Astrology 2022: জ্যোতিষমতে ভগবানকে তুষ্ট করতে পুজোয় কোন কোন জিনিসের কদর বেশি, জানুন

Remedies: পান এবং কলা পাতার ব্যবহার অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পূজায় এই সব বিষয়ের যত্ন নিলে পূজার বিশেষ ফল পাওয়া যায়। পুজোয় বসার আগে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন।

Astrology 2022: জ্যোতিষমতে ভগবানকে তুষ্ট করতে পুজোয় কোন কোন জিনিসের কদর বেশি, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 8:04 AM

কর্পূর পোড়ানো খুবই শুভ। জ্যোতিষমতে, ভগবানকে তুষ্ট করতে সকালে ও সন্ধ্যেয় ঘরে কর্পূর জ্বালানো শুভ বলে মনে করা হয়। পূজোর পর কর্পূর জ্বালিয়ে তার আরতি করা রীতি রয়েছে। পূজার কাজে কর্পূরের বিশেষ গুরুত্ব রয়েছে। রাতে ঘুমনোর আগে কর্পূর পোড়ানো শুভ বলে মনে করা হয়। ঘরের বাস্তু দোষ দূর করতেও কর্পূরের ব্যবহার উপকারী। যদিও বাড়ির সিঁড়ি, টয়লেট বা দরজা ভুল দিকে তৈরি হয়, তাহলে সেই জায়গায় কর্পূরের একটি করে টিক্কি পুড়িয়ে দিন, তাতেই বাস্তুদোষ কেটে যাবে। শুধু তাই নয়, সন্ধ্যের সময় পূজায় হনুমান চালিসা পাঠ করা গৃহের মঙ্গলকামনার ইঙ্গিত দেয়। এর ফলে হনুমানজির আশীর্বাদ পাওয়া যায়। একই সঙ্গে অপ্রীতিকর ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়।

ধূপ দেওয়া হয় দুইভাবে। প্রথম পদ্ধতি হল গুগ্গল কর্পূরের ধূপ এবং দ্বিতীয় পদ্ধতিতে গুড় ও ঘি মিশিয়ে একটি জ্বলন্ত মোমবাতির উপর রেখে ধূপ দেওয়া হয়। আপনি যদি প্রতিদিন ধূপ দিতে না পারেন, তাহলে তেরাস, চৌদস, অমাবস্যা এবং পূর্ণিমায় সকাল ও সন্ধ্যায় ধূপ দিতে হবে। যদি বাড়ির কোনও সদস্যের উপর সংকট দেখা যায়, তবে সেই ব্যক্তির উপর থেকে ২১ বার জল দিয়ে একটি নারকেল ফুঁকুন এবং কোনও দেবতার কাছে গিয়ে আগুনে পুড়িয়ে দিন। মঙ্গলবার ও শনিবার ভগবানকে তুষ্ট করার নানান পদ্ধতি রয়েছে। ৫টি শনিবার বা ৫টি মঙ্গলবার নারকেল পোড়ালে, জীবনে হঠাৎ আসা ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়।

প্রতিদিন মন্দিরে যাওয়া শুভ। সোমবার শিব মন্দিরে, মঙ্গলবার হনুমান মন্দিরে, বুধবার দুর্গা দেবীর মন্দিরে, শুক্রবার কালী ও লক্ষ্মীর মন্দিরে এবং শনিবার শনিদেবের মন্দিরে এবং রবিবারে বিষ্ণুর মন্দিরে যান। সব সমস্যা দূর হবে নিমেষে।

পূজার শুভ কাজে কিছু জিনিস খুবই গুরুত্বপূর্ণ। ধূপ, দীপ, চন্দন, কুমকুম, অশ্বগন্ধা, জল, আগর, কর্পূর, ঘৃত, গুড়, ঘি, ফুল, ফল, পঞ্চামৃত, পঞ্চগব্য, নৈবেধ হবন, শঙ্খ, ঘন্টা, রঙ্গোলি, মণ্ডন, অঙ্গন-সজ্জা, তুলসী, তিলক, মলি পূজায় স্বস্তিক, ওম, পিপল, পান এবং কলা পাতার ব্যবহার অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পূজায় এই সব বিষয়ের যত্ন নিলে পূজার বিশেষ ফল পাওয়া যায়। পুজোয় বসার আগে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন। পুজোর সময় এই জিনিসগুলি থাকলে ভগবান ভক্তের উপর তুষ্ট হন।