T20 World Cup 2021: ওমানকে হারিয়ে বিশ্বকাপের সুপার ১২-তে স্কটল্যান্ড

টানা তিন ম্যাচে জয়ের পর বিশ্বকাপের সুপার-১২ (Super-12) এর টিকিট পাকা করল স্কটল্যান্ড।

T20 World Cup 2021: ওমানকে হারিয়ে বিশ্বকাপের সুপার ১২-তে স্কটল্যান্ড
T20 World Cup 2021: ওমানকে হারিয়ে বিশ্বকাপের সুপার ১২-তে স্কটল্যান্ড (ছবি-স্কটল্যান্ড ক্রিকেট)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 9:23 AM

মাসকট: টি-২০ বিশ্বকাপে (T20 World Cup) স্কটল্যান্ডের (Scotland) জয়ের হ্যাটট্রিক। পাওনা বিশ্বকাপের সুপার-১২ (Super-12) এর টিকিট। বৃহস্পতিবার ওমানকে ৮ উইকেটে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার-১২-এ ভারতের গ্রুপে (গ্রুপ-বি) পৌঁছে গেল স্কটল্যান্ড। পাশাপাশি বাংলাদেশও (Bangladesh) পৌঁছে গিয়েছে পরের পর্বে। আর টুর্নামেন্ট থেকে ছিটকে গেল পাপুয়া নিউ গিনি এবং ওমান।

সুপার-১২-তে স্কটল্যান্ড খেলবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান এবং গ্রুপ এ’র রানার্সআপ দলের বিরুদ্ধে। অন্যদিকে সুপার-১২ এ বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও গ্রুপ এ’র চ্যাম্পিয়ন দল।

বৃহস্পতিবার মাসকটের আল আমেরাত স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ওমানের অধিনায়ক জিসান মাকসুদ। প্রথমে ব্যাট করতে নামা ওমান হোঁচট খায় শুরুতেই। দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটার ও বিশ্বকাপের মূল পর্বে আনার কারিগর যতিন্দর সিং কোনো রান না করেই রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। নির্ধারিত ২০ ওভারে অল আউট হলে ১২২ রানে গুঁটিয়ে যায় ওমান। ওপেনার আকিব ইলিয়াস করেন ৩৭ রান। অধিনায়ক জিশান মাকসুদের ব্যাট থেকে আসে ৩৪ রান। এবং মহম্মদ নাদিম করেন ২৫ রান। ওমানের বাকি কোনও ক্রিকেটারই দু অঙ্কের রানে পৌঁছতে পারেননি। ২৫ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন জস ডেভি। ২টি করে উইকেট পেয়েছেন সফিয়ান শরিফ ও মাইকেল লিস্ক। ১টি উইকেট পান মার্ক ওয়াট।

ওমানের দেওয়া ১২৩ রানের টার্গেটে তাড়া করতে নেমে খুব কষ্ট করতে হয়নি স্কটদের। ১৭ ওভারে ২ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১২৩ রান তুলে নেয় কাইল কোয়েটজাররা। ক্যাপ্টেন কোয়েটজার ২৮ বলে ৪১ রান করে খাওয়ার আলির শিকার হন। জর্জ মুনসি ২০ রান করে মাঠ ছাড়েন। রিচি ব্যারিংটন এবং ম্যাথু ক্রস যথাক্রমে ৩১ ও ২৬ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন।

ম্যাচের শেষে স্কট ক্যাপ্টেন বলেন, “এটা দুর্দান্ত অনুভূতি। ওমান এবং জিশানকে অভিনন্দন, তারা দারুণ। এত বড় মঞ্চে খেলার সুযোগ পেলে নিজের সেরার সেরা খেলাটাই দিতে হয়। আমাদের কামব্যাকটা দারুণ। গত কয়েক বছর ধরে আমরা অনেক পরিশ্রম করেছি, কোচিং স্টাফরাও দারুণভাবে নিজেদের ভূমিকা পালন করেছেন।”

সুপার-১২ নিয়ে কোয়েটজার বলেন, “(সুপার-১২ এ যোগ্যতা অর্জনের ব্যাপারে) যতদূর আমি জানি, আমরা একটু কঠিন দলে যাচ্ছি, তবে ভয়ের কোনও কাপণ নেই। এটা বেশ উত্তেজক হতে চলেছ। আমারা আশা করি প্রতিটা ম্যাচে আমরা আমাদের সেরাটা দেব।”

আরও পড়ুন: T20 World Cup 2021: বিশ্বকাপে বোলিং করবে হার্দিক: রোহিত

আরও পড়ুন: T20 World Cup 2021: বরুণকে গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যবহার করতে চান বিরাটরা

আরও পড়ুন: T20 World Cup 2021: বিয়ে নয় বিশ্বকাপের দিকে চোখ রশিদ খানের