Sri Lanka Cricket: খারাপ সময়ে মানুষের পাশে শ্রীলঙ্কার ‘জন্টি রোডস’

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দিন-রাতের ম্যাচে ম্যাচ রেফারি ছিলেন রোশন মহানামা।

Sri Lanka Cricket: খারাপ সময়ে মানুষের পাশে শ্রীলঙ্কার ‘জন্টি রোডস’
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 4:35 PM

কলম্বো: আর্থিক মন্দায় জেরবার শ্রীলঙ্কা (Sri Lanka)। জরুরি সামগ্রীর অভাব (Crisis)। খাবার, ওষুধ, রান্নার গ্যাস, জ্বালানি, রান্নার তেল, টয়লেট পেপার, এমনকি দেশলাইয়েরও অভাব। দৈনন্দিন সামগ্রী কেনার জন্য দীর্ঘ সময় লাইনে দাঁড়াতে হচ্ছে। লাইনে দাঁড়িয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। দেশের এই খারাপ সময়ে মানুষের পাশে শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার রোশন মহানামা (Roshan Mahanama)। টুইটারে কিছু ছবি শেয়ার করেছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক। যেখানে দেখা যাচ্ছে, হাতে ট্রে। চা এবং বন রুটি বিতরণ করছেন শ্রীলঙ্কার (SLC) এই প্রাক্তন ক্রিকেটার। ওয়ার্ড প্লেস এবং বিজেরামা মাবাথা এলাকায় পেট্রোল পাম্পের পার্শ্ববর্তী এলাকায় ট্রে হাতে খাদ্য সামগ্রী বিতরণ করছেন। রোশন মহানামা লিখেছেন, ‘আমাদের এলাকার অনেকের সঙ্গে মিলে, চা এবং বন রুটি বিতরণ করছি। ওয়ার্ড প্লেস এবং বিজেরামা মাবাথা এলাকায় পেট্রোলের জন্য বিশাল লাইন। ক্রমশ লাইন বেড়েই চলেছে। এত সময় ধরে দাঁড়িয়ে থাকলে যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন।’ বাকিদের জন্যও তাঁর বার্তা, ‘তেলের জন্য যারা লাইনে দাঁড়িয়েছেন পরস্পরের পাশে থাকুন। সঙ্গে প্রয়োজনীয় খাবার এবং পানীয় নিয়ে আসুন। যদি অসুস্থ বোধ করেন দ্রুত নিকটবর্তী কাউকে জানান। সাহায্য চান। অথবা ১৯৯০ তে ফোনও করতে পারেন। দেশের এই কঠিন সময়ে পরস্পরের পাশে দাঁড়াতে হবে।’

১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়ার পর সবচেয়ে খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। ফেব্রুয়ারি থেকেই তেলের জন্য বিশাল লাইন দেখা গিয়েছে। অন্যদিকে বিদ্যুৎ পরিষেবার জন্যেও ডিজেলের প্রয়োজন। সব মিলিয়ে পরিস্থিতি খুবই শোচনীয়। প্রতিবেশী দেশের পাশে দাঁড়িয়েছে ভারতও। প্রচুর ডিজেল, পেট্রল সরবরাহ করা হয়েছে শ্রীলঙ্কায়। পাশাপাশি খাদ্যসামগ্রী এবং ওষুধও প্রচুর পরিমাণে সাহায্য করা হয়েছে।

রোশন মহানামার পরিচয় শুধু শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটারই নয়। দেশের হয়ে ৫২টি টেস্ট, ২১৩টি একদিনের আন্তর্জাতিক খেলেছেন। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য রোশন মহানামা।  অনবদ্য ফিল্ডার ছিলেন। যে কারণে সতীর্থরা তাঁকে জন্টি রোডস বলেও ডাকতেন। পরবর্তীতে তিনি আইসিসির ম্যাচ রেফারিও হন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দিন-রাতের ম্যাচে ম্যাচ রেফারি ছিলেন রোশন মহানামা।