়ে দেখুন জল সম্পূর্ণ শুকিয়ে গিয়েছে কিনা। যদি শুকিয়ে যায় তাহলে এমন জমি ব্যবহার করবেন না। যদি জল অবশিষ্ট থাকে বা অর্ধেক দৃশ্যমান হয়, তাহলে প্লটটিকে ভাল হিসাবে বিবেচনা করুন।

এমন জমি আশেপাশে না থাকাই ভাল

প্লটের কোণগুলি কাটা উচিত নয়। বিশেষ করে উত্তর এবং পূর্ব দিকের কোণগুলি কাটা বা সরু করা উচিত নয়। বিপরীত দিকে, বিপরীত দিকে কাটা গ্রহণযোগ্য হতে পারে। বাড়ির চারপাশে জলাভূমি থাকা উচিত নয়। সামনে কোন পাহাড় থাকা উচিত নয়। দক্ষিণ ও পশ্চিম দিকে পাহাড় থাকা শুভ বলে মনে করা হয়।

আরও পড়ুন: Vicky Katrina Wedding: ভিকির সঙ্গে বৈবাহিক জীবন কেমন কাটাবে ক্যাটরিনার! সেলেব নবদম্পতির ভবিষ্যত নিয়ে কী বলছেন পণ্ডিতরা?