Navratri Vrat rules: নবরাত্রির ৯ দিন উপবাস রাখলে কী কী নিয়ম আপনাকে মানতেই হবে, জানুন

হিন্দু পুরাণ অনুসারে দেবী পার্বতীর নয়টি ভিন্ন রূপ। দেবী পার্বতীর দুর্গার রূপের নয়টি রূপকে বোঝানো হয়।নয় রূপ হল যথাক্রমে – শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘণ্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রী। কৃষ্ণপক্ষের অবসানের পর সূচনা হয় দেবীপক্ষের। শুক্লপক্ষের প্রতিপদ থেকে নবমী পর্যন্ত ন’টি রাত্রি পর্যন্ত দুর্গার নয়টি রূপের পুজো করা হয়ে থাকে।

Navratri Vrat rules: নবরাত্রির ৯ দিন উপবাস রাখলে কী কী নিয়ম আপনাকে মানতেই হবে, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 5:26 PM

দুর্গাপুজোর মাহাত্ম্য শুধু বাঙালির গণ্ডির মধ্যেই আবদ্ধ নয়, অবাঙালিদের কাছেও এর গুরুত্ব রয়েছে। কারণ বাঙালি যে সময় দুর্গাপুজো নিয়ে মেতে ওঠে, ঠিক সেই সময়ই অবাঙালিরা নবরাত্রি (Navratri)নিয়ে মেতে ওঠেন। এই বছর ১০ অক্টোবর থেকে দুর্গাপুজো শুরু। তবে নবরাত্রি শুরু হবে ৭ অক্টোবর থেকে,চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

মূলত দেবী দুর্গার ভক্তরা নবরাত্রি উদযাপন করেন। নবরাত্রি এমন একটি উৎসব যা নয় দিন ধরে চলে। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, আশ্বিন মাসে শারদীয়া নবরাত্রি সমস্ত নবরাত্রিগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ। দেবী দুর্গাকে উৎসর্গ করা নবরাত্রি হিন্দু ক্যালেন্ডারের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। নয় দিন ধরে নবরাত্রি নারীশক্তির ভিন্ন ভিন্ন রূপকে পুজো করা হয়।

নবরাত্রির ব্রত নিয়ম

– ব্রহ্মচর্য বজায় রাখুন। নবরাত্রি (নয় রাত) আত্মদর্শন, আত্ম-উপলব্ধি, আত্ম-শৃঙ্খলা, আত্ম-নিয়ন্ত্রণ এবং আধ্যাত্মিক জাগরণের জন্য আদর্শ।

-তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন (বিশেষত ব্রহ্ম মুহুর্তে – সূর্যোদয়ের প্রায় দু ঘন্টা আগে), স্নান করে পরিষ্কার বা নতুন জামাকাপড় পরুন।

– ধ্যান (ধ্যান) এর পরে সংকল্প (লক্ষ্যে মনোনিবেশ করার সংকল্প) করুন।

-এই নয় দিনে দুর্গা সপ্তশতী এবং মাতৃদেবীকে উৎসর্গ করা মন্ত্র পাঠ করা একটি আচার।

– যাঁরা প্রতিদিন মাত্র একবার খাবার খেয়ে উপবাস পালন করেন তাঁদের অবশ্যই সূর্যাস্তের পরেই উপবাস ভাঙার নিয়ম। যখন ফল বা দুধের তৈরি খাবার খেয়ে থাকেন, তাঁরা নিয়মিত বিরতিতে খেতে পারেন। শুধুমাত্র সাত্ত্বিক খাবার খান।

-খাবারে সন্ধক লবণ ব্যবহার করুন।

কী কী করবেন না

– পেঁয়াজ, রসুন এবং অন্যান্য আঁশ জাতীয় (তাপ উৎপন্নকারী) খাবারের ব্যবহার কঠোরভাবে পরিহার করতে হবে। এছাড়াও, মাংস খাবেন না বা অ্যালকোহল/তামাক সেবন করবেন না।

– এই সময়কালে চুল, নখ কাটবেন না। নবরাত্রির সময় পুরুষদের দাড়ি কামানো বা ছাঁটা উচিত নয়।

-এমন কোনও কাজ করবেন না যা আপনার কথা বা কাজে অন্যদের আঘাত বা অপমান করবে।

আরও পড়ুন: Durga Puja 2021: নবরাত্রির ৯ দিনে দুর্গার ৯ রূপের উত্‍স-রহস্য কী?