Makar sankranti 2023: মকর সংক্রান্তির দিন সূর্যদেব ও শনিদেবকে সন্তুষ্ট করলেই সরে যাবে শনির কুদৃষ্টি! দোষ কাটাবেন কীভাবে?

Surya Shanidev Story: জ্যোতিষশাস্ত্র অনুসারে, মকর সংক্রান্তির দিন সূর্যের আগমন ঘটে শনিদেবের রাশিতে। মকর সংক্রান্তির দিনে সূর্য শনি, মকর রাশিতে প্রবেশ করবে। তার মানে আগে শনিদেবের রাশি ছিল কুম্ভ।

Makar sankranti 2023: মকর সংক্রান্তির দিন সূর্যদেব ও শনিদেবকে সন্তুষ্ট করলেই সরে যাবে শনির কুদৃষ্টি! দোষ কাটাবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 6:00 AM

বাঙালি সংস্কৃতিতে মকর সংক্রান্তি (Makar sankranti 2023) বা পৌষ সংক্রান্তি একটি বিশেষ উত্‍সব হিসেবে পালিত হয়ে আসছে। পিঠে পুলি, ঘুড়ি ওড়ানোর মাধ্যমে এই উত্‍সব পালিত হয়ে থাকে। চলতি বছরে মকর সংক্রান্তির উৎসব ১৫ জানুয়ারি। ভারতীয় জ্যোতিষ শাস্ত্র (Astrology) অনুযায়ী ‘সংক্রান্তি’ একটি সংস্কৃত শব্দ, এর দ্বারা সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করাকে বোঝানো হয়ে থাকে। ১২টি রাশি অনুযায়ী এরকম সর্বমোট ১২টি সংক্রান্তি রয়েছে। এদিনে কিছু দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। দুঃস্থদের এদিনে দান করলে দ্বিগুণ ফল পাওয়া যায় বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, মকর সংক্রান্তির দিন সূর্যের আগমন ঘটে শনিদেবের (Lord Shani) রাশিতে। মকর সংক্রান্তির দিনে সূর্য শনি, মকর রাশিতে প্রবেশ করবে। তার মানে আগে শনিদেবের রাশি ছিল কুম্ভ। কিন্তু, যখন সূর্যদেব শনিদেবের প্রতি সন্তুষ্ট হন, তখন তিনি তাকে আরেকটি রাশির মধ্যে প্রবেশ করে। , সেই রাশির নাম মকর রাশি। মকর সংক্রান্তির দিন সূর্যদেব ও শনির কাহিনি পাঠ করলে শনি দোষ থেকে অনেকাংশে মুক্তি পাওয়া সম্ভব।

মকর সংক্রান্তির কাহিনি

পৌরাণিক কাহিনি অনুসারে, সূর্যদেবের পুত্র হলেও কখনওই বাবা-পুত্রের মতো সম্পর্ক ছিল না তাদের মধ্যে। সূর্যের পত্নী অর্থাত শনির মাতা ছায়ার প্রতি সূর্যদেবের আচরণও ছিল খারাপ। এর পিছনেও ছিল অন্য কারণ। শনিদেবের জন্মের সময় নিজের ছেলে বলে অস্বীকার করেন সূর্যদেব। কাহিনিতে বলা হয়, কালো রঙের জন্য শনিদেবকে পুত্র হিসেবে অস্বীকার করেন সূর্য। তিনি সেই সময় বলেছিলেন, এমন ছেলে আমার হতেই পারে না। তারপর থেকে মা ছায়ার থেকে শনিদেবকে আলাদা করে দেওয়ার চেষ্টাও করা হয়। শেষে মা-ছেলের সম্পর্কের মধ্যে চিড় ধরিয়ে আলাদা করে দেন। যে বাড়িতে থাকতেন তাঁরা, তার নাম ছিল কুম্ভ।

অভিশাপে দুষ্ট হয়েছিলেন সূর্যদেবও

স্বামী সূর্যদেবের এমন বিচিত্র আচরণে অত্যন্ত ক্রদ্ধ হয়ে সূর্যদেবকে অভিশাপ দিয়েছিলেন। রেগে সূর্যদেবকে কুষ্ঠরোগে আক্রান্ত হওয়ার অভিশাপ দেন। অন্যদিকে সূর্যদেবও রেগে স্ত্রীকে অভিশাপ দিয়ে দেন। এতে সূর্যদেব রেগে গিয়ে ছায়া ও শনিদেবের বাড়ি পুড়িয়ে ছাই করে দেন। পরে সূর্যদেবের পুত্র যম সূর্যদেবকে সেই অভিশাপ থেকে মুক্তি দেন। তার সামনে তার মায়ের অর্থাৎ ছায়ার সঙ্গে আচরণ পরিবর্তন করার দাবিও জানান তিনি।

ছায়া ও শনির সঙ্গে সূর্যের সাক্ষাত

এরপর সূর্যদেব ছায়া ও শনিদেবের সঙ্গে দেখা করতে তাঁর বাড়িতে যান। সূর্যদেব পৌঁছে দেখেন সেখানে কেউ নেই, সব পুড়ে ছাই হয়ে গিয়েছে। এরপর পিতাকে কালো তিল দিয়ে বরণ করে নেন শনিদেব। শনিদেবের এমন আচরণে খুশি হয়ে সূর্যদেব সেদিন তাকে একটি নতুন বাড়ি উপহার দেন, যার নাম ছিল মকর। সেই থেকে শনিদেব কুম্ভ ও মকর রাশির দুটি রাশির কর্তা হয়ে ওঠেন। শনিদেবের এই আচরণে খুশি হয়ে সূর্যদেব তাঁকে আরও বলেছিলেন যে যখনই তিনি মকর সংক্রান্তি উপলক্ষে তাঁর বাড়িতে আসবেন তখনই তার বাড়ি ধন-শস্যে ভরে যাবে। কোনও কিছুরই অভাব হবে না। আরও বলেন, এই দিনে যারা মকর সংক্রান্তি উপলক্ষে তাকে কালো তিল নিবেদন করবেন, তাদের জীবনে সুখ ও সমৃদ্ধিতে ভরে যাবে। তাই মকর সংক্রান্তি উপলক্ষ্যে সূর্যদেবের আরাধনায় কালো তিল ব্যবহার করলে ভক্তদের ঘরে অর্থ ও শস্যের অভাব হয় না।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)