Team India : সামনে মহারণ, টিম ইন্ডিয়ার দুর্বল জায়গা কোনটা!

IND vs AUS, WTC FINAL 2023 : শুধুমাত্র পেসারদের বিরুদ্ধেই স্লিপ প্রয়োজন, তা নয়। ওভালে ম্যাচ যত এগোয় স্পিনাররাও সুবিধা পেয়ে থাকেন। সে সময় দক্ষ স্লিপ ফিল্ডার প্রয়োজন। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজার মতো বিশ্বমানের স্পিনার রয়েছেন ভারতীয় দলে। এখানে যেন কিছুটা স্বস্তির জায়গা অজিঙ্ক রাহানের স্কোয়াডে ফেরা।

Team India : সামনে মহারণ, টিম ইন্ডিয়ার দুর্বল জায়গা কোনটা!
Image Credit source: BCCI Screengrab
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 8:00 AM

লন্ডন : কথায় আছে-ক্যাচ মিস, ম্যাচ মিস। ফরম্যাট যাই হোক। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছে টিম ইন্ডিয়ান। বুধবার শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সামনে অস্ট্রেলিয়া। গত তিনটি বর্ডার-গাভাসকর ট্রফিতে দাপট দেখিয়ে জিতেছে ভারত। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুরুর আগে ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ ছিল ভারতের। প্রথম দুটি টেস্ট জেতে ভারত। বর্ডার-গাভাসকর ট্রফির তৃতীয় টেস্টে জয় অস্ট্রেলিয়ার। শেষ ম্যাচ অমীমাংসিত থাকে। সিরিজ ভারতেরই। যদিও দ্বিপাক্ষিক সিরিজ এবং আইসিসি টুর্নামেন্টের ফাইনালের মধ্যে বিস্তর ফারাক। নিরপেক্ষ ভেনুতে ম্যাচ। ইংল্যান্ডের পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার চেষ্টা করছে ভারতীয় দল। খুব বেশি সময়ও নেই। এর মধ্যেই কম্বিনেশন সাজিয়ে নিতে হবে। সবচেয়ে বেশি চিন্তার জায়গা কোনটা! বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports -এর এই প্রতিবেদনে।

দীর্ঘ দু-মাস টি-টোয়েন্টি ফরম্যাট খেলার পর টেস্টের সঙ্গে মানিয়ে নেওয়া সহজ নয়। মাঝে সময়ও খুব কমই ছিল। এরই মধ্যে মানিয়ে নেওয়া ছাড়া বিকল্প নেই। ভারতীয় শিবিরে এমনতেই বেশ কিছু ধাক্কা লেগেছে। গত ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনায় গুরুতর চোট পেয়েছিলেন কিপার-ব্যাটার ঋষভ পন্থ। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মতো মঞ্চে অনভিজ্ঞ শ্রীকার ভরতের খেলার সম্ভাবনা বেশি। তবে মিডল অর্ডারে বাঁ হাতি ব্যাটার রাখতে ঈশান কিষাণকেও ভাবনা থেকে সরিয়ে দেওয়া যায় না। জসপ্রীত বুমরা দীর্ঘদিনই চোটের কারণে বাইরে। বর্ডার-গাভাসকর ট্রফিতে চোট পেয়েছিলেন শ্রেয়স আইয়ার। আইপিএলে চোট পান লোকেশ রাহুল। শক্তিশালী কম্বিনেশন বেছে নেওয়াই কঠিন হয়ে পড়েছিল ভারতের। তবে ব্যাটিং কিংবা বোলিং নয়, ভারতীয় শিবিরে সবচেয়ে বেশি চিন্তার জায়গা ফিল্ডিং। বিশেষ করে বলতে হয় স্লিপ ক্যাচিংয়ের কথা।

বর্ডার-গাভাসকর ট্রফি শুরুর আগে ভারতীয় দলের হেড কোচ রাহুল দ্রাবিড়ও স্বীকার করে নিয়েছিলেন স্লিপ ক্যাচিংয়ে ভারতের দুর্বলতার কথা। স্লিপ এমনই একটা জায়গা যেখানে স্পেশালিস্ট প্রয়োজন। ইংল্যান্ডে প্র্যাক্টিস সেশনে তাই বাড়তি জোর দেওয়া হয়েছে স্লিপ ক্যাচিংয়েই। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার কিংবা মার্নাস লাবুশেনের মতো ব্যাটারকে সুযোগ দিলে তাঁরা যে ম্যাচের রং বদলে দিতে পারেন, এ বিষয়ে সন্দেহ নেই। নতুন বলে সামি ও সিরাজ জুটিতে ভালো বোলিং করলে সুযোগ তৈরি হবেই। স্লিপে যদি সেই সুযোগ তৈরি হয়, কাজে লাগাতে হবেই।

শুধুমাত্র পেসারদের বিরুদ্ধেই স্লিপ প্রয়োজন, তা নয়। ওভালে ম্যাচ যত এগোয় স্পিনাররাও সুবিধা পেয়ে থাকেন। সে সময় দক্ষ স্লিপ ফিল্ডার প্রয়োজন। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজার মতো বিশ্বমানের স্পিনার রয়েছেন ভারতীয় দলে। এখানে যেন কিছুটা স্বস্তির জায়গা অজিঙ্ক রাহানের স্কোয়াডে ফেরা। তাঁকে খেলানো হলে, স্পিনারদের জন্য স্পেশালিস্ট স্লিপ ফিল্ডার হতে পারেন রাহানেই। দীর্ঘ সময় এই ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। রাহানের ব্যাটিংই শুধু নয়, ভারতীয় টিমের শক্তি হয়ে উঠতে পারে স্লিপে তাঁর বিশেষ দক্ষতাও।