CVC Capitals: সিভিসি ক্যাপিটালসকে নিয়ে এ বার প্রশ্ন লা লিগাতেও

স্পেনের খবর অনুযায়ী, গত আগস্টে লা লিগায় সিভিসির ৩ কোটি বিলিয়ন ডলারের বিনিয়োগ নিয়ে আস্থা ভোটে টপ দুটো ডিভিশনের ৪২টা অংশ নিয়েছিল। তাতে ৩৮টা ক্লাব সম্মতি দিয়েছিল। কিন্তু বার্সা, রিয়ালদের মতো ক্লাবগুলো তাতে রাজি ছিল না।

CVC Capitals: সিভিসি ক্যাপিটালসকে নিয়ে এ বার প্রশ্ন লা লিগাতেও
সিভিসি ক্যাপিটালসের বিরুদ্ধে আইনি পদক্ষেপ বার্সা-রিয়ালের। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 2:23 PM

মাদ্রিদ‌: ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ম অনুযায়ী বেটিংয়ের সঙ্গে জড়িত কোনও সংস্থা আইপিএলের টিম কিনতে পারবেন না। বেটিং বিনিয়োগের কারণে সিভিসি ক্যাপিটালসকে (CVC Capitals) নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে ভারতীয় ক্রিকেটে। আইপিএলে তাদের ফ্র্যাঞ্চাইজি থাকবে কিনা, তা খতিয়ে দেখতে কমিটিও গড়েছে বোর্ড। আর তার মধ্যেই অন্য জটিলতায় সিভিসি ক্যাপিটালস। লা লিগায় তাদের লগ্নি নিয়ে প্রশ্ন তুলে দিল বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, আতলেতিকো বিলবাওয়ের মতো ক্লাব। তাদের পাল্টা বিনিয়োগ প্রস্তাবে রীতিমতো আলোচনায় লা লিগা।

স্পেনের খবর অনুযায়ী, গত আগস্টে লা লিগায় সিভিসির ৩ কোটি বিলিয়ন ডলারের বিনিয়োগ নিয়ে আস্থা ভোটে টপ দুটো ডিভিশনের ৪২টা অংশ নিয়েছিল। তাতে ৩৮টা ক্লাব সম্মতি দিয়েছিল। কিন্তু বার্সা, রিয়ালদের মতো ক্লাবগুলো তাতে রাজি ছিল না। এ বার তারাই পাল্টা বিনিয়োগ প্রস্তাব দিয়ে লা লিগার পরিচালন সমিতির কাছে। তাতে প্রায় আড়াই কোটি বিলিয়ন ডলার বিনিয়োগ করার কথা জানানো হয়েছে। এ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি লা লিগা। তবে পরিস্থিতি যে ক্রমশ জটিল হয়ে উঠছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

সিভিসির বিনিয়োগ করা অর্থ ৪২টা ক্লাবের মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়া হয়েছে। টিভি সত্ত্ব থেকে শুরু করে মিডিয়ার মাধ্যমে যে অর্থ উপার্জন করবে ক্লাবগুলো, আগামী ৫০ বছর ধরে সেই অর্থ শোধ করা হবে। সোজা কথায়, লোন হিসেবে পাওয়া অর্থ ধীরে ধীরে শোধ করাটাই এই বিনিয়োগের মূল রূপরেখা। আর তাতে আপত্তি লা লিগার দুই সেরা ক্লাবের। তাই পাল্টা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে তারা। বার্সা-রিয়ালের বিনিয়োগ প্রস্তাবে অর্থের পরিমাণ কম হলেও বোঝাও অনেক কম। একই পদ্ধতিতে ক্লাবগুলো অর্থ শোধ করবে। তবে সময়সীমা কমে হবে ২৫ বছর। সুদের পরিমাণও ১০ শতাংশের পরিবর্তে কমে গিয়ে দাঁড়াবে ৩ শতাংশ। আর তাই অনেক লা লিগা ক্লাবই এই প্রস্তাবে আগ্রহ প্রকাশ করতে শুরু করেছে। ব্যাঙ্ক অফ আমেরিকা, জেপি মর্গ্যান চেস এবং এইচএসবিসি ব্যাঙ্কের সঙ্গে এ নিয়ে গাঁটছড়াও বেঁধে ফেলেছে বার্সা-রিয়াল।

কেন রীতিমতো কোমর বেঁধে সিভিসি ক্যাপিটালসের বিরোধীতা করতে নেমেছে লা লিগার দুই বড় ক্লাব? প্রথমত, সিভিসির প্রস্তাতে সায় দেওয়া মানে দীর্ঘমেয়াদি দায়বদ্ধতায় চলে যাওয়া। আগামী ৫০ বছর ধরে মিডিয়া থেকে লাভের ১১ শতাংশ করে দিয়ে যেতে হবে সিভিসিকে। এতে ক্লাবগুলোর লাভের পরিমাণ কমবে যেমন, তেমনই চড়া সুদে অর্থ শোধ করতে হবে। যা একেবারেই মানতে পারছে না তারা। দ্বিতীয়ত, সিভিসির বিনিয়োগে লাভের থেকে লোকসানের পরিমাণই বেশি। সব মিলিয়ে বার্সা-রিয়াল জোটে অনেক ক্লাবই ধীরে ধীরে নাম লেখানোর কথা ভাবছে।