World Cup Qualifiers: যাঁদের সামনে স্বপ্নভঙ্গ হল ইতালির

কিন্তু কে এই দিমিত্রিয়েভস্কি? লা লিগায় রায়ো ভায়েকানোর হয়ে খেলেন নর্থ ম্যাসিডোনিয়ার এই গোলকিপার। ২০১৫ সাল থেকে দেশের হয়ে খেলছেন। দেশের নাম পরিবর্তনের আগে জুনিয়র স্তরেও খেলেছেন। তবে ক্লাব ফুটবলের সুবাদে অধিকাংশ সময়ই স্পেনে কাটিয়েছেন। মেসি-রোনাল্ডোদের বিরুদ্ধেও খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

World Cup Qualifiers: যাঁদের সামনে স্বপ্নভঙ্গ হল ইতালির
নর্থ ম্যাসিডোনিয়ার ফুটবলার। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 3:38 PM

পালমেরা: একটা সময় ইতালির (Italy) রক্ষণ ভেদ করাই ছিল প্রতিপক্ষের কাছে কঠিন চ্যালেঞ্জ। আজুরিদের কাতানেচ্চিও ফর্মেশন ফুটবলবিশ্বে এক নতুন রূপ দিয়েছিল। সময় যত গড়িয়েছে, ততই ভেঙেছে সেই ফর্মেশন। তবু ইতালিকে দেখলে এখনও তাঁদের জমাট বাঁধা রক্ষণের প্রসঙ্গই বারবার উঠে আসে। সেই ইতালিই কিনা কাতার বিশ্বকাপের (FIFA World Cup) টিকিট পেল না। রাশিয়া বিশ্বকাপের পুনরাবৃত্তি কাতারেও। ইউরো চ্যাম্পিয়ন হওয়ার পরও যে ছবিটা পাল্টাবে না, তা অতি বড় ফুটবলবোদ্ধারাও আশা করেননি। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে দুটো পেনাল্টি মিস করেছিলেন জর্জিনো। ওটাই বোধহয় অভিশাপ হয়ে ধরা দিল ইতালি শিবিরে। ওই দুটো পেনাল্টি মিস না করলে প্লে অফ খেলতে হত না আজুরিদের। বুধ রাতে গোল লক্ষ্য করে ৩২টা শট নেয় ইতালি। নর্থ ম্যাসিডোনিয়ার (North Macedonia) তিন কাঠির তলায় অপ্রতিরোধ্য হয়ে ওঠেন স্টোল দিমিত্রিয়েভস্কি। ঠিক যেন ইতালির গোটা রক্ষণভাগ হয়ে উঠেছিলেন নর্থ ম্যাসিডোনিয়ার গোলকিপার। শুধু তাই নয়, গোল বাঁচানোর পাশাপাশি নর্থ ম্যাসিডোনিয়ার একমাত্র গোলের প্রি অ্যাসিস্টও দিমিত্রিয়েভস্কি।

কিন্তু কে এই দিমিত্রিয়েভস্কি? লা লিগায় রায়ো ভায়েকানোর হয়ে খেলেন নর্থ ম্যাসিডোনিয়ার এই গোলকিপার। ২০১৫ সাল থেকে দেশের হয়ে খেলছেন। দেশের নাম পরিবর্তনের আগে জুনিয়র স্তরেও খেলেছেন। তবে ক্লাব ফুটবলের সুবাদে অধিকাংশ সময়ই স্পেনে কাটিয়েছেন। মেসি-রোনাল্ডোদের বিরুদ্ধেও খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। লা লিগায় ১৮ ম্যাচের মধ্যে ৬টায় ক্লিনশিট রেখেছেন। গত বছর থেকেই দিমিত্রিয়েভস্কির উপরে নজর রেখেছে বার্সেলোনা। রোনাল্ডোদের আটকে দিয়ে দেশকে প্রথমবার বিশ্বকাপের টিকিট এনে দেওয়াই এখন লক্ষ্য নর্থ ম্যাসিডোনিয়ার এই গোলকিপারের।

একই সঙ্গে সম্মোচারিত হবে আলেকসান্দার ত্রাজাকোভস্কির নামও। ইতালির স্বপ্ন ভেঙে দেওয়ার আর এক কারিগর। ইনজুরি টাইমে গোল করে দেশকে ইতিহাসের সামনে দাঁড় করালেন। এই মুহূর্তে দেশের জনপ্রিয় ফুটবল তারকা ত্রাজাকোভস্কি। ৭৫ আন্তর্জাতিক ম্যাচে ২০ গোল রয়েছে তাঁর। দেশের সর্বোচ্চ গোলদাতার তালিকায় গোরান পান্ডেভের পরেই রয়েছে ত্রাজাকোভস্কির নাম। ছেলেবেলায় চেলসিতে ট্রায়াল দিয়েই নজরে এসেছিলেন। ২০১০ সালে জয়সূচক গোল করে চেলসির যুব দলকে কোপা আমস্টারডাম খেতাব এনে দিয়েছিলেন ত্রাজাকোভস্কি। স্পেনের ম্যালোর্কাতে খেললেও সে ভাবে ছাপ রাখতে পারেননি। তবে ক্রোয়েশিয়া, বেলজিয়াম, সিসিলিসহ বিভিন্ন দেশের লিগে খেলেছেন। এই মুহূর্তে সৌদি আরবের ক্লাব আল ফায়হার হয়ে খেলছেন ত্রাজাকোভস্কি। ব্যক্তিগত লক্ষ্য নয়, দেশকে বিশ্বকাপের আসরে দেখাই এখন প্রধান উদ্দেশ্য দিমিত্রিয়েভস্কি, ত্রাজাকোভস্কিদের।

আরও পড়ুন: FIFA World Cup 2022: ফের বিপর্যয়, কাতার বিশ্বকাপে নেই ইতালি