Asia Cup 2022: এশিয়া কাপে হুডাকে জায়গা দিতে পন্থ ও ডিকের মধ্যে কি একজন বাদ পড়বেন?

শিয়রে কড়া নাড়ছে এশিয়া কাপ (Asia Cup 2022)। একইসঙ্গে টিম কম্বিনেশন নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্টের চিন্তাও বাড়ছে।

Asia Cup 2022: এশিয়া কাপে হুডাকে জায়গা দিতে পন্থ ও ডিকের মধ্যে কি একজন বাদ পড়বেন?
এশিয়া কাপে হুডাকে জায়গা দিতে পন্থ ও ডিকের মধ্যে কি একজন বাদ পড়বেন?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 6:09 PM

নয়াদিল্লি: শিয়রে কড়া নাড়ছে এশিয়া কাপ (Asia Cup 2022)। একইসঙ্গে টিম কম্বিনেশন নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্টের চিন্তাও বাড়ছে। এশিয়া কাপের প্রথম একাদশে ভারতের উইকেটকিপার কে হবেন? ভারতের কাছে বর্তমানে উইকেটকিপিংয়ের জন্য একাধিক বিকল্প রয়েছে। সেখানে দীনেশ কার্তিক (Dinesh Karthik) থেকে শুরু করে ঋষভ পন্থ (Rishabh Pant), সঞ্জু স্যামসন, ঈশান কিষাণের মতো উইকেটকিপাররা রয়েছেন। এশিয়া কাপে স্টাম্পের পিছনে দেখা যাবে ডিকে নাকি পন্থকে? এই নিয়ে রীতিমতো চর্চা চলছে। এই দুই ক্রিকেটারেরই এশিয়া কাপের প্রথম একাদশে থাকার কথা। সেক্ষেত্রে কার্তিক ও পন্থ দু’জনই খেললে উইকেটকিপিং ঋষভকে দিয়ে করানোর সম্ভবনাই বেশি। কিন্তু এই দু’জনের একজনকে বাদ দিয়ে যদি দীপক হুডাকে রাখে টিম ম্যানেজমেন্ট, তা হলে ভারতের হাতে বোলিং বিকল্প বাড়বে।

উদাহরণস্বরূপ, এশিয়া কাপে ভারতের প্রথম একাদশ —

১) রোহিত শর্মা

২) লোকেশ রাহুল

৩) বিরাট কোহলি

৪) সূর্যকুমার যাদব

৫) ঋষভ পন্থ

৬) হার্দিক পান্ডিয়া

৭) দীনেশ কার্তিক

৮) রবীন্দ্র জাডেজা

৯) যুজবেন্দ্র চাহাল

১০) ভুবনেশ্বর কুমার

১১) আবেশ খান

এশিয়া কাপে ভারতের প্রথম একাদশ যদি ওপরের উল্লেখিত অর্ডার হয়, তা হলে এই টিম কম্বিনেশন কিন্তু ঝুঁকিপূর্ণ। কারণ এতে ভারতের বোলিং বিকল্প কমে যাচ্ছে। সেক্ষেত্রে সমস্যাটা যেখানে গিয়ে দাঁড়াবে হার্দিক পান্ডিয়াকে পূর্ণ কোটার বোলিং করতে হবে। কিন্তু দীনেশ কার্তিককে বাদ দিয়ে যদি দীপক হুডাকে দলে নেওয়া হয়, সেক্ষেত্রে ছয় নম্বর বোলিং বিকল্প মজুত থাকবে ভারতের কাছে। হুডার অল-রাউন্ড পারফরম্যান্সকে কাজে লাগানোর কথা ভেবে দেখতেই পারে দ্রাবিড়মস্তিস্ক। পন্থ ও কার্তিক দুই ক্রিকেটারই নিঃসন্দেহে ভারতের কাছে ম্যাচ উইনার। এ বার দেখার কাকে বেছে নেয় দ্রাবিড়-রোহিতরা।

তবে কার্তিক নাকি পন্থ কাকে দেখা যাবে এশিয়া কাপের প্রথম একাদশে এই নিয়ে ঋষভ বলেন, “আমরা এই ব্যপারে ভাবি না। আমরা ব্যক্তিগতভাবে আমাদের ১০০ শতাংশ দিতে চাই। বাকিটা নির্ভর করছে কোচ ও অধিনায়কের ওপর, যে দল কীভাবে সুবিধা নিতে পারবে সেটা দেখা হবে।”

পন্থ বনাম কার্তিকের শেষ ১০ ইনিংসের তুলনা করলে উঠে আসে –

  1. ঋষভ পন্থ শেষ ১০ ইনিংসে মোট ১৭১ রান করেছেন।
  2. দীনেশ কার্তিক সেখানে করেছেন ১৫৫ রান।
  3. শেষ ১০টি ইনিংসে পন্থ সর্বাধিক করেছেন ৪৪ রান।
  4. সেখানে ডিকের সর্বাধিক রান ৫৫।
  5. তবে ঋষভ পন্থকে শেষ ১০টি ইনিংসে বিভিন্ন ব্যাটিং পজিশনে ব্যবহার করা হয়েছে।
  6. কার্তিককে শুধু মাত্র ফিনিশার হিসেবে ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, এর আগেও পন্থ ও কার্তিককে একসঙ্গে প্রথম একাদশে রাখা হয়েছে। যদিও অনেক প্রাক্তন ক্রিকেটারদের মতে, টিম ম্যানেজমেন্টের এই দু’জনের মধ্যে থেকে একজনকে সুযোগ দেওয়া উচিত। যাতে টিমের কম্বিনেশনে ভারসাম্য রাখা যায়।