Australian Open 2022: প্যাশন-ভালোবাসা-পরিশ্রমই রাফার কামব্যাকের মন্ত্র

বহু লড়াইয়ের ফল এই ২১তম গ্র্যান্ড স্লাম। তা নিজেও মেনে নিচ্ছেন নাদাল। মেলবোর্ন পার্কে হওয়া প্রায় সাড়ে পাঁচ ঘন্টার একটা ম্যারাথনের সাক্ষী রইল টেনিসবিশ্ব। চোটের জন্য যার কোর্টে ফেরা অনিশ্চিত ছিল, সেই রাফাই মহাকাব্যিক কামব্যাক করলেন।

Australian Open 2022: প্যাশন-ভালোবাসা-পরিশ্রমই রাফার কামব্যাকের মন্ত্র
Australian Open 2022: প্যাশন-ভালোবাসা-পরিশ্রমই রাফার কামব্যাকের মন্ত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 9:48 AM

মেলবোর্ন: রড লিভার এরিনায় ইতিহাস গড়লেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। তাঁর ট্রফি ক্যাবিনেটে জায়গা পেল ২১তম গ্র্যান্ড স্লাম। বহু লড়াইয়ের ফল এই ২১তম গ্র্যান্ড স্লাম। তা নিজেও মেনে নিচ্ছেন নাদাল। মেলবোর্ন পার্কে হওয়া প্রায় সাড়ে পাঁচ ঘন্টার একটা ম্যারাথনের সাক্ষী রইল টেনিসবিশ্ব। চোটের জন্য যার কোর্টে ফেরা অনিশ্চিত ছিল, সেই রাফাই মহাকাব্যিক কামব্যাক করলেন। অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open) ফাইনালে দানিল মেদভেদেভকে (Daniil Medvedev) হারানোর পর তাই আবেগ ধরে রাখতে পারেননি নাদাল।

চোটে জর্জরিত হয়েও প্রবলভাবে ফিরে আসা যায়, তার উদাহরণ নাদাল। ম্যাচের পর তাঁর সাফল্যের মন্ত্র হিসেবে রাফা বললেন, “খেলার প্রতি প্যাশন এবং ভালবাসা থাকা দরকার। নিজের ওপর বিশ্বাস রাখা এবং পরিশ্রম করা। তবেই মিলবে সাফল্য।”

ম্যাচের পর স্প্যানিশ টেনিস তারকা বলেন, “সত্যি বলছি দেড় মাস আগেও আমি জানতাম না কোর্টে ফিরে আবার টেনিস খেলতে পারব কিনা। তবে আজ আমি যে জায়গায় আছি, আর যেটা অনুভব করছি, সেটা বলে বোঝাতে পারব না। আর সেই আমি আজ এই ট্রফি নিয়ে আপনাদের সামনে দাঁড়িয়ে রয়েছি। আমি বলে বোঝাতে পারব না, কতটা লড়াই করে আমি এখানে এসেছি। সকলের কাছ থেকে যে সাপোর্টটা পেয়েছি, তার জন্য আমি সকলকে অনেক অনেক ধন্যবাদ জানাই। তোমরা সকলে অসাধারণ। সকলকে ধন্যবাদ, এতটা ভালোবাসা দেওয়ার জন্য ও সমর্থন করার জন্য। আমি নিজের সেরাটা দিয়ে আবার পরের বছর ফিরে আসতে চাই।”

ইতিহাস গড়লেন বটে, কিন্তু রাশিয়ান প্রতিপক্ষ মেদভেদেভের প্রশংসায় ভরিয়ে দিলেন রাফা। ম্যাচের শেষে নাদাল বলেন, “দানিল তোমার কাছে এটা একটা কঠিন মুহূর্ত। আমি নিজে এই ট্রফি দু’বার জিতেছি। এবং আমি নিশ্চিত যে তুমিও তোমার কেরিয়ারে অন্তত দু’বার এই ট্রফি জিতবেই। তুমি অসাধারণ খেলেছ আজ। আমি তোমাকে অনেক ধন্যবাদ জানাতে চাই। আমার টেনিস জীবনের অন্যতম সেরা আবেগের মুহূর্ত আজ। আজ তোমার সঙ্গে টেনিস কোর্ট ভাগ করে নিতে পেরে আমি গর্বিত। তোমার ভবিষ্যতের জন্য অনেক শুভেচ্ছা।”

মনের জোর থাকলে সব সম্ভব। তা প্রমাণ করে দিলেন রাফা। ২১তম গ্র্যান্ড স্লাম জয়ী নাদাল তাই ম্যাচের শেষে বললেন, “আমি এখানে অনেক বার হেরেছি। কোনও সময় সুযোগ কাজে লাগাতে পারিনি। কোনও সময় অতটা ভাগ্য সঙ্গ দেয়নি। তবে আমি নিজের ওপর বিশ্বাস হারাইনি। আমি শুধু লড়াই চালিয়ে গিয়েছি। বিশ্বাসটা রেখেছিলাম, যে উপায় খুঁজে বার করবই।”

আরও পড়ুন: Australian Open 2022: মহাকাব্যিক প্রত্যাবর্তনে ‘টেনিস কিং’ রাফা