Steve Smith: ভারতের পিচ ‘অপ্রাসঙ্গিক’, ম্যাচ না খেলার সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার!

Border–Gavaskar Trophy: ভারতে পা দেওয়ার আগেই বিস্ফোরক অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ। ভারতের মাটিতে অতীতে একাধিকবার খেলে গিয়েছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকে ফাঁদে আর পা না দেওয়ার প্রতিজ্ঞা স্মিথের।

Steve Smith: ভারতের পিচ 'অপ্রাসঙ্গিক', ম্যাচ না খেলার সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 2:42 PM

মেলবোর্ন: সপ্তাহখানেক পরই শুরু হয়ে যাচ্ছে ভারত বনাম অস্ট্রেলিয়া বর্ডার-গাভাসকর সিরিজ (2023 Border-Gavaskar Trophy)। জানুয়ারি মাসের শেষদিনে অস্ট্রেলিয়া টিমের সদস্যরা ভারতের উদ্দেশে রওনা দিতে শুরু করেছেন। কেউ পৌঁছে গিয়েছেন, কেউ মাঝপথে। অর্থাৎ, এই হাইভোল্টেজ সিরিজের আগে হাতে সময় নিয়েই আসছেন প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নাররা। যদিও চার ম্যাচের টেস্ট সিরিজের আগে প্র্যাকটিস ম্যাচ খেলবে না অস্ট্রেলিয়া। সাফ জানিয়ে দিয়েছেন অজিদের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা টেস্ট ব্যাটার স্টিভ স্মিথ (Steve Smith)। কিন্তু কেন? এর উত্তর দিতে গিয়ে বেশ কিছু বিস্ফোরক কথা বেরিয়েছে স্মিথের মুখ থেকে। তিনি স্পষ্ট বলে দিয়েছেন, ভারতের পাতা ফাঁদে আর পা দিতে চায় না অস্ট্রেলিয়া। তাই প্র্যাকটিস ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিয়েছে দল? বিস্তারিত TV9 Bangla-র এই প্রতিবেদনে।

ভারতের প্র্যাকটিস পিচকে অপ্রাসঙ্গিক বলেছেন স্মিথ। অস্ট্রেলিয়ার একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ব্যাগিগ্রিনদের প্রাক্তন অধিনায়ক জানিয়েছেন, একমাস ব্যাপী টেস্ট সিরিজের আগে ভারতে ট্যুর গেম খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া। কারণ হিসেবে তিনি বলেছেন, “ইংল্যান্ডে গিয়ে দুটো প্র্যাকটিস ম্যাচ খেলব। কিন্তু ভারতে নয়। আমি নিশ্চিত, শেষবারের মতো এ বারও ওরা প্র্যাকটিসের জন্য সবুজ পিচ দেবে। যেটা অপ্রাসঙ্গিক। এর থেকে নিজেদের নেটে ভালো অনুশীলন হবে। স্পিনাররা যত খুশি বল করতে পারবেন। ” তাও রেখেঢেকে কথা বলেছেন স্মিথ। অস্ট্রেলিয়া প্রাক্তন উইকেটকিপার ইয়ান হিলি তো এই বিতর্কে সরাসরি ঘি ঢেলেছেন। তাঁর কথায়, ভারতে গিয়ে প্যাট কামিন্সদের ট্যুর গেম না খেলার পিছনে একটাই কারণ। কিছু কিছু বিষয়ে আয়োজক দেশ ভারতকে অস্ট্রেলিয়া আর বিশ্বাস করে না। প্র্যাকটিস ম্যাচের পিচ সবুজ থাকলেও আসল উইকেট থাকে স্পিন সহায়ক। অতীত অভিজ্ঞতা থেকে ‘শিক্ষা’ নিয়ে প্রস্তুতি ম্যাচের ফাঁদে আর পড়তে চায় না অস্ট্রেলিয়া টিম।

২০১৭ সালে শেষবার স্টিভ স্মিথরা ভারতে টেস্ট খেলতে এসেছিলেন। ১-২ ব্যবধানে সিরিজ হেরেছিল ব্যাগিগ্রিনরা। ২০০৪ সালের পর এ দেশে আর টেস্ট সিরিজ জিততে পারেনি। ১৪ বছরের খরা কাটানোর জন্য মাঠ নামতে মুখিয়ে স্মিথরা। ভারতে টেস্ট সিরিজ জয়ের খরা কাটানোর পাশাপাশি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য অস্ট্রেলিয়ার কাছে বর্ডার-গাভাসকর ট্রফির গুরুত্ব অনেক। তবে ভারতের মাটিতে তাঁদের কাজ যে সহজ হবে না, তা ভালোভাবেই উপলব্ধি করতে পারছে প্যাট কামিন্স অ্যান্ড কোম্পানি।