Ekadashi Tithi: একাদশীতে ভাত খাওয়া চলে না, কারণ জানলে আর এই ভুল করবেন না

Nirjala Ekadashi 2023: একাদশীর দিনে বিশেষভাবে ভগবান বিষ্ণুকে সন্তুষ্ট করার জন্য পুজো করা হয় সাধারণত। অন্যদিকে, একাদশীর উপবাস প্রতি মাসে দুবার পালন করা হয়। বছরে ২৪টি একাদশী পালন করা রীতি।

Ekadashi Tithi: একাদশীতে ভাত খাওয়া চলে না, কারণ জানলে আর এই ভুল করবেন না
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 5:06 PM

হিন্দু ধর্মে প্রতিটি উৎসব এবং উপবাসের নিজস্ব পুণ্য ফল রয়েছে। সেই কারণেই ভক্তরা পূর্ণ ভক্তি সহকারে একাদশীর ব্রত পাঠ ও উত্‍সব পালন করে থাকেন। সনাতন ধর্মে, প্রতিটি দিনকে এক বা অন্য ঈশ্বরকে উৎসর্গ করা হয়। ভক্তরা প্রতি মাসে দুবার একাদশীর পুজো করে থাকেন। অর্থাৎ উভয় পাক্ষিকেই পূর্ণ ভক্তি ও বিশ্বাসের সঙ্গে ব্রত পাঠ পালন করে থাকেন। এই ব্রত ও উপবাস পালন করলে অনন্ত ফল পাওয়া যায় বলে বিশ্বাস করা যায়। একাদশীর দিন ভক্তরা ঘরে সুখ ও সমৃদ্ধি বজায় রাখতে উপবাস রাখেন ভক্তরা। একাদশীর দিনে বিশেষভাবে ভগবান বিষ্ণুকে সন্তুষ্ট করার জন্য পুজো করা হয় সাধারণত। অন্যদিকে, একাদশীর উপবাস প্রতি মাসে দুবার পালন করা হয়। বছরে ২৪টি একাদশী পালন করা রীতি। কৃষ্ণপক্ষে একটি ও শুক্লপক্ষে একটি, তবে একাদশীর দিন বেশ কিছু নিয়ম মেনে চলা আবশ্যক বলে মনে করা হয়।

একাদশীর দিন বিষ্ণুর পুজোর জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। এই দিনে ভগবান শ্রী হরি বিষ্ণুর পুজো করা হয়। একাদশীর সবচেয়ে কঠিন নি.ম হল, এদিন কোনও মতেই ভাত খাওয়া নিষিদ্ধ। একাদশীর দিন ভাত খেলে তা মাংস খাওয়ার সমান বলে বিবেচিত হয়। কিন্তু এই নিয়মের কারণ কী? একাদশীর দিন কেন ভাত খাওয়া থেকে বিরত থাকা উচিত,তা জেনে নিন এখানে…

কিংবদন্তি অনুসারে, মহর্ষি মেধা দেবী ভগবতীর ক্রোধ থেকে নিজেকে বাঁচাতে নিজের দেহ বিসর্জন দিয়েছিলেন। যার পরে তাঁর দেহের অংশগুলি মাতৃভূমিতে বিলীন হয়ে যায়। সেদিন ছিল একাদশী তিথি। কথিত আছে যে, মহর্ষি মেধা পৃথিবীতে ধান ও যবের রূপে জন্মগ্রহণ করেছিলেন। সেই কারণেই ধান ও যবকে জীব হিসেবে গণ্য করা হয়। এই কারণেই একাদশীতে ভাত খাওয়া হয় না। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, একাদশীর দিন ভাত খাওয়া মহর্ষি মেধার মাংস ও রক্ত ​​খাওয়ার সমান।

শুধু পৌরাণিক কাহিনিই নয়, রয়েছে বৈজ্ঞানিক কাহিনিও। একাদশীর দিনে ভাত না খাওয়ার বৈজ্ঞানিক কারণ আছে। সাধারণত ভাত করা সময় অনেক বেশি পরিমাণে জল নিয়ে চাল সেদ্ধ করতে দিতে হয়। এছাড়া চাঁদের জলের প্রভাব বেশি। চন্দ্রকে মনের প্রতীক হিসেবে মনে করা হয়। ভাত খেলে শরীরে জলের পরিমাণ বেড়ে যায়, যার কারণে মন বিক্ষিপ্ত ও চঞ্চল হয়ে ওঠে। মনের চঞ্চলতার কারণে উপবাস পালনে অনেক বাধা আসতে পারে বলে একাদশীর দিন চালের তৈরি জিনিসগুলি এড়িয়ে চলা উচিত।