CRC vs GER, JPN vs ESP, FIFA WC Match Preview: আজ জিততেই হবে জার্মানদের, তারপরও ভাগ্য অন্য দলের হাতে!

Japan vs Spain, Costa Rica vs Germany, FIFA world Cup 2022: বৃহস্পতিবার মধ্যরাতে বিশ্বকাপে হাড্ডাহাড্ডি লড়াই। অঘটনের বিশ্বকাপে গ্রুপ 'ই' থেকে কোন দুটি দল শেষ ষোলোর পথ পরিষ্কার করবে সেদিকেই চোখ আপামর ফুটবলপ্রেমীদের।

CRC vs GER, JPN vs ESP, FIFA WC Match Preview: আজ জিততেই হবে জার্মানদের, তারপরও ভাগ্য অন্য দলের হাতে!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 11:27 AM

দোহা: প্রথম ম্যাচে জাপানের কাছে হার। দ্বিতীয় ম্যাচে স্পেনের (Spain) সঙ্গে ড্র। নকআউটে যাওয়ার পথটা নিজেরাই প্রবল কঠিন করে ফেলেছে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। আজ কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) গ্রুপ ই-র শেষ ম্যাচে থমাস মুলারদের প্রতিপক্ষ কোস্টারিকা। কেলর নাভাসদের স্পেন ৭-০ গোলে বিধ্বস্ত করেছিল। পরের ম্যাচে সেই কোস্টারিকাই হারিয়ে দিয়েছে জার্মান ‘বধ’ করা জাপানকে। অঘটনের বিশ্বকাপে তাই কোনও দলকেই এগিয়ে বা পিছিয়ে রাখা যায় না। প্রেডিকশন তো চলবেই না। যা পরিস্থিতি তাতে জার্মানিকে (Germany) কোস্টারিকার বিরুদ্ধে জিততেই হবে। তারপরও স্বস্তি নেই। তাকিয়ে থাকতে হবে জাপান বনাম স্পেন ম্যাচের দিকে। কোন অঙ্কে শেষ ষোলোর রাস্তা পরিষ্কার করবে জার্মানি? জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

জাপানের বিরুদ্ধে হারের ধাক্কা সামলে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্পেনের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপে নিজেদের সম্ভাবনা টিকিয়ে রেখেছে জার্মানি। যদিও শেষ ষোলোয় তারা পা দেবে কি না তা বোঝা যাবে গ্রুপ ই-র দুটো ম্যাচের পর। অঙ্কটা এমন- একটিতে হার ও একটি ড্র নিয়ে দুই ম্যাচ থেকে জার্মানি ১ পয়েন্ট নিয়ে গ্রুপের সবচেয়ে নিচে। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন এবং ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে জাপান ও কোস্টারিকা। নকআউটে যেতে হলে জার্মানদের কোস্টারিকার বিরুদ্ধে জিততেই হবে। ৩ পয়েন্ট ছাড়া উপায় নেই। একইসঙ্গে তাকিয়ে থাকতে হবে স্পেন বনাম জাপান ম্যাচের দিকে। জাপান হেরে গেলে গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে আসবে জার্মানি এবং নকআউটে চলে যাবে। কিন্তু যদি ম্যাচ ড্র হয় বা জাপান জিতে যায় সেক্ষেত্রে গোলপার্থক্য, মুখোমুখি সাক্ষাতের বিষয়গুলো দেখার পরই জার্মানির ভাগ্য নির্ধারিত হবে। একমাত্র কোস্টারিকাকে ৮-০ গোলের বড় ব্যবধানে হারাতে পারলে অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে না মুলারদের! তাছাড়া উপায় নেই।

মধ্যরাতের অপর ম্যাচে তিকিতাকা বনাম এশীয় শক্তি জাপানের লড়াই। জার্মানিকে হারিয়ে চমকে দিয়েছিল সূর্যোদয়ের দেশ। সেই তারাই আবার পরের ম্যাচে হেরেছে কোস্টারিকার কাছে। শেষ ষোলোয় উঠতে হলে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেনের বিরুদ্ধে আজকের ম্যাচটি জেতার প্রয়োজন রয়েছে জাপানের। কারণ ম্যাচ ড্র হওয়া নিরাপদ নয়। কোস্টারিকা জার্মানিকে হারিয়ে দিলে বা থমাস মুলাররা দুই বা তার বেশি গোলে জিততে না পারলে সেক্ষেত্রে টুর্নামেন্ট থেকে বিদায় পাকা হয়ে যাবে ব্লু সামুরাইদের। তাই স্পেনের বিরুদ্ধে জয় ছাড়া উপায় নেই। প্রতিযোগিতামূলক ম্যাচে কখনও লা রোজাদের মুখোমুখি হয়নি জাপান। বিশ্বকাপের মঞ্চে তো নয়ই। সেই ২০০১ সালে একটি প্রীতি ম্যাচ খেলেছিল স্পেন-জাপান। জার্মানির বিরুদ্ধে জয় পেলে গত সপ্তাহেই শেষ ষোলোর পথ পাকা করে ফেলত স্পেন। ম্যাচ ড্র হওয়ায় গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে লুই এনরিকের দলটিকে।