Test Cricket: ১৪৬ বছর আগে হয়েছিল প্রথম টেস্ট, কতটা রোমাঞ্চকর ছিল সেই ম্যাচ?

১৪৬ বছর আগে প্রথম হয়েছিল কোনও টেস্ট ম্যাচ। ইংল্যান্ডকে ৪৫ রানে হারায় অস্ট্রেলিয়া। কী ঘটেছিল সেই ম্যাচে। ফিরে দেখল টিভি নাইন।

Test Cricket: ১৪৬ বছর আগে হয়েছিল প্রথম টেস্ট, কতটা রোমাঞ্চকর ছিল সেই ম্যাচ?
Test Cricket: ১৪৬ বছর আগে হয়েছিল প্রথম টেস্ট, কতটা রোমাঞ্চকর ছিল সেই ম্যাচ?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 4:10 PM

নয়াদিল্লি: চার্লস ডারউইন নিজের ‘অরিজিন অফ স্পিসিস’ গ্রন্থে সারভাইভাল অফ দ্য ফিটেস্ট বা যোগ্যতমের বিবর্তন (Survival of the Fittest) নামক একটি তত্ত্বের কথা বলেছেন। অর্থাৎ যে যোগ্য, টিকে থাকবে সে-ই। ডারউইন তত্ত্ব ক্রিকেটের ক্ষেত্রেও প্রযোজ্য। আজ থেকে ১৪৬ বছর আগে শুরু হয়েছিল টেস্ট ক্রিকেট। বয়স এবং মনাধুর্যের কারণে জনপ্রিয়তার শিখরে চিরকাল থেকে এসেছে টেস্ট ক্রিকেট। যদিও আদিকালে শুধুমাত্র টেস্ট ক্রিকেটই ছিল। যুগের সঙ্গে তাল মিলিয়ে জন্ম নিয়েছে ওডিআই। এসেছে টি২০ ক্রিকেট। অর্থাৎ, এ কথা বলাই যায় যে টিকে থাকার মতো যোগ্যতা ছিল বলেই আজ এত যুগ পরেও ক্রিকেট জনপ্রিয়, আজও প্রাসঙ্গিক। সব কিছুরই শুরু থাকে। সে রকমই ১৪৬ বছর আগে এই আজকের দিনই টেস্ট ক্রিকেটের (First Ever Test) প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। মেলবোর্নের (Melbourne) মাঠে প্রথম টেস্ট ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। সেই ঐতিহাসিক ম্যাচের বিবরণী দেখে নিন TV9Banglar -র এই প্রতিবেদনে।

১৮৭৭ সালের মার্চের ১৫ থেকে ১৯ তারিখ মেলবোর্নে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিলেন অজিরা। তখন কিন্তু টেস্ট ক্রিকেট ৫ দিনের হবে, তা নির্ধারিত ছিল না। প্রথমে ব্যাট করতে নেমে ২৪৫ রানের বড় স্কোর করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে চার্লস ব্যানারম্যান ১৬৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরির নজির তাঁর নামই রয়েছে। যদিও সেই ম্যাচে ব্যানারম্যান ছাড়া আর কেউই নিজেদের মেলে ধরতে পারেননি। অন্য দিকে, ইংল্যান্ডের আলফ্রেড শ এবং জেমস সাউদারটন তিনটি করে উইকেট নেন। অজিদের ২৬৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৯৬ রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ইংল্যান্ডের ওপেনার হ্যারি জুপ এবং হ্যারি চার্লউদ যথাক্রমে ৬৩ ও ৩৬ রান করেন। এই ইনিংসে বল হাতে ৫টি উইকেট নেন বিলি মিডউইন্টার। তিনি টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট পান। এ ছাড়া টম গ্যারেটের খাতায় আসে দুটি উইকেট। অজিরা তাদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১০৪ রান করে এবং ইংল্যান্ডকে ১৫৪ রানের লক্ষ্য বেঁধে দেয়। কিন্তু লক্ষ্যে পৌঁছতে অক্ষম ইংল্যান্ড মাত্র ১০৮ রানেই অলআউট হয়ে যায়। এ ভাবেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ম্যাচটি ৪৫ রানে জেতে অস্ট্রেলিয়া।

এখন টি২০ ক্রিকেটের যুগ। ছোট ফর্ম্যাটের ক্রিকেটে মজেছে গোটা বিশ্ব। স্বল্প সময়ের বিনোদন দেখতে সকলেই আগ্রহী। তবে টেস্ট ক্রিকেটের মহিমা , ঐতিহ্য আজও অটুট। দূরদূরান্ত থেকে ভক্তরা টেস্ট ক্রিকেট দেখতে আসেন। সুতরাং এ কথা অনায়াসেই বলা যায় যে টেস্ট ক্রিকেট আজও জনপ্রিয়। তবে, আর সব খেলার মতো ক্রিকেটকেও যেতে হয়েছে অনেক উত্থান-পতনের মধ্যে দিয়ে। টেস্ট ক্রিকেটও তার ব্যতিক্রম নয়। তাই ধ্রুপদী টেস্ট ক্রিকেটকে আরও রোমাঞ্চকর করার জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করেছে আইসিসি। প্রথমবার ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেছে ভারত। জুন মাসে আবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ফাইনাল। ১৪৬ বছর আগে প্রথমবার টেস্ট খেলতে নামা অস্ট্রেলিয়া মুখোমুখি হবে ভারতের।