FIFA World Cup 2022: কাতারের গ্যালারিতে রংধনুর ছটায় প্রতিবাদী মন্ত্রীরা

বিশ্বকাপ শুরুর আগে ফিফা স্পষ্ট জানিয়ে দিয়েছিল, আর্ম ব্যান্ডের মাধ্যমে কোনও রাজনৈতিক বা ধর্মীয় বার্তা দেওয়া চলবে না। সামাজিক বার্তা দেওয়া যেতেই পারে।

FIFA World Cup 2022: কাতারের গ্যালারিতে রংধনুর ছটায় প্রতিবাদী মন্ত্রীরা
কাতারের গ্যালারিতে রংধনুর ছটায় প্রতিবাদী মন্ত্রীরা
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Nov 24, 2022 | 4:21 PM

দোহা: কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) মঞ্চে ‘ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড নিয়ে শোরগোল চলছেই। কী এই ‘ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড জানেন? এই প্রথম বার ফুটবল বিশ্বকাপ হচ্ছে মধ্য প্রাচ্যের দেশে। কাতার রক্ষণশীল দেশ। সেখানে সমকামিতা নিষিদ্ধ। কাতারের আইন অনুযায়ী, সেখানে সমকামী প্রেম অপরাধ। যার ফলে কাতারে সমকামীদের প্রবেশেও রয়েছে বিধিনিষেধ। বিশ্বকাপের আগে বেশ কয়েকটি সমকামী অধিকার রক্ষা সংস্থা এই বিষয়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছে। আর সেই প্রতিবাদে যোগ দিয়েছিল ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ওয়েলস। এই প্রতিবাদের অংশ হিসেবে একটি বিশেষ আর্মব্যান্ড তৈরি করা হয়েছে। যার নাম ‘ওয়ান লাভ’। এই আর্ম ব্যান্ড পরে একাধিক দলের ফুটবলারদের মাঠে নামতে দেখা গিয়েছে। আর তাতেই যত বিপত্তি। সেই তথ্য তুলে ধরল TV9Bangla

বিশ্বকাপ শুরুর আগে ফিফা স্পষ্ট জানিয়ে দিয়েছিল আর্ম ব্যান্ডের মাধ্যমে কোনও রাজনৈতিক বা ধর্মীয় বার্তা দেওয়া চলবে না। সামাজিক বার্তা দেওয়া যেতেই পারে। তবে সদ্য জানানো হয়েছে, ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরলে সেই দলকে জরিমানা এবং অধিনায়ককে ম্যাচ শুরুর আগেই হলুদ কার্ড দেখানো হবে। তাই এই শাস্তি পাওয়ার আশঙ্কা করে ইংল্যান্ড, ওয়েলস, বেলজিয়াম, নেদারল্যান্ডস, সুইৎজারল্যান্ড, জার্মানি এবং ডেনমার্ক ফিফার ফতোয়ায় সাতটি ইউরোপীয় দেশের ফুটবল দল পরিকল্পনা বদলে ফেলেছে। এরই মাঝে দেখা গিয়েছে অন্য ছবিও।

আহমেদ বিন আলি স্টেডিয়ামে কানাডার বিরুদ্ধে ১-০ ব্যবধানে জিতে বিশ্বকাপ যাত্রা শুরু করেছে বেলজিয়াম। সেই ম্যাচ দেখতে গ্যালারিতে হাজির হয়েছিলেন বেলজিয়ামের বিদেশ মন্ত্রক হাজবা লাবিব। তিনি ‘ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড পরেই বাতসুয়াইদের খেলা দেখতে দেখতে এসেছিলেন। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে কথা বলার সময়ও তাঁর হাতে ছিল ওই আর্ম ব্যান্ড।

হাজবার পাশাপাশি বেলজিয়ামের অধিনায়কেরও এই আর্ম ব্যান্ড পরার পরিকল্পনা ছিল। কিন্তু ফিফার নির্দেশিকার জন্য অন্য দলগুলির মতো বেলজিয়ামও সেই পরিকল্পনা বাস্তবায়িত করতে পারেনি। জার্মানির ইন্টিরিয়র মিনিস্টার ন্যান্সি ফেজার ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনোর পাশে বসেই খেলা দেখেন। তাঁর হাতেও ছিল এই ‘ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড।

জাপানের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে নামার আগে জার্মানির ফুটবলাররা অভিনব পন্থায় প্রতিবাদ জানান। দলের ছবি তোলার সময় জার্মানির ফুটবলাররা নিজেদের হাত দিয়ে মুখ বন্ধ রেখেছিলেন। ফিফা ‘ওয়ান লাভ’ আর্ম ব্যান্ড নিষিদ্ধ করতে যে পদক্ষেপ নিয়েছে তার প্রতিবাদেই এমন পদক্ষেপ নেন জার্মানির ফুটবলাররা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla