T20 WC 2024, Bangladesh: নেপালের বিরুদ্ধে কঠিন লড়াই, বিশ্বকাপের সুপার এইটে ‘আত্মনির্ভর’ বাংলাদেশ

ICC MEN’S T20 WC 2024: অন্য় দিকে, শেষ ম্যাচে জ্বলে উঠল শ্রীলঙ্কা। বিশ্বকাপ থেকে আগেই বিদায় নেওয়ায় হতাশায় ভুগছিল শ্রীলঙ্কা শিবির। মর্যাদার ম্যাচে জয়েই টার্গেট ছিল। সেই টার্গেট পূরণ হয়েছে। ডাচদের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২০১ রান তোলে শ্রীলঙ্কা। কুশল মেন্ডিস ও চরিত আসালঙ্কা ৪৬ রান করে করেন। রান তাড়ায় ১৬.৪ ওভারে ১১৮ রানেই অলআউট নেদারল্যান্ডস।

T20 WC 2024, Bangladesh: নেপালের বিরুদ্ধে কঠিন লড়াই, বিশ্বকাপের সুপার এইটে 'আত্মনির্ভর' বাংলাদেশ
Image Credit source: Star Sports
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 12:20 PM

কোনও অঙ্কে নয়। নিজেদের জয়েই সুপার এইট নিশ্চিত করল বাংলাদেশ। গ্রুপ ডি থেকে প্রথম দল হিসেবে সুপার এইটে জায়গা করে নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। শুধু এই গ্রুপই নয়, সুপার এইটেও বাকি ছিল একটি মাত্র জায়গা। তার লড়াইয়ে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। বাংলাদেশ যদি নেপালের কাছে বড় ব্যবধানে হারত এবং নেদারল্যান্ডস যদি বিশাল ব্যবধানে হারাত শ্রীলঙ্কাকে, সেক্ষেত্রে ডাচদের একটা সুযোগ ছিল। দুটোর কোনওটিই অবশ্য হয়নি। নেপালের বিরুদ্ধে লড়াই কঠিন হলেও শেষ অবধি জয়ের হাসিতেই মাঠ ছাড়তে পেরেছে বাংলাদেশ। ‘আত্মনির্ভর’ বাংলাদেশ সুপার এইটেও জায়গা করে নিয়েছে।

লিগে নিজেদের শেষ ম্যাচে নেপালের বিরুদ্ধে টস হেরে প্রথমে ব্যট করতে হয় বাংলাদেশকে। তাদের ব্যাটিং ব্যর্থতা জারি রইল এই ম্যাচেও। ইনিংসের প্রথম বলেই আউট তানজিদ হাসান তামিম। নির্ধারিত ২০ ওভারও ব্যাট করতে ব্যর্থ বাংলাদেশ। ১৯.৩ ওভারে ১০৬ রানেই অলআউট বাংলাদেশ। সর্বাধিক ১৭ রান সাকিব আল হাসানের।

রান তাড়ায় মুস্তাফিজুর রহমান ও তানজিম হাসান সাকিবের বিধ্বংসী বোলিংয়ের সামনে উড়ে যায় নেপালের টপ অর্ডার। ৭ ওভারের মধ্যে মাত্র ২৬ রানেই ৫ উইকেট হারিয়ে প্রবল চাপে নেপাল। কুশল মল্লা এবং দীপেন্দ্র সিং আইরির পাল্টা লড়াইয়ে চাপে ছিল বাংলাদেশ। বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমান এই দুই ব্যাটারকে ফিরিয়ে বাংলাদেশকে ফের ফ্রন্টফুটে আনেন। ৪ বল বাকি থাকতে ৮৫ রানেই অলআউট বাংলাদেশ। তরুণ পেসার তানজিম হাসান সাকিব ৪ ওভারে ২টি মেডেন সহ মাত্র ৭ রান দিয়ে ৪ উইকেট নেন। অভিজ্ঞ বাঁ হাতি পেসার মুস্তাফিজুর ৪ ওভারে ১টি মেডেন সহ ৭ রান দিয়ে নেন ৩ উইকেট। ৬ পয়েন্ট নিয়ে সুপার এইটে বাংলাদেশ।

অন্য দিকে, শেষ ম্যাচে জ্বলে উঠল শ্রীলঙ্কা। বিশ্বকাপ থেকে আগেই বিদায় নেওয়ায় হতাশায় ভুগছিল শ্রীলঙ্কা শিবির। মর্যাদার ম্যাচে জয়েই টার্গেট ছিল। সেই টার্গেট পূরণ হয়েছে। ডাচদের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২০১ রান তোলে শ্রীলঙ্কা। কুশল মেন্ডিস ও চরিত আসালঙ্কা ৪৬ রান করে করেন। রান তাড়ায় ১৬.৪ ওভারে ১১৮ রানেই অলআউট নেদারল্যান্ডস।