BCCI: থাকল না বেতন-বৈষম্য; রোহিত, বিরাটদের সমান পারিশ্রমিক পাবেন মহিলা ক্রিকেটাররা

কিউয়ি ক্রিকেট বোর্ডের পথে হেঁটে দুই ক্যাটাগরিতেই বেতন-বৈষম্য ঘোচাল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

BCCI: থাকল না বেতন-বৈষম্য; রোহিত, বিরাটদের সমান পারিশ্রমিক পাবেন মহিলা ক্রিকেটাররা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2022 | 6:10 PM

মুম্বই: টি-২০ বিশ্বকাপে ভারত বনাম নেদারল্যান্ডস ম্যাচ চলাকালীন বিসিসিআইয়ের ঐতিহাসিক সিদ্ধান্ত। টিম ইন্ডিয়ায় থাকবে না আর বেতন বৈষম্য। এবার থেকে পুরুষ ও মহিলা ক্রিকেটাররা পাবেন সমান বেতন। অর্থাৎ রোহিত শর্মার টিম ইন্ডিয়ার সদস্যরা এবং হরমনপ্রীত কৌরের দল তিনটি ফরম্যাটে একই পরিমাণ ম্যাচ ফি পাবেন। লক্ষ্মীবার বিসিসিআইয়ের (BCCI) তরফে এই যুগান্তকারী সিদ্ধান্তের ঘোষণা করেছেন সচিব জয় শাহ। বেশ কিছুদিন আগে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড মহিলা ও পুরুষ ক্রিকেটারদের মধ্যে বেতন-বৈষম্য ঘোচানোর জন্য পদক্ষেপ নিয়েছিল। বাহবা কুড়িয়েছিল কিউয়ি বোর্ড। সম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডে আমূল পরিবর্তন হয়েছে। বোর্ড প্রেসিডেন্টের পদে বসেছেন প্রাক্তন ক্রিকেটার রজার বিনি। তার কয়েকদিনের মধ্যে কিউয়ি ক্রিকেট বোর্ডের পথে হেঁটে দুই ক্যাটাগরিতেই বেতন-বৈষম্য ঘোচাল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। এই সিদ্ধান্তের ঘোষণা করে কী জানিয়েছেন সচিব জয় শাহ, জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

জয় শাহ টুইটারে লেখেন, “খুব আনন্দের সঙ্গে জানাচ্ছি, লিঙ্গ বৈষম্য দূর করতে আমরা একটি পদক্ষেপ নিয়েছি। বোর্ডের চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের জন্য বেতনে সমতা নীতি এনেছি। পুরুষ ও মহিলা ক্রিকেটারদের ম্যাচ ফি সমান হবে। কারণ ভারতীয় ক্রিকেট লিঙ্গ সমতার এক নয়া যুগের দিকে এগোচ্ছে।” টেস্ট ফরম্যাটে বিরাটরা ১৫ লাখ, ওয়ান ডে ফরম্যাটে ৬ লাখ এবং টি-২০ ফরম্যাটে ৩ লাখ টাকা পান। মহিলা ক্রিকেটাররাও এবার থেকে বিরাটদের মতোই সমান ম্যাচ ফি পাবেন। জয় শাহ জানিয়েছেন, বোর্ডের অ্যাপেক্স কাউন্সিল এই সিদ্ধান্তে সায় দিয়েছে। একইসঙ্গে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিশ্বের বাকি ক্রিকেট বোর্ডগুলিকে বার্তা দিয়ে রাখল। আগামী বছর থেকে শুরু হতে চলেছে মেয়েদের আইপিএল। ভারতীয় ক্রিকেটে লিঙ্গ বৈষম্য দূর করতে যে সচেষ্ট বিসিসিআই, এই সিদ্ধান্তগুলির মাধ্যমে সেই বার্তা পৌঁছে দিলেন জয় শাহরা।

বোর্ডের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি মিতালি রাজ। চলতি বছরে অবসর নেওয়া মিতালি টুইটারে লিখলেন, ” ভারতের মহিলা ক্রিকেটে এক ঐতিহাসিক সিদ্ধান্ত। আগামী বছরে মেয়েদের আইপিএল সহ বেতনে সমতা। আমরা ভারতের মহিলা ক্রিকেটে এক নতুন যুগের সূচনা করছি। বিসিসিআই এবং জয় শাহকে ধন্যবাদ। আমি আজ ভীষণ খুশি।” অধিনায়ক হরমনপ্রীত কউর লিখলেন, “মহিলা ক্রিকেটের জন্য একটা দারুণ দিন। এবার থেকে মহিলা ও পুরুষ ক্রিকেটাররা সমান বেতন পাবেন।”

সদ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন পেস কিংবদন্তি ঝুলন গোস্বামী। মেয়েদের ক্রিকেটে তাঁর অবদান ভারতের মহিলা ক্রিকেটের ইতিহাসে লেখা থাকবে। হয়তো এই দিনটার অপেক্ষাতেই ছিলেন ঝুলন। টুইটারে বিসিসিআই ও জয় শাহকে ধন্যবাদ জানিয়ে চাকদা এক্সপ্রেস লিখলেন, “মেয়েদের ক্রিকেটের উন্নতির লক্ষ্যে বোর্ডের পক্ষ থেকে একটা দারুণ পদক্ষেপ। ক্রিকেটে কেরিয়ার গড়তে মহিলাদের অনুপ্রাণিত করবে। পাশাপাশি সমাজে লিঙ্গ বৈষম্য মেটাতে একটা দারুণ পদক্ষেপ। আশা করি অন্যান্য খেলাধুলোর ক্ষেত্রেও বিসিসিআইয়ের পদানুসরণ করা হবে।” দলের তারকা ওপেনার স্মৃতি মান্ধানা জয় শাহের টুইটটি রিটুইট করে ক্যাপশনে লিখলেন, “ভারতের মহিলা ক্রিকেটের জন্য দারুণ খবর।” স্নেহ রানা, যস্তিকা ভাটিয়ারাও বোর্ডের এই পদক্ষেপে দারুণ খুশি।