India T20 World Cup squad: টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা ভারতের, একঝাঁক চমক!

ICC MEN’S T20 WC 2024: নানা প্রশ্ন ছিল টিম বাছাই নিয়ে। দীর্ঘ আলোচনা হয়। একঝাঁক চমক রয়েছে ভারতীয় দলে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের পারফরম্যান্সকে যে গুরুত্ব দেওয়া হয়েছে, টিম বাছাইয়েই পরিষ্কার।

India T20 World Cup squad: টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা ভারতের, একঝাঁক চমক!
Image Credit source: BCCI
Follow Us:
| Updated on: Apr 30, 2024 | 4:13 PM

জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যাবতীয় জল্পনার অবসান। বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করে দিলে ভারতীয় ক্রিকেট বোর্ড। দলে একঝাঁক চমক। আমেদাবাদে বোর্ডের দল নির্বাচনী বৈঠক হয়। সেখানে উপস্থিত ছিলেন বোর্ড সচিব জয় শাহ, নির্বাচক প্রধান অজিত আগরকর। নানা প্রশ্ন ছিল টিম বাছাই নিয়ে। দীর্ঘ আলোচনা হয়। একঝাঁক চমক রয়েছে ভারতীয় দলে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের পারফরম্যান্সকে যে গুরুত্ব দেওয়া হয়েছে, টিম বাছাইয়েই পরিষ্কার।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ আগেই ঘোষণা করে দিয়েছিলেন, বিশ্বকাপে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। তবে ভাইস ক্যাপ্টেন নিয়ে লড়াই ছিল দু-জনের। হার্দিক পান্ডিয়া এবং ঋষভ পন্থ। ওয়ান ডে বিশ্বকাপে ভারতের চতুর্থ ম্যাচেই ছিটকে গিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। তাঁকে আর জাতীয় দলের হয়ে গত কয়েক মাস পাওয়া যায়নি। ডিওয়াই পাটিল ঘরোয়া টি-টোয়েন্টি খেলে আইপিএলের প্রস্তুতি সারেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুম্বই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক। নেতৃত্ব কিংবা ব্যক্তিগত পারফরম্যান্স, কোনওটাতেই ভরসা দিতে পারছেন না। বিশ্বকাপে অবশ্য তাঁর উপরই ভরসা রাখা হল। তাঁর জায়গা নিয়ে সন্দেহ থাকলেও, টিমে সুযোগের পাশাপাশি সহ অধিনায়কত্বও দেওয়া হয়েছে।

বিশ্বকাপের স্কোয়াডে জোর আলোচনা ছিল উইকেট কিপারের জায়গা নিয়ে। দৌড়ে ছিলেন অনেকেই। ২০২২ সালের ডিসেম্বরে গুরুতর দুর্ঘটনার পর আইপিএল দিয়েই প্রতিযোগিতামূলক ক্রিকেটে প্রত্যাবর্তন হয়েছে ঋষভ পন্থের। আইপিএলে ভরসা দিচ্ছেন দিল্লি ক্যাপিটালস অধিনায়ক। তেমনই দৌড়ে ছিলেন ঈশান কিষাণ ও জীতেশ শর্মাও। ঋষভের অনুপস্থিতিতে ভারতের টি-টোয়েন্টি দলে এই দু-জনকেই দেখা গিয়েছিল। তবে সকলকে ছাপিয়ে আইপিএলে বিধ্বংসী পারফর্ম করা সঞ্জু স্যামসনকে দ্বিতীয় কিপার হিসেবে রাখা হল। প্রথম পছন্দ নিঃসন্দেহে ঋষভ পন্থ। জায়গা হল না লোকেশ রাহুলের।

পুরো টিম: রোহিত শর্মা (ক্যাপ্টেন), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (কিপার), সঞ্জু স্যামসন (কিপার), হার্দিক পান্ডিয়া (ভাইস ক্যাপ্টেন), শিবম দুবে, রবীন্দ্র জাডেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অর্শদীপ সিং, জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ।

রিজার্ভ: শুভমন গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ, আবেশ খান।