ICC Women’s World Cup 2022: মেয়েদের ওয়ানে ডে বিশ্বকাপের দলে বাংলার ঝুলন, রিচা

বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে সৌরভের বোর্ড। ভারতীয় মহিলা দলের নেতৃত্বে রয়েছেন মিতালি রাজ। তাঁর ডেপুটি হরমনপ্রীত কৌর। ১৫ সদস্যের দলে রয়েছেন বাংলার অভিজ্ঞ ক্রিকেটার ঝুলন গোস্বামী এবং উইকেটকিপার-ব্যাটার হিসেবে রয়েছেন বাংলার আর এক ক্রিকেটার রিচা ঘোষ।

ICC Women's World Cup 2022: মেয়েদের ওয়ানে ডে বিশ্বকাপের দলে বাংলার ঝুলন, রিচা
ICC Women's World Cup 2022: মেয়েদের ওয়ানে ডে বিশ্বকাপের দলে বাংলার ঝুলন, রিচা

নয়াদিল্লি: নিউজিল্যান্ডের (New Zealand) মাটিতে চলতি বছরে হতে চলেছে, মেয়েদিনের এক দিনের বিশ্বকাপ (ICC Women’s World Cup 2022)। এ বার বিসিসিআইয়ের (BCCI) পক্ষ থেকে বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা করা হল। আজ, বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে সৌরভের বোর্ড। ভারতীয় মহিলা দলের নেতৃত্বে রয়েছেন মিতালি রাজ। তাঁর ডেপুটি হরমনপ্রীত কৌর। ১৫ সদস্যের দলে রয়েছেন বাংলার অভিজ্ঞ ক্রিকেটার ঝুলন গোস্বামী এবং উইকেটকিপার-ব্যাটার হিসেবে রয়েছেন বাংলার আর এক ক্রিকেটার রিচা ঘোষ।

তবে দল থেকে বাদ পড়েছেন ফর্মে থাকা ব্যাটার জেমাইমা রড্রিগেজ ও ফাস্ট বোলার শিখা পাণ্ডে। ৪ মার্চ থেকে শুরু হবে এ বারের বিশ্বকাপ। তবে ৬ মার্চ বে ওভারে কাপ যাত্রা শুরু করবে মিতালি রাজের ভারত। এবং প্রথম ম্যাচেই প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। টুর্নামেন্টের নকআউট পর্বের আগে ভারতকে রাউন্ড-রবিন ফর্ম্যাটে ৭টি ম্যাচে খেলতে হবে।

উল্লেখযোগ্যভাবে, মিতালি রাজ ২০১৭ সালে হওয়া মহিলা বিশ্বকাপের ফাইনালে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। ভারত সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে হারালেও, ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল। করোনার কারণে এক বছর পিছিয়ে অনুষ্ঠিত হতে চলেছে মেয়েদের এক দিনের বিশ্বকাপ।

মার্চ মাসে নিউজিল্যান্ডে হতে চলা এক দিনের বিশ্বকাপের আগে, নিউজিল্যান্ডের মহিলা দলের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ও ৫টি একদিনের ম্যাচে খেলবেন হ্যারিরা। একটি টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন হরমনপ্রীত কৌর এবং সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন স্মৃতি মান্ধানা।

মেয়েদের এক দিনের বিশ্বকাপ ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫টি ওডিআই ম্যাচের জন্য টিম ইন্ডিয়া: মিতালি রাজ (অধিনায়ক), হরমনপ্রীত কৌর (সহ-অধিনায়ক), স্মৃতি মান্ধনা, শেফালি ভর্মা, ইয়াস্তিকা ভাটিয়া, দীপ্তি শর্মা, রিচা ঘোষ (উইকেটকিপার), স্নেহ রানা, ঝুলন গোস্বামী, পূজা বস্ত্রকার, মেঘনা সিং, রেণুকা সিং ঠাকুর, তানিয়া ভাটিয়া (উইকেটকিপার), রাজেশ্বরী গায়কোয়াড়, পুনম যাদব।

স্ট্যান্ডবাই প্লেয়ার: সাব্বিনেনি মেঘনা, একতা বিস্ত, সিমরন দিল বাহাদুর।

মেয়েদের একদিনের বিশ্বকাপে ভারতের সূচি—

১.৬ মার্চ, পাকিস্তান (বে ওভাল, তৌরাঙ্গা)

২. ১০ মার্চ, নিউজিল্যান্ড (সেডন পার্ক, হ্যামিল্টন)

৩. ১২ মার্চ, ওয়েস্ট ইন্ডিজ (সেডন পার্ক, হ্যামিল্টন)

৪. ১৬ মার্চ, ইংল্যান্ড (বে ওভাল, তৌরাঙ্গা)

৫. ১৯ মার্চ, অস্ট্রেলিয়া (ইডেন পার্ক, অকল্যান্ড)

৬. ২২ মার্চ, বাংলাদেশ (সেডন পার্ক, হ্যামিল্টন)

৭. ২৭ মার্চ, দক্ষিণ আফ্রিকা (হ্যাগলি ওভাল, ক্রাইস্টচার্চ)

একমাত্র টি-টোয়েন্টির জন্য ভারতের স্কোয়াড: হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ-অধিনায়ক), শেফালি ভর্মা, ইয়াস্তিকা ভাটিয়া, দীপ্তি শর্মা, রিচা ঘোষ (উইকেটকিপার), স্নেহ রানা, পূজা বস্ত্রকার, মেঘনা সিং, রেণুকা সিং ঠাকুর, তানিয়া ভাটিয়া (উইকেটকিপার), রাজেশ্বরী গায়কোয়াড়, পুনম যাদব, একতা বিস্ত, এস মেঘনা, সিমরন দিল বাহাদুর।

টিম ইন্ডিয়ার নিউজিল্যান্ড সফরের সূচি—

১. ৯ ফেব্রুয়ারি – টি-টোয়েন্টি (ম্যাকলিন পার্ক, নেপিয়ার)

২. ১১ ফেব্রুয়ারি – প্রথম ওয়ান ডে (ম্যাকলিন পার্ক, নেপিয়ার)

৩. ১৪ ফেব্রুয়ারি – দ্বিতীয় ওয়ান ডে (স্যাক্সটন ওভাল, নেলসন)

৪. ১৬ ফেব্রুয়ারি – তৃতীয় ওয়ান ডে (স্যাক্সটন ওভাল, নেলসন)

৫. ২২ফেব্রুয়ারি – চতুর্থ ওয়ান ডে (জন ডেভিস ওভাল, কুইন্সটাউন)

৬. ২৪ ফেব্রুয়ারি – পঞ্চম ওয়ান ডে (জন ডেভিস ওভাল, কুইন্সটাউন)

Published On - 2:00 pm, Thu, 6 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla