Mahashivratri 2023: অলৌকিক যোগ রয়েছে এবারের মহাশিবরাত্রিতে! শনিদোষ কাটিয়ে এভাবে প্রসন্ন করুন মহাদেবকে

Lord Mahadev and Lord Shani: এই বছরের মহাশিবরাত্রি খুব বিশেষ হতে চলেছে কারণ এ দিনে শনি প্রদোষের সঙ্গে অনেক বিরল যোগ তৈরি হতে চলেছে।

Mahashivratri 2023: অলৌকিক যোগ রয়েছে এবারের মহাশিবরাত্রিতে! শনিদোষ কাটিয়ে এভাবে প্রসন্ন করুন মহাদেবকে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 6:00 AM

হিন্দু ধর্মীয় গ্রন্থ অনুসারে প্রতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রির উপবাস পালন করা হয়। এবার মহাশিবরাত্রি উপবাস পালিত হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, এই দিনটি শনিবার পালিত হবে। ধর্মীয় বিশ্বাস যে এই তারিখে ভগবান শিব ও দেবী পার্বতীর বিবাহ হয়েছিল। পার্বতী ছিলেন রাজা হিমাচল ও রাণী ময়না দেবীর কন্যা। এই বছরের মহাশিবরাত্রি খুব বিশেষ হতে চলেছে কারণ এ দিনে শনি প্রদোষের সঙ্গে অনেক বিরল যোগ তৈরি হতে চলেছে। এর পাশাপাশি, শনিবারও মহাশিবরাত্রির দিন, যা শনিদেবকে উৎসর্গ করা হয়। এই পরিস্থিতিতে মহাশিবরাত্রি উপবাসের সঙ্গে শনি প্রদোষের উপস্থিতি একটি বিরল কাকতালীয় ঘটনা বলে মনে করা হয়, যা শনি দোষ দূর করতে খুবই কার্যকর।

বিরল কাকতালীয় ঘটনা

পঞ্চাঙ্গ অনুসারে, মহাশিবরাত্রি ১৮ ফেব্রুয়ারি এবং শনি প্রদোষও পালন করা হবে একই দিন। পুত্রসন্তানের ইচ্ছায় শনি প্রদোষ উপবাস রাখা হয় বলে জানা যায়। এমন পরিস্থিতিতে মহাশিবরাত্রি উপবাস এবং শনি প্রদোষ উপবাস একসঙ্গে করলে ভগবান শিব প্রসন্ন হয়ে ভক্তদের মনস্কামনা পূরণ করবেন।

মহাশিবরাত্রিতে কুম্ভ রাশিতে শনি ও সূর্য

এবার মহাশিবরাত্রিতে শনিবার এবং শনিও অবস্থান করবেন তাদের আদি ত্রিভুজ রাশি কুম্ভ রাশিতে। শুধু তাই নয়, ১৩ ফেব্রুয়ারি সূর্যও কুম্ভ রাশিতে প্রবেশ করবে। এইভাবে, মহাশিবরাত্রিতে, পুত্র শনির গৃহ কুম্ভে পিতা-পুত্র অর্থাৎ সূর্য ও শনির একসঙ্গে উপস্থিতি একটি বিরল সংমিশ্রণে পরিণত হবে। জ্যোতিষশাস্ত্রে, পিতা ও পুত্রের মধ্যে অর্থাত সূর্য-শনির মধ্যে শত্রুতার অনুভূতি রয়েছে।

এই সময় শনি কুম্ভে অস্তমিত অবস্থায় থাকবে। ফলে কুম্ভ রাশিতে বসে সূর্যের প্রভাব বেশি পড়তে চলেছে। এই কারণে, কর্মজীবন এবং আর্থিক বিষয়ে এই পরিস্থিতি খুব ভাল যাবে। এমন একটি শুভ যোগে মহাশিবরাত্রির উপবাস ও ভগবান শিবের আরাধনা করলে শনির সমস্ত দোষ দূর হয়। ভক্তের সব ইচ্ছা পূরণ করা যায়।

মীন রাশিতে গুরু ও শুক্র

মহাশিবরাত্রিতে গুরুও থাকবেন স্বরাশি মীন রাশিতে। মীন রাশিতে বৃহস্পতি উচ্চপদস্থ। বৃহস্পতি মীন রাশিতে থাকলে হংসরাজ যোগও তৈরি হবে। চাকরির দিক থেকে এই অবস্থাকে খুবই শুভ বলে মনে করা হয়। মহাশিবরাত্রিতে শুক্রও মীন রাশিতে বসে থাকবে। এইভাবে, মীন রাশিতে শুক্র এবং বৃহস্পতির উপস্থিতির কারণে, এই অবস্থাটিও খুব উপকারী হতে চলেছে। যদিও বৃহস্পতি এবং শুক্রের মধ্যে পারস্পরিক শত্রুতা রয়েছে, তবে বৃহস্পতি মীন রাশিতে উচ্চতর। শুক্র মীন রাশিতে থাকলে মালব্য রাজ যোগ গঠিত হবে। যা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।