SA Mini IPL: দক্ষিণ আফ্রিকায় মিনি আইপিএল! দল কিনছে আম্বানি-গোয়েঙ্কা-জিন্দালরা

বিশ্ব ক্রিকেটে ফের নতুন টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগের আবির্ভাব হতে চলেছে। দক্ষিণ আফ্রিকায় শুরু হবে এই 'মিনি আইপিএল'। যেখানে আইপিএলের বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজির মালিকরা দল কেনার আগ্রহ দেখিয়েছেন।

SA Mini IPL: দক্ষিণ আফ্রিকায় মিনি আইপিএল! দল কিনছে আম্বানি-গোয়েঙ্কা-জিন্দালরা
রংধনুর দেশে মিনি আইপিএলImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 2:01 PM

নয়াদিল্লি: আইপিএলের ধাঁচে বেশ কয়েকটি প্রথম সারির ক্রিকেট খেলিয়ে দেশে টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হয়েছে। সেই তালিকায় নাম লেখাতে চলেছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের দেশে খুব শীঘ্রই শুরু হচ্ছে টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগ। একে ‘মিনি আইপিএল’ বললে অত্যুক্তি হয় না। একটি ক্রিকেট সংক্রান্ত ওয়েবসাইটের দেওয়া তথ্য অনুযায়ী, আইপিএলের ছয়টি ফ্র্যাঞ্চাইজির মালিক ক্রিকেট সাউথ আফ্রিকার আমন্ত্রণে সাড়া দিয়ে দল কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছে। জানা গিয়েছে, মুম্বই ইন্ডিয়ান্সের মালিক মুকেশ আম্বানি, চেন্নাই সুপার কিংসের এন শ্রীনিবাসন, দিল্লি ক্যাপিটালসের পার্থ জিন্দাল, সানরাইজার্স হায়দরাবাদ, লখনউ সুপারজায়ান্টসের মনোজ বদালে এবং রাজস্থান রয়্যালসের মতো আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি দল কিনতে চলেছে।

টুর্নামেন্টে দল কেনার জন্য নিলাম ডাকা হয়েছিল। আইপিএল ছাড়াও পিএসএল (পাকিস্তান সুপার লিগ)-এর দলগুলির মালিকদেরও আমন্ত্রণ জানানো হয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকার তরফে। ১১ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত চলে নিলাম। কারা কারা টিম পেলেন তা এখনই প্রকাশ্যে আনা হবে না। সিএসএ জানিয়েছে, কোন কোন ফ্র্য়াঞ্চাইজি দল কিনলেন তা চলতি মাসের শেষের দিকে জানিয়ে দেওয়া হবে। নিলামে সফল ফ্র্যাঞ্চাইজির মালিকদের এই বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, মুম্বই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস নিলামের সবচেয়ে বড় দর হাঁকিয়েছে। যা ২৫০ কোটি টাকার কাছাকাছি। আইপিএলের মডেল অনুসারে, ১০ বছরের জন্য ১০ শতাংশ ফ্র্যাঞ্চাইজি ফি দিতে হবে।

কোন ফ্র্যাঞ্চাইজি কী টিম পেল?

মুম্বই ইন্ডিয়ান্স কেপটাউনে নিজেদের দল গড়ে তোলার জন্য প্রস্তুতি নিতে হবে। আইপিএলের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংস হয়তো জোহানেসবার্গের টিম পাবে। দিল্লি ক্যাপিটালসের সহ-মালিক জিন্দলের টিম থাকবে প্রিটোরিয়া অথবা সেঞ্চুরিয়নে। নাম হবে প্রিটোরিয়া ক্যাপিটালস। গতবছরই আইপিএলে দল নামিয়েছেন সঞ্জীব গোয়েঙ্কা। লখনউ ফ্র্যাঞ্চাইজির মালিক ডারবান শহরকে বেছে নিতে আগ্রহী। শেষ দুটি শহরের মধ্যে সানরাইজার্স হায়দরাবাদের মালিকের টিম হতে পারে পোর্ট এলিজাবেথে। রয়্যালসের ঝুলিতে পার্ল যেতে পারে।

খেলবেন কারা?

সংযুক্ত আরব আমিরশাহির টি-২০ লিগের সঙ্গে দক্ষিণ আফ্রিকার লিগের তারিখ নিয়ে সমস্যা হতে পারে। দক্ষিণ আফ্রিকার টি-২০ লিগ ২০২৩ সালের জানুয়ারি বা ফেব্রুয়ারির দিকে শুরু হতে পারে। জস বাটলার, লিয়াম লিভিংস্টোনদের মতো বেশ কয়েকজন ইংল্যান্ডের ক্রিকেটার রংধনুর দেশে টি-২০ লিগে খেলতে আগ্রহী। মইন আলি সংযুক্ত আরব আমিরশাহীর ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে খেলার জন্য মনস্থির করেছেন।