T20 World Cup 2022: নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় দক্ষিণ আফ্রিকার, সেমিতে ভারত

রবিবার সকালে রুদ্ধশ্বাস ম্যাচে প্রোটিয়াদের ১৩ রানে হারিয়ে দেয় টুর্নামেন্ট থেকে আগেই ছিটকে যাওয়া ডাচরা।

T20 World Cup 2022: নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় দক্ষিণ আফ্রিকার, সেমিতে ভারত
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2022 | 9:54 AM

অ্যাডিলেড: টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার (South Africa) সফরের এখানেই সমাপ্তি। তাও আবার নেদারল্যান্ডসের মতো দলের কাছে হেরে। চলতি টি-২০ বিশ্বকাপে সবচেয়ে বড় অঘটন বোধহয় এটাই। শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে দিল নেদারল্যান্ডস। রবিবার সকালে রুদ্ধশ্বাস ম্যাচে প্রোটিয়াদের ১৩ রানে হারিয়ে দেয় টুর্নামেন্ট থেকে আগেই ছিটকে যাওয়া ডাচরা (NED vs SA)। নিজেদের সঙ্গে দক্ষিণ আফ্রিকাকেও নিয়ে গেল তারা। বিশ্বকাপের মঞ্চে চোকার্স তকমা ঘোচাতে পারল না প্রোটিয়ারা। এরইসঙ্গে জিম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচের আগেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেল ভারতের। গ্রুপ ২ এর প্রথম দল হিসেবে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) সেমিফাইনালে উঠে গেল ভারত। আজ দুপুর দেড়টা থেকে জিম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচ রয়েছে ভারতের। এদিকে দক্ষিণ আফ্রিকার হারে সুবিধা হয়েছে পাকিস্তান ও বাংলাদেশেরও। রবিবারের ম্যাচে মুখোমুখি সাক্ষাতে এই দুটি দলের মধ্যে যারা জিতবে তারাই খেলবে সেমিফাইনাল। পুরো ম্যাচ রিপোর্ট পড়ে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

অ্যাডিলেড ওভালে নোদরল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করাই লক্ষ্য ছিল তেম্বা বাভুমাদের। অ্যাডিলেড ওভালে প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান তোলে নেদারল্যান্ডস। সর্বাধিক ২৬ বলে ৪১ রান কলিন অ্যাকারমেনের। যে রান তাড়া করতে গিয়ে কালঘাম ছুটে গেল বাভুমার দলের। প্রথম থেকে হোঁচট খেয়েছে তারা। স্বল্প রানে প্রোটিয়াদের দুই ওপেনার কুইন্টন ডি কক এবং তেম্বা বাভুমা ফিরে যান। নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। প্রোটিয়া ব্যাটারদের উইকেটে থিতু হতেই দিচ্ছিলেন না ফ্রেড ক্লাসেন, ব্রেন্ডন গ্লোভাররা। একসময় ৯০ রানে ৪টি উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। ১৫তম ওভারে দ্বিতীয় বলে ১৭ রানে ব্যাট করা ডেভিড মিলারকে ফেরানোর পর চতুর্থ বলে ওয়েন পার্নেলকে সাজঘরের পথ দেখান গ্লোভার। ক্রমাগত উইকেট হারাতে থাকায় প্রোটিয়াদের রানের গতি থমকে গিয়েছিল। শেষমেশ লক্ষ্য থেকে ১৩ রান আগে আটকে যায় টুর্নামেন্টের অন্যতম ফেভারিট দল দক্ষিণ আফ্রিকা। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৫ রান তোলেন বাভুমারা।

প্রোটিয়া ডাগ আউটে থমথমে মুখ। ডাচরা মেতেছে উল্লাসে। টুর্নামেন্ট থেকে আর কিছু পাওয়ার আশা ছিল না স্কট এডওয়ার্ডসদের। শেষ ম্যাচে শক্তিশালী দলকে হারিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে দেওয়া নেদারল্যান্ডস অস্ট্রেলিয়ায় নিজেদের ছাপ ফেলে গেল। চলতি বছরের টি-২০ বিশ্বকাপ প্রথম থেকেই ঘটনাবহুল। জিম্বাবোয়ের পাকিস্তান বধ থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ছিটকে যাওয়ার মতো ঘটনা। আজ বিদায় নিল দক্ষিণ আফ্রিকা। এখনও টুর্নামেন্টের অনেকটা পথ বাকি। আরও অনেক কিছু দেখার বাকি।