EURO 2020 : টাইব্রেকারে শেষ চারে স্পেন, ট্র্যাজিক নায়ক সমার

ম্যাচের ৭৭ মিনিটে লাল কার্ড দেখেন সুইৎজারল্যান্ডের ফ্রিউলার। ১-১ থাকার পর একস্ট্রা টাইমেও গোল পায়নি দুই দল। ম্যাচ গড়ায় টাইব্রেকারে

EURO 2020 : টাইব্রেকারে শেষ চারে স্পেন, ট্র্যাজিক নায়ক সমার
সেমিফাইনালে পৌঁছানোর মুহূর্তে উচ্ছ্বাস স্পেনের ফুটবলারদের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 4:47 AM

স্পেন- ১ (জাকারিয়া আত্মঘাতী ৮’)

সুইৎজারল্যান্ড -১ (শাকিরি ৬৮’)

টাইব্রেকার (স্পেন ৩- সুইৎজারল্যান্ড ১)

সেন্ট পিটার্সবার্গঃ ২০১০ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। গোটা বিশ্বকাপে হেরেছিল একটা ম্যাচে। জানেন প্রতিপক্ষ কে ছিল? সুইৎজারল্যান্ড। সেই একবারই। আর কোনওদিন সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে হারের মুখ দেখেনি স্প্যানিশ আর্মাডা। শুক্রবার সেন্ট পিটার্সবার্গেও অন্যথা হয়নি। রূদ্ধশ্বাস লড়াইয়ে সুইৎজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে এনরিকের দল। আর ম্যাচে অনবদ্য পারফর্ম করেও জয়ের মুখ দেখা হলনা সুইস গোলরক্ষক সমারের। ট্র্যাজিক নায়ক হিসেবেই ইউরো অভিযান শেষ করলেন সমার।

পরিসংখ্যান বলছে, ২২ বার মুখোমুখি হয়েছে স্পেন ও সুইৎজারল্যান্ড। যার মধ্যে ১৬ বারই জয়ের মুখ দেখেছে স্পেন। এদিনের কোয়ার্টার ফাইনাল ছিল একটু আলাদা। দুটি দলই প্রি কোয়ার্টার ফাইনালে ১২০ মিনিটের লড়াই শেষে টাইব্রেকারে জিতে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছিল। তাই লড়াই যে সেয়ানে সেয়ানে হবে, তা আঁচ পাওয়া গিয়েছিল। এদিন শুরু থেকেই ম্যাচ ছিল একেবারে সপ্তম সুরে। তবে সুইৎজারল্যান্ডের বিপদ ঘটে ম্যাচের ৮ মিনিটে। আলবার শট প্রতিহত করতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন জাকারিয়া। এদিন জাকার বদলে সুইসদের প্রথম একাদশে জায়গা পান এই জাকারিয়া। ১-০ গোলে পিছিয়ে পড়ার সমতায় ফেরার চেষ্টা করলেও প্রথমার্ধ সফল হয়নি সুইৎজারল্যান্ড।

প্রথমার্ধে  ০-১ গোলে পিছিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধে  অন্য ছন্দে সুইৎজারল্যান্ড। স্পেনের পাসিং ফুটবলকে রুখে তখন সেন্ট পিটার্সবার্গে সুইস ঝড়। গোলের জন্য মরিয়া চেষ্টা। ম্যাচের ৬৮ মিনিটে অবশেষে গোলের মুখ দেখল সুইসরা। প্রকট হল রামোসহীন স্প্যানিশ ডিফেন্সের দুর্বলতা।কড়া ম্যান মার্কিং উধাও স্প্যানিশ ডিফেন্সে। সতীর্থ ফ্রেউলারের সঙ্গে পাস খেলে স্পেনের তিনকাঠিতে বল জড়ালেন জার্দান শাকিরি। লিভারপুলের শাকিরিকে ফুটবলমহলে ডাকা হয়, ‘আল্পসেের মেসি’ নামে। এরপর তিকিতাকা ফুটবলে সুইৎজারল্যান্ডের ডিফেন্সকে ভাঙার চেেষ্টা করলেও সফল হননি মোরাতা-আলবারা। এমনকি ম্যাচের ৭৭ মিনিটে ফ্রেউলার লালকার্ড দেখে যখন সুইৎজারল্যান্ড ১০জনে খেলছে, তখনও সুগোলের মুখ খুলতে পারেনি স্পেন। সৌজন্যে সুইস গোলরক্ষক সমার। সমার না থাকলে, এদিন নির্ধারিত ৯০ মিনিটেই ৫-১ গোলে স্পেন ম্যাচ জিতে নিয়ে চলে যেত। ম্যাচ গড়াল একস্ট্রা টাইমে।

Spain beat Switzerland on penalties to reach Euro 2020 semi-final

ইউরোর মঞ্চ মনে রাখবে সমারকে

কিন্তু একস্ট্রা টাইমেও গোলশূন্য থাকায়, ম্যাচ সেই টাইব্রেকারে। আর সেখানেই শেষ হয়ে গেল সুইৎজারল্যান্ডের য়াবতীয় স্বপ্ন। টাইব্রেকারে ৪টি শটের মধ্যে ৩টিতেই গোল করতে পারেনি সুইৎজারল্যান্ড।আর ৫টি মধ্যে ৩টিই শটে জালে জড়িয়ে সেমিফাইনালের টিকিট কেটে ফেলল স্পেন। টাইব্রেকারেও একটি শট বাঁচান সুইস গোলরক্ষক সমার।

চলতি ইউরোয় সুইৎজারল্যান্ডের স্বপ্নের উত্থানের ইতি হল শুক্রবার। স্পেন জিতে সেমিফাইনালে গেল ঠিকই। তবে সেন্ট পিটার্সবার্গ মনে রাখবে এদিন ম্যাচ শেষে মনে রাখবে একজনকেই। ৩১ বছর বয়সী ইয়ালন সমারকে। ট্র্যাজিক নায়ককে এদিন কুর্নিশ জানাল ফুটবল দুনিয়া।