Sreeja Akula: ‘জাতীয় চ্যাম্পিয়নশিপ জয়ের পুরস্কারের অর্থ কোথায়’? প্রশ্ন তুললেন এই ভারতীয় টিটি তারকা

চলতি বছরের এপ্রিলে সিনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপে (National Championships) মহিলাদের সিঙ্গলস ও ডাবলসের চ্যাম্পিয়ন হয়েছিলেন সৃজা।

Sreeja Akula: 'জাতীয় চ্যাম্পিয়নশিপ জয়ের পুরস্কারের অর্থ কোথায়'? প্রশ্ন তুললেন এই ভারতীয় টিটি তারকা
Sreeja Akula: 'জাতীয় চ্যাম্পিয়নশিপ জয়ের পুরস্কারের অর্থ কোথায়'? প্রশ্ন তুললেন এই ভারতীয় টিটি তারকা Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 9:30 AM

নয়াদিল্লি: চলতি বছরে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস থেকে মিক্সড ডাবলসে ভারতীয় তারকা প্যাডলার শরথকমলের সঙ্গে জুটি বেঁধে দেশকে সোনা এনে দিয়েছিলেন সৃজা আকুলা (Sreeja Akula)। সেই সৃজাই দেশের এক টুর্নামেন্ট থেকে তাঁর পুরস্কারের অর্থ এখনও পাননি। বার বার এই নিয়ে প্রশ্ন তুলেও মেলেনি সদুত্তর। চলতি বছরের এপ্রিলে সিনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপে (National Championships) মহিলাদের সিঙ্গলস ও ডাবলসের চ্যাম্পিয়ন হয়েছিলেন সৃজা। তিনিই ওই টুর্নামেন্টের একমাত্র চ্যাম্পিয়ন, যিনি এখনও তাঁর প্রাপ্য আর্থিক পুরস্কার পাননি। অন্যদিকে ডাবলসে তাঁর পার্টনার আয়িখা মুখোপাধ্যায় কিন্তু তাঁর ডাবলসের আর্থিক পুরস্কার পেয়ে গিয়েছেন। বর্তমানে ভারতের সেরা টেবল টেনিস (Table Tennis) প্লেয়ারের মধ্যে একজন সৃজা। তাঁর সঙ্গে কেন সিনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপের পক্ষ থেকে এমন আচরণ করা হচ্ছে, সেই নিয়ে তিনিও চিন্তিত।

সৃজা জাতীয় গেমস চলাকালীন এক সাক্ষাৎকারে সিনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপে পুরস্কারের অর্থ না পাওয়ার ব্যপারে বলেন, “এটা একটা ছোট অঙ্কের পরিমাণ নয়, আমার ২ লাখ টাকারও বেশি পাওয়া উচিত। আমরা ইমেল পাঠাতে থাকি, কিন্তু কোনও উত্তর পাই না।”

চলতি বছরে সিনিয়র জাতীয় চ্যাম্পিয়নশিপ এপ্রিল মাসে শিলং, মেঘালয়ে হয়েছিল। সৃজা আরবিআই এর প্রতিনিধিত্ব করেছিলেন। ওই টুর্নামেন্টের সিঙ্গলসের ফাইনালে তিনি মৌমা দাসকে হারিয়েছিলেন। আর ডাবলসে আখিয়ার সঙ্গে জুটিতে হারিয়েছিলেন তাকেমে সরকার ও প্রাপ্তি সেনকে। মৌমাসহ পুরুষদের সিঙ্গলসের পদকজয়ীরা তাঁদের প্রাপ্য আর্থিক পুরস্কার পেলেও সেই তালিকায় নেই সৃজা।

তিনি সিওএ এবং মেঘালয় অ্যাসোসিয়েশনের কাছে চিঠিও পাঠিয়েছেন। কেন তিনি তাঁর প্রাপ্য অর্থ পাননি, সেই বিষয়ে জানতে চেয়ে, কিন্তু কোনও সুদুত্তর উত্তর পাননি। ভারতের টেবল টেনিস ফেডারেশন সম্প্রতি স্থগিত করা হয়েছে এবং আদালত-নিযুক্ত সিওএ ভারতীয় টেবল টেনিস পরিচালনা করছে।

সৃজা ছাড়াও, গুজরাতের মানব ঠক্করও পুরুষদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে পৌঁছানোর জন্য তাঁর প্রাপ্য অর্থ পাননি। অভিযোগ জানানোর পর সৃজার মতো, তিনিও কোনও সঠিক উত্তর পাননি।