Surya Grahan 2023: মহালয়ার দিনেই বছরের শেষ সূর্যগ্রহণ! পুজোয় কতটা মারাত্মক প্রভাব পড়বে?

Durga Puja 2023: হিন্দু ক্য়ালেন্ডার মতে, ওই দিন অর্থাত্‍ ১৪ অক্টোবর পালিত হবে পিতৃপক্ষ বা মহালয়া। এ বছর মোট চারটি গ্রহণ রয়েছে। যার মধ্যে দুটি চন্দ্রগ্রহণ ও ২টি সূর্যগ্রহণ। এখনও পর্যন্ত একবার করেই পালিত হয়েছে সূর্য ও চন্দ্র গ্রহণ। বছরের দ্বিতীয় ও শেষ সূর্য়গ্রহণ পালিত হবে আগামী ১৪ অক্টোবর।

Surya Grahan 2023: মহালয়ার দিনেই বছরের শেষ সূর্যগ্রহণ! পুজোয় কতটা মারাত্মক প্রভাব পড়বে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2023 | 2:10 PM

সূর্য বা চন্দ্র, যে কোনও গ্রহণই জ্য়োতিষচর্চায় এক অপরিসীম ধর্মীয় গুরুত্ব রয়েছে। সূর্যগ্রহণের প্রভাবে প্রত্যেক মানুষের জীবনে নানা ঘটনা ঘটে বলে মনে করা হয়। চলতি বছরে শেষ ও দ্বিতীয় সূর্যগ্রহণ পালিত হবে ১৪ অক্টোবর। হিন্দু ক্য়ালেন্ডার মতে, ওই দিন অর্থাত্‍ ১৪ অক্টোবর পালিত হবে পিতৃপক্ষ বা মহালয়া। এ বছর মোট চারটি গ্রহণ রয়েছে। যার মধ্যে দুটি চন্দ্রগ্রহণ ও ২টি সূর্যগ্রহণ। এখনও পর্যন্ত একবার করেই পালিত হয়েছে সূর্য ও চন্দ্র গ্রহণ। বছরের দ্বিতীয় ও শেষ সূর্য়গ্রহণ পালিত হবে আগামী ১৪ অক্টোবর। পঞ্চাঙ্গ মতে, আগামী ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছএ পিতৃপক্ষ। একই সময়ে নবরাত্রি তথা মাতৃপক্ষ শুরু হচ্ছে ১৫ অক্টোবর থেকে। পাশাপাশি এদিন অনুষ্ঠিত হবে বছরের অন্যতম মহাজাগতিক ঘটনা, সূর্যগ্রহণ।

নিয়ম অনুযায়ী,সূতক সময় সূর্যগ্রহণের আগে শুরু হয়, যা গ্রহণের শেষ পর্যন্ত চলতে থাকে। এই সময় সমস্ত শুভকাজ করা নিষিদ্ধ। অক্টোবরে কবে ও কখন ঘটছে সূর্যগ্রহণ ও পিতৃপক্ষ, পুজোর সময় কতটা প্রভাব বিস্তার করবে, তা জেনে নিন এখানে…

পিতৃপক্ষ- মার্তৃপক্ষ

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এ বছর পিতৃপক্ষ শুরু হচ্ছে ২৯ সেপ্টেম্বর থেকে। একই সময়ে,আগামী ১৪ অক্টোবর শেষ হবে এই পক্ষ। পিতৃপক্ষের অবসান হলেই শুরু হয় মাতৃপক্ষ। নারীশক্তির প্রতি শ্রদ্ধা জানাচেই শুরু নবরাত্রির উপবাস ও ব্রত অনুষ্ঠান। আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে মার্তৃপক্ষ। চলবে ২৪ অক্টোবর পর্যন্ত।

সময়

বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ঘটতে চলেছে পিতৃপক্ষের শেষ দিনে অর্থাৎ ১৪ অক্টোবরে। এই দিনে আবার পড়েছে অমাবস্যার তিথি। একই সময়ে, নবরাত্রি শুরু হবে ১৫ অক্টোবর থেকে। ভারতীয় সময় অনুযায়ী, সূর্যগ্রহণ ১৪ অক্টোবর, রাত ৮টা ৩৪মিনিট থেকে শুরু হবে ও রাত ২টো ২৫ মিনিট পর্যন্ত চলবে।

সুতক সময়কাল

বছরের শেষ সূর্যগ্রহণ শুধু আমেরিকা-সহ কয়েকটি দেশেই দেখা যাবে। এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকবে না ভারতবাসী। তাই ভারতে সূতক সময় বৈধ হবে না। সূর্যগ্রহণের সূতক সময় গ্রহণ শুরু হওয়ার ১২ ঘন্টা আগে পালিত হয় ও সূর্যগ্রহণের শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই সমাপ্তি ঘটে।

প্রভাব

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এবছর নবরাত্রি শুরু হচ্ছে ১৫ অক্টোবর থেকে। এদিন সূর্যগ্রহণ অনুষ্ঠিত হলেও ভারতে দেখা যাবে না, তাই নবরাত্রিতে এর কোনও প্রভাব পড়বে না। নবরাত্রির উপবাস ও ব্রত পালন করলে ১৫ অক্টোবর থেকেই তা শুরু করতে পারেন।