ASHES : অবশেষে অ্যাসেজে ড্রয়ের মুখ দেখল ইংল্যান্ড, সিরিজ এখন ৩-০

রুটের সঙ্গে জুটি জমতে না জমতেই এবার আউট সেই ক্রলি।মাত্র ৯৬ রানে ইংল্যান্ড হারায় ৩ উইকেট। ৯৬ রানের মধ্যে ৭৭ রানই ছিল ক্রলির।

ASHES : অবশেষে অ্যাসেজে ড্রয়ের মুখ দেখল ইংল্যান্ড, সিরিজ এখন ৩-০
ড্রয়ের পর প্যাট কামিন্সের সঙ্গে হাত মেলালেন বেন স্টোকস
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 3:49 PM

সিডনিঃ আর নয়। এবার অজি গোলাগুলির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আর আহত হয়ে চলা নয়। কীসের আমাদের সিংহবিক্রম? ৩টি টেস্টে হার। গর্বের অ্যাসেজের মাটিতে আছড়ে পড়ে মুখময় ছাইরঙা লজ্জা। এই কি চলছিল ইংরেজ মননে?হয়ত। হয়ত বা না। কিন্তু পঞ্চম দিনের প্রতিটি জুটিতে যে না হারার অদম্য লড়াই, তাই সেই মননেরই স্ফুলিঙ্গ। অবশেষে সিডনিতে চতুর্থ টেস্টে ড্র করে মাঠ ছাড়লেন জো রুটরা।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের জন্য জয়ের টার্গেট ছিল ৩৮৮ রান। যার মধ্যে বিনাম উইকেটে ৩০ রান করে ফেলেছে চতুর্থ দিনের শেষে। রবিবার শুরুতেই দুটো পরপর ধাক্কা। ৯ রানে আউট হামিদ। ৪ রানে আউট মালান। ৭৪ রানে মাত্র ২ উইকেট হারিয়ে হাঁসফাঁস অবস্থা ইংল্যান্ডের। লড়াই চালাচ্ছিলেন একমাত্র ওপেনার জ্যাক ক্রলি। একা লড়াই করছিলেন ব্যাট হাতে। রুটের সঙ্গে জুটি জমতে না জমতেই এবার আউট সেই ক্রলি।মাত্র ৯৬ রানে ইংল্যান্ড হারায় ৩ উইকেট। ৯৬ রানের মধ্যে ৭৭ রানই ছিল ক্রলির। এরপর কখনও রুট-স্টোকস। কখনও বা বেয়ারস্টো-স্টোকস। কামিন্স-স্টার্কদের বিরুদ্ধে চলল নিরন্তর লড়াই। চা বিরতি পর্যন্ত এই জুটিগুলোর উপর ভরসা করেই ইংল্যান্ডের স্কোর ছিল ৪ উইকেটে ১৭৪। রুট এদিনও ব্যাট হাতে বড় রানে ব্যর্থ।২৪ রানে বোলান্ডের বলে আউট ইংরেজ অধিনায়ক।

চা বিরতির পরই ঘটে অঘটন। ৬০ রানে বেন স্টোকস আউট হতেই ঘটে বিপত্তি। লোয়ার মিডল অর্ডার ভেঙে পড়তে থাকে তাসের ঘরের মত। বেয়ারস্টোর সঙ্গে লিচ কিছুটা লড়াই করলেও কামিন্স-স্মিথদের দাপটের সামনে সেই লড়াই বেশিক্ষণ স্থায়ী হয়নি। যে করেই হোক বাঁচাতে হবে ম্যাচ। বেয়ারস্টো যেন পণ করে মাঠে নেমেছিলেন। ১০৫ বলে ৪১ করে উইকেট কামড়ে বেয়ারস্টোর লড়াইকে কুর্নিশ ক্রিকেট দুনিয়ার। বেয়ারস্টো আউট হওয়ার পরে হার বাঁচানোর ক্ষেত্রে নিশ্চিত ছিল না ইংল্যান্ড।

লিচ আউট হওয়ার পর যখন প্রায় সবাই ধরে নিয়েছে সিডনি টেস্ট জয় শুধু কামিন্সদের কাছে সময়ের অপেক্ষা, তখন শেষ উইকেটে অদম্য লড়াই ব্রড-অ্যান্ডারসন জুটির। দরকার ছিল মাত্র ১ উইকেট। বিনা যুদ্ধে নাহি দিব সূচ্যাগ্র মেদিনী।এই মনোভাবেই শেষপর্যন্ত সিডনি টেস্ট ড্র করে প্য়াভিলিয়নে পৌঁছালো ব্রড-অ্যান্ডারসন জুটি। অ্যাসেজে সব টেস্ট জয়ের স্বপ্ন আপাতত স্থগিত রাখতে হল ব্যাগি গ্রিনকে।