EURO 2020: হেভিওয়েট ইংল্যান্ডের বিরুদ্ধে জিনচেঙ্কোদের অনুপ্রেরণা শেভচেঙ্কো

ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে ইউক্রেন কোচ বলেন, 'ওদের বিরুদ্ধে গোল করা কঠিন। তবে ওদের শক্তিকে আমরা পরোয়া করি না। ফুটবলে সবকিছুই সম্ভব।'

EURO 2020: হেভিওয়েট ইংল্যান্ডের বিরুদ্ধে জিনচেঙ্কোদের অনুপ্রেরণা শেভচেঙ্কো
EURO 2020: হেভিওয়েট ইংল্যান্ডের বিরুদ্ধে জিনচেঙ্কোদের অনুপ্রেরণা শেভচেঙ্কো (সৌজন্যে-উয়েফা ওয়েবসাইট)
Follow Us:
| Updated on: Jul 03, 2021 | 6:26 PM

রোম: কে ধরেছিল এ বারের ইউক্রেনকে (Ukraine)? অতি বড় ফুটবল বিশেষজ্ঞরা ইউক্রেনকে নিয়ে ভাবনা চিন্তাই করেননি। কিন্তু ফুটবলবিশ্বকে চমকে দিয়ে ইউরোর (Euro) শেষ আটে পৌঁছে গিয়েছে ইউক্রেন। শেষ ষোলোয় হারিয়েছে সুইডেনকে। যেই সুইডেন এ বারের ইউরোয় গ্রুপ সেরা হয়েছে, সেই সুইডেনকেই চমকে দিয়েছেন জিনচেঙ্কোরা।

ইউরো অভিযানের আগেই ইউক্রেনের জার্সি ঘিরে বিতর্ক তৈরি হয়। জার্সিতে ছিল জাতীয়তাবাদীর বার্তা। ইউরোর মঞ্চে রাজনৈতিক বিতর্ককে দূরে সরিয়ে রাখার নির্দেশ দেয় উয়েফা (UEFA)। তবে মাঠে নেমে নিজেদের সেরাটা উজাড় করে দিচ্ছে ইউক্রেন। গত ম্যাচেও অন্তিম মুহূর্তে জয় ছিনিয়ে নিয়ে বাজিমাত করেছেন ডভবিক-জিনচেঙ্কোরা। আর দলের মস্তিষ্ক একজনই। কোচ আন্দ্রে শেভচেঙ্কো (Andriy Shevchenko)। ১৫ বছর আগে ফুটবলার শেভচেঙ্কোর হাত ধরে ইউরোর শেষ আটে উঠেছিল ইউক্রেন। কোচ শেভচেঙ্ককো নতুন করে স্বপ্ন দেখাচ্ছেন। শনি রাতে ডভবিকদের সামনে হেভিওয়েট ইংল্যান্ড। হ্যারি কেন, রাহিম স্টার্লিংদের বিরুদ্ধে খাতায় কলমে পিছিয়ে থাকলেও জিনচেঙ্কোদের অনুপ্রেরণা একজনই। কোচ আন্দ্রে শেভচেঙ্কো। নতুন ইউক্রেনের উত্থান দেখছে বিশ্ব ফুটবল। ফুটবলার শেভচেঙ্কো সে দেশের সর্বোচ্চ গোল স্কোরার।

শেভচেঙ্কোর প্রতিপক্ষ ইংল্যান্ডের গ্যারেথ সাউথগেট। এই কোচ সাউথগেটের বিরুদ্ধেই একসময় খেলেছেন ফুটবলার শেভচেঙ্কো। ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত চেলসিতে খেলতেন শেভচেঙ্কো। ৭৭ ম্যাচে ২২ গোল করেছেন। প্রিমিয়ার লিগে চেলসির জার্সিতে প্রথম গোল করেছিলেন মিডলসব্রোর বিরুদ্ধে। ২৩ অগাস্ট, ২০০৬ সালের সেই ম্যাচে মিডলসব্রোর কোচ ছিলেন গ্যারেথ সাউথগেট। সেই ম্যাচে শেভচেঙ্কোর চেলসি হেরে যায় ২-১ গোলে। আর ওই জয়ই সাউথগেটের কোচিং কেরিয়ারের প্রথম জয়।

ইংল্যান্ডের বিরুদ্ধে ৭ বারের সাক্ষাতে মাত্র ১ বার জিতেছে ইউক্রেন। ৪ বার জিতেছে ইংল্যান্ড। আর বাকি ২ বার ড্র। পরিসংখ্যানে পিছিয়ে থাকলেও মাঠে সমস্ত হিসেব নিকেশকে পাল্টে দিতে চান জিনচেঙ্কোরা। ফুটবলারদের মধ্যে অসীম আত্মবিশ্বাস জোগাচ্ছেন কোচ আন্দ্রে শেভচেঙ্কো। ফুটবলার জীবনে এসি মিলানে খেলার সময় রোমের এই স্টেডিয়ামে এএস রোমা এবং লাজিওর বিরুদ্ধে খেলেছেন। অনেক অভিজ্ঞতা তাঁর ঝুলিতে। বড় ম্যাচ কি ভাবে বার করতে হয় তা ভালোই জানেন। ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগেও ফুটবলারদের তাতাচ্ছেন শেভচেঙ্কো।

ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে ইউক্রেন কোচ বলেন, ‘ওদের বিরুদ্ধে গোল করা কঠিন। তবে ওদের শক্তিকে আমরা পরোয়া করি না। ফুটবলে সবকিছুই সম্ভব। নিজেদের জীবনকে বাজি রেখে মাঠে নামবে ফুটবলাররা। আমার ছেলেরা হৃদয় দিয়ে খেলবে। যাতে মাঠে উপস্থিত সমর্থকরা আমাদের হয়ে আরও গলা ফাটাতে পারে।’

আরও পড়ুন: EURO 2020: হ্যারি কেনদের ম্যাচ দেখতে বিপাকে ইংরেজ সমর্থকেরা