MS Dhoni Birthday: কোচ ধোনির হাতেই কি ভারতীয় দলের ভবিষ্যৎ?

মাহি আইপিএলেও না খেলার সিদ্ধান্ত নিলে, তাঁকে ভারতীয় দলের কোচের ভূমিকায় দেখতে চাইবেন তাঁর অগণিত সমর্থকরা।

MS Dhoni Birthday: কোচ ধোনির হাতেই কি ভারতীয় দলের ভবিষ্যৎ?
কোচ ধোনির হাতেই কি ভারতীয় দলের ভবিষ্যৎ?
Image Credit source: DHONI Trends Twitter
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jul 07, 2022 | 11:22 AM

কলকাতা: টিকিট কালেক্টর থেকে আন্তর্জাতিক ক্রিকেটার… শুধু তাই নয়, ভারতীয় দলের অধিনায়ক হয়েই বিশ্বকাপ জয়। ক্যাবিনেটে রয়েছে তিন তিনটি আইসিসি ট্রফি। কথা হচ্ছে মহেন্দ্র সিং ধোনিকে (MS Dhoni) নিয়ে। তা হয়তো বুঝতে কারও সমস্যা হবে না। মাহির ১৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket) কেরিয়ার জুড়ে রয়েছে একাধিক সাফল্য। তাঁর মুকুটে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও রয়েছে চার চারটি ট্রফি। ২০০৮ সাল থেকে চেন্নাই সুপার কিংসের সঙ্গে যুক্ত থেকে ইয়েলোব্রিগেডের থালা হয়ে উঠেছেন মাহি। তাঁর চোখ জুহুরির মতো। দেশের হয়ে খেলার সময় তাঁর ক্যাপ্টেন্সিতে একাধিক রত্ন পেয়েছে টিম ইন্ডিয়া। তেমনই হলুদ জার্সিতেও আইপিএলে তিনি তৈরি করে চলেছেন তরুণব্রিগেড। আজ মাহির ৪১তম জন্মদিন (Birthday)। আন্তর্জাতিক ক্রিকেট থেকে গত ২ বছর হল অবসর নিয়েছেন তিনি। কিন্তু আইপিএলটা চালিয়ে যাচ্ছেন। কত দিন আইপিএলে খেলবেন মাহি তা খোলসা করে তিনি বলেননি। তবে, মাহি পুরোপুরি ক্রিকেট ব্যাট তুলে রাখার সিদ্ধান্ত নিলে, তাঁকে ভারতীয় দলের কোচের ভূমিকায় দেখতে চাইবেন তাঁর অগণিত সমর্থকরা।

গত বছরের টি-২০ বিশ্বকাপের সময় মহেন্দ্র সিং ধোনিকে টিম ইন্ডিয়ার মেন্টর করা হয়েছিল। কোচিংয়ে এখনও ধোনির অভিজ্ঞতা নেই। কিন্তু সূদূর ভবিষ্যতে মাহি যে সত্যি সত্যি টিম ইন্ডিয়ার স্যার হয়ে উঠতে পারেন না, সেটাও বলা যায় না। তবে, ২০২১ সালের বিশ্বকাপে ধোনিকে মেন্টর করার পর থেকেই গুঞ্জন উঠেছিল, মাহিকে আগামী দিনে ভারতীয় দলের কোচের ভূমিকায় দেখা যেতে পারে।

বর্তমানে টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড়। এই দায়িত্ব নেওয়ার আগে তিনি ছিলেন এনসিএ প্রধান। পাশাপাশি তিনি অনূর্ধ্ব দলের কোচিং করাতেন। তাঁর সময়কার সতীর্থ ও বর্তমানে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের আবেদনে সাড়া দিয়ে টিম ইন্ডিয়ার কোচিংয়ের দায়িত্ব নেন দ্রাবিড়। তবে তিনি যে টিম ইন্ডিয়ার দীর্ঘ দিনের কোচ হওয়ার মানসিকতা রাখেন না, তা তাঁর কথাবার্তাতেই পরিস্কার।

রবি শাস্ত্রী ৭ বছর ধরে টিম ইন্ডিয়ার কোচের ভূমিকায় ছিলেন। রাহুল দ্রাবিড় কতদিন রোহিতের হেড স্যারের দায়িত্বে থাকেন এখন সেটাই দেখার। তবে কোচ ধোনির হাতেই কি ভারতীয় টিমের ভবিষ্যৎ নির্ভর করছে? এই নিয়ে একটা আলোচনার জায়গা থেকেই যাচ্ছে। আইপিএলে অংশ নেওয়া একাধিক তরুণ ক্রিকেটারদের পরামর্শ দিয়ে থাকেন মাহি। তবে শুধু তরুণদের নয়, প্রয়োজনে বিরাট-রোহিতদেরও টিপস দেন মাহি।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ২০১৯ সাল অবধি দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাটে খেলেছেন ধোনি। ৯০টি টেস্টে ধোনির সংগ্রহ ৪৮৭৬ রান। রয়েছে ৬টি শতরান এবং ৩৩টি হাফসেঞ্চুরি। মাহি ভারতের হয়ে ৩৫০টি একদিনের ক্রিকেটে খেলেছেন। তাতে মাহির নামের পাশে রয়েছে ১০৭৭৩ রান। ওয়ান ডে ক্রিকেটে মাহির ঝুলিতে রয়েছে ১০টি সেঞ্চুরি এবং ৭৩টি হাফসেঞ্চুরি। এবং ৯৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ধোনি করেছেন ১৬১৭ রান।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla