India vs England: কোহলিকে কী পরামর্শ দিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জিওফ্রে বয়কট, জানেন?

Geoffrey Boycott on Virat Kohli: জিওফ্রে বয়কট কোহলিকে জানান, অবশ্যই কোহলির টেকনিকে কিছু না কিছু ভুল আছে। তা ঠিক করার জন্য কোহলির কী করা দরকার, সেই পরামর্শও দিয়েছেন তিনি।

India vs England: কোহলিকে কী পরামর্শ দিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জিওফ্রে বয়কট, জানেন?
India vs England: কোহলিকে কী পরামর্শ দিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জিওফ্রে বয়কট, জানেন?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 7:49 PM

বার্মিংহাম: ভারতের (India) প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) নিজের চেনা ছন্দে নেই। চলতি এজবাস্টন টেস্টে আবার সেটা পরিস্কার দেখা গেল। এমন অবস্থায় ভিকে পরামর্শ পেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জিওফ্রে বয়কটের (Geoffrey Boycott) কাছ থেকে। বেন স্টোকসদের বিরুদ্ধে এজবাস্টনের পঞ্চম টেস্টের আগে লেস্টারশায়ারের বিরুদ্ধে চারদিনের ওয়ার্ম আপ ম্যাচে খেলেছিল ভারত। সেই ম্যাচে কিন্তু ছন্দেই ছিলেন কোহলি। ওয়ার্ম আপ ম্যাচের প্রথম ইনিংসে বিরাট করেছিলেন ৩৩ রান। এবং দ্বিতীয় ইনিংসে বিরাটের ব্যাট থেকে এসেছিল ৬৭ রান। কিন্তু স্টোকসদের বিরুদ্ধে পঞ্চম টেস্টে মাঠে নামার পর, কোথাও যেন কোহলির সেই ম্যাজিকটা ভ্যানিশ হয়ে গিয়েছে। রুটদের বিরুদ্ধে ২ ইনিংস মিলিয়ে কোহলি করেছেন যথাক্রমে ১১ ও ২০ রান। সেট হয়ে গিয়েও কেন উইকেট দিয়ে বসলেন ভিকে? সেই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এমন অবস্থায় জিওফ্রে বয়কট কোহলিকে জানান, অবশ্যই কোহলির টেকনিকে কিছু না কিছু ভুল আছে। তা ঠিক করার জন্য কোহলির কী করা দরকার, সেই পরামর্শও দিয়েছেন তিনি।

প্রথম ইনিংসে কোহলির আউট হওয়ার ধরণ নিয়ে বলতে গিয়ে বয়কট বলেন, “ও বলটাকে স্টাম্পে টেনে নিয়ে এসেছিল। ওর মাথায় দুটো জিনিস কাজ করছিল। বলটা ছাড়বে নাকি খেলবে। ওর ফ্রন্টফুটে এসে খেলা উচিত ছিল। তবে ও বুঝতে পারেনি কীভাবে সামলাবে বলটা। এই বিষয়গুলোতে ওকে স্পষ্ট হতে হবে। ওকে সাবলীল দেখাচ্ছে না এবং ওকে বুঝতে হবে যে যখন কেউ ভালো জায়গায় নেই, তখন তার অতিরিক্ত সতর্ক হওয়া উচিত। ওকে ভুল করার সংখ্যা কমাতে হবে। আরও মনোযোগ দিতে হবে এবং নিজের উইকেটের মূল্য বুঝতে হবে।”

বয়কট বিশ্বাসী কোহলি নিজের ভুলগুলো শুধরে নিলেই উন্নতি করবে। তিনি বলেন, “যে মুহূর্তে ও নিজের উইকেট নিয়ে মনোযোগী হবে, তখনই ভুলগুলো কমাতে পারবে। ওর বড় স্কোর করা নিয়ে ভাবা উচিত নয়। ছোট টার্গেট সেট করে, সিঙ্গলস নিয়ে সেটার সঙ্গে এগিয়ে যেতে হবে। রান ওকে আত্মবিশ্বাস দেবে। যেটা এই মুহূর্তে অপরিহার্য। এটা একটা মানসিক খেলা এবং এটা খুবই দুঃখের বিষয় যে এত বড় খেলোয়াড় রানের মধ্যে নেই।”