AIFF: প্রফুল প্যাটেলের নেতৃত্বাধীন পুরো কমিটিকেই সাসপেন্ড সুপ্রিম কোর্টের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Kaustav Ganguly

Updated on: May 18, 2022 | 2:49 PM

তিন সদস্যের বেঞ্চের রায়ে স্বভাবতই বিশাল অস্বস্তিতে ভারতীয় ফুটবল ফেডারেশন। বিচারক ডিওয়াই চন্দ্রচূড়, সূর্যকান্ত ও পিএস নরসিমার বেঞ্চ প্রফুল প্যাটেলের নেতৃত্বাধীন পুরো কমিটিকেই বরখাস্ত করল। সেই রায় বেরনোর পরই ভারতীয় ফুটবল জুড়ে তোলপাড় শুরু হয়ে যায়।

AIFF: প্রফুল প্যাটেলের নেতৃত্বাধীন পুরো কমিটিকেই সাসপেন্ড সুপ্রিম কোর্টের
এআইএফএফ। ছবি: টুইটার

নয়াদিল্লি: ভারতীয় ফুটবলে (Indian Football) বড় ধাক্কা। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) পুরো কমিটিকেই সাসপেন্ড করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বুধবার শীর্ষ আদালতের এই রায়ের পরই তোলপাড় হয়ে যায় ভারতীয় ফুটবল। মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরেও এআইএফএফের প্রেসিডেন্ট পদে বহাল ছিলেন প্রফুল প্যাটেল। ফেডারেশনে নির্বাচনের কোনও নাম গন্ধ ছিল না। সুপ্রিম কোর্টে ফুটবল দিল্লি এবং আরও কয়েকজন ফেডারেশনের বিরুদ্ধে অভিযোগ তুলে মামলা দাখিল করেছিল। আজই তার রায় দিল সুপ্রিম কোর্ট। তিন সদস্যের বেঞ্চের রায়ে স্বভাবতই বিশাল অস্বস্তিতে ভারতীয় ফুটবল ফেডারেশন। বিচারক ডিওয়াই চন্দ্রচূড়, সূর্যকান্ত ও পিএস নরসিমার বেঞ্চ প্রফুল প্যাটেলের নেতৃত্বাধীন পুরো কমিটিকেই বরখাস্ত করল। সেই রায় বেরনোর পরই ভারতীয় ফুটবল জুড়ে তোলপাড় শুরু হয়ে যায়।

তিন সদস্যের এক বিশেষ কমিটি (COA) গঠন করল সুপ্রিম কোর্ট। যে কমিটিতে আছেন প্রাক্তন নির্বাচন কমিশনার ডক্টর এসওয়াই কুরেশি , প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায় আর অবসরপ্রাপ্ত বিচারপতি দাভে। ফেডারেশনে নির্বাচন করার জন্যে এই তিন সদস্যের কমিটিকে বিশেষ দায়িত্ব দিয়েছে দেশের শীর্ষ আদালত। যদি অন্য কিছু সাহায্যের প্রয়োজন হয় তাহলে এই তিন সদস্যের কমিটিই তা ঠিক করবে। দ্বারকায় ফুটবল হাউসে হোক কিংবা অন্যত্র কোথাও বসে প্রশাসন চালাতে পারবে এই প্রশাসনিক কমিটি। যত দ্রুত সম্ভব নির্বাচনের মাধ্যমে নতুন কমিটিকে বেছে নেওয়ার সিদ্ধান্ত এই কমিটির। তিন মাসের মধ্যে আদালতে রিপোর্ট পেশ করার দায়িত্ব এই কমিটির।

২০২০ সালের ডিসেম্বরেই ফেডারেশন সভাপতি প্রফুল প্যাটেলের মেয়াদ ফুরিয়ে যায়। টানা তিনটে টার্ম শেষ করে ফেলেন ফেডারেশন সভাপতি। ১২ বছর ফেডারেশন সভাপতির দায়িত্ব সামলানোর পর আর তিনি কোনও ভাবেই সেই দায়িত্বে থাকতে পারেন না। দেশের ক্রীড়া আইনকে বুড়ো আঙুল দেখিয়েই ফেডারেশন চালাচ্ছিলেন প্রফুল। সুপ্রিম কোর্ট অবশেষে ফেডারেশনের দীর্ঘদিনের সভাপতিকে অপসারিত করল। ফেডারেশনের তরফ থেকে এর আগে যুক্তি খাড়া করে বলা হয়, কোভিডের কারণে নির্বাচন করা সম্ভব হয়নি। কিন্তু কোভিড পরিস্থিতি শিথিল হওয়ার পরেও নির্বাচন নিয়ে কোনও পদক্ষেপ নেয়নি ফেডারেশন। ২০১৭ সাল থেকেই এআইএফএফের বিরুদ্ধে আদালতে মামলা রুজু করা হয়।

আরও পড়ুন: IPL 2022: অরেঞ্জ আর্মিকে শেষ ম্যাচে নেতৃত্ব না দিয়ে উইলিয়ামসন ফিরলেন দেশে, কেন জানেন?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla