Sourav Ganguly: সচিন না সেওয়াগ, কার সঙ্গে ওপেনিং উপভোগ করতেন সৌরভ?

বীরেন্দ্র সেওয়াগ নাকি সচিন তেন্ডুলকররের সঙ্গে ওপেনিং করতে নেমে ব্যাটিং বেশি উপভোগ করতেন? এই বিষয়ে সৌরভ নির্দ্বিধায় উত্তর দেন।

Sourav Ganguly: সচিন না সেওয়াগ, কার সঙ্গে ওপেনিং উপভোগ করতেন সৌরভ?
সচিন না সেওয়াগ, কার সঙ্গে ওপেনিং উপভোগ করতেন সৌরভ?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 1:51 PM

আবুধাবি: ভারতীয় ক্রিকেট দলের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে যার নাম বারবার উঠে আসে, তিনি আর কেউ নন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। কারণ ক্রিকেট মহল মনে করে, ভারতীয় দলকে খাদের কিনারা থেকে তিনি উদ্ধার করে এনেছিলেন। শুধু অধিনায়কত্ব নয় , সাফল্যের সঙ্গে সামলেছেন ভারতীয় ক্রিকেট প্রশাসন বোর্ডের সভাপতির দায়িত্ব। সদ্য আবুধাবিতে একটি প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন সৌরভ। সেখানে তিনি দিলেন বহু প্রশ্নের উত্তর। সেই তথ্যই তুলে ধরল TV9Bangla

প্রথমেই সেই অনুষ্ঠানে সৌরভকে প্রশ্ন করা হয়, তিনি বীরেন্দ্র সেওয়াগ নাকি সচিন তেন্ডুলকররের সঙ্গে ওপেনিং করতে নেমে ব্যাটিং বেশি উপভোগ করতেন? এই বিষয়ে সৌরভ নির্দ্বিধায় উত্তর দেন। তিনি বলেন, “সচিনের সঙ্গে ওপেনিং করতে নেমে বেশি ব্যাটিং উপভোগ করতাম। কারণ সচিন তাকে ভালো খেলতে সাহায্য করতেন।” তিনি আরও বলেন, “সচিন ছিল বুদ্ধিমান আর সেখানে সেওয়াগ ছিল পাগলের মতো।”

এই প্রশ্ন উত্তর পর্বে তিনি সচিনের এক গল্পও তুলে ধরেন। লিটল মাস্টারের কথা তুলে ধরে একটি ঘটনা উল্লেখ করে সৌরভ বলেন, “একটা ম্যাচে ব্যাট করতে নেমে সচিনের পাঁজরে একটি বল লাগে। আমি সেটা নন স্ট্রাইকিং এন্ডে থেকে বুঝতে পেরেছিলাম। সচিনকে বেশ জোরেই বলটি আঘাত করেছে। কিন্তু তার পরেও ওর ব্যাটিং থামেনি। আমি সচিনকে জিজ্ঞাসা করেছিলাম, ও আমায় জানিয়েছিলেন ওর কিছু হয়নি। তারপর ম্যাচের পরদিন সকালে ঘুম থেকে উঠে জানতে পারি, সচিনের পাঁজরে মারাত্মক চোট লেগেছে। এই কারণ গুলির জন্য ও আমার কাছে সব সময় বিশেষ হয়ে রয়েছে।”

অস্ট্রেলিয়ার মাটিতে নাকি ইংল্যান্ডের মাটিতে সব থেকে বেশি কঠিন টেস্ট ম্যাচ খেলা? এ বিষয়ে তিনি বলেন, “অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে খেলা সব চেয়ে বেশি কঠিন।” ইংল্যান্ডের মাটিতে ২০০২ সালে ন্যাটওয়েস্ট কাপ ফাইনালের থেকে ২০০১ সালে কলকাতায় নিজের ঘরের মাঠে তাঁর অধিনায়কত্বে প্রথম সিরিজ জয়কে এগিয়ে রেখেছেন মহারাজ। তিনি বলেন, “২০০১ সালে ঘরের মাঠে সিরিজ জয়ের পর থেকেই দলের আত্মবিশ্বাসটাই বদলে গিয়েছিলো।”

তাঁর পুরো কেরিয়ারজুড়ে কোন বোলার মহারাজকে ব্যাটিংয়ের সময় সব থেকে বেশি চাপে ফেলতেন? এ বিষয়ে তিনি বলেন, “মুরলিধরন বয়সের সঙ্গে সঙ্গে নিজের বোলিংয়ে সব থেকে বেশি উন্নতি করেছিল। আর ও আমাকে সব চেয়ে বেশি চাপে ফেলত।”