Wrestling: ভারতীয় কুস্তিতে নয়া নাটক! নতুন কমিটিকে সাসপেন্ড করল ক্রীড়ামন্ত্রক

Wrestling Federation of India: কয়েকদিন আগেই ভারতীয় কুস্তি সংস্থার নতুন কমিটি নির্বাচিত হয়েছিল। নবনিযুক্ত ফেডারেশনের (Wrestling Federation of India) নতুন সভাপতি হন ব্রিজভূষণ সিংয়ের (Brij Bhushan Singh) ঘনিষ্ঠ সঞ্জয় সিং (Sanjay Singh)। ৩ দিন যেতে না যেতেই সঞ্জয় সিংয়ের সভাপতিত্বে ভারতীয় কুস্তি সংস্থার নতুন কমিটি সাসপেন্ড করে দিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

Wrestling: ভারতীয় কুস্তিতে নয়া নাটক! নতুন কমিটিকে সাসপেন্ড করল ক্রীড়ামন্ত্রক
Wrestling: নয়া ভারতীয় কুস্তি ফেডারেশনের কমিটিকে সাসপেন্ড করল ক্রীড়া মন্ত্রক Image Credit source: X
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2023 | 2:41 PM

নয়াদিল্লি: ভারতীয় কুস্তি ঘিরে নাটকের অন্ত নেই। কয়েকদিন আগেই ভারতীয় কুস্তি সংস্থার নতুন কমিটি নির্বাচিত হয়েছিল। নবনিযুক্ত ফেডারেশনের (Wrestling Federation of India) নতুন সভাপতি হন ব্রিজভূষণ সিংয়ের (Brij Bhushan Singh) ঘনিষ্ঠ সঞ্জয় সিং (Sanjay Singh)। ৩ দিন যেতে না যেতেই সঞ্জয় সিংয়ের সভাপতিত্বে ভারতীয় কুস্তি সংস্থার নতুন কমিটি সাসপেন্ড করে দিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। সংবাদ সংস্থা পিটিআই মারফত জানা গিয়েছে, যে দিন সঞ্জয় সিং ফেডারেশনের নতুন সভাপতি হন, সে দিনই তিনি অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-২০ স্তরের প্রতিযোগিতার কথা ঘোষণা করেন।

সঞ্জয় সিং জানান, চলতি মাসের শেষে উত্তরপ্রদেশের গোন্ডাতে জাতীয় অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-২০ স্তরের প্রতিযোগিতা হবে। নতুন সভাপতি হওয়ার পরই সঞ্জয়ের এই তড়িঘড়ি নেওয়া সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। পর্যাপ্ত পরিকল্পনা না করেই সঞ্জয় সিং এই সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করছে ক্রীড়া মন্ত্রক। আর এত অল্প সময়ের মধ্যে কুস্তিগিররা নিজেদের তৈরি করারও পর্যাপ্ত সময় পাবেন না বলে মনে করছে ক্রীড়া মন্ত্রক।

এক বিবৃতিতে ক্রীড়া মন্ত্রক জানিয়েছে, ভারতীয় কুস্তি সংস্থার সংবিধান অনুযায়ী যুব বা সিনিয়র স্তরের কোনও প্রতিযোগিতা আয়োজন করার আগে বরাবর এগজিকিউটিভ কমিটির বৈঠক হয়। আর সেই বৈঠকের পরই প্রতিযোগিতার সূচি প্রকাশ করা হয়। এ ছাড়াও প্রত্যেকটি প্রতিযোগিতার আগে কুস্তিগিরদের প্রস্তুতির জন্য প্রয়োজনীয় সময়ও দিতে হয়। কুস্তিগিরদের প্রস্তুতির জন্য প্রায় ১৫ দিন সময় দিতে হয়। ক্রীড়া মন্ত্রকের মতে এই সব নিয়ম না মেনেই সঞ্জয় সিং নিজের ইচ্ছেমতো সিদ্ধান্ত নিয়েছেন। যা বরদাস্ত করছে না ক্রীড়া মন্ত্রক। তাই ক্রীড়া মন্ত্রক নতুন কমিটি সাসপেন্ড করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অবশ্য এই কমিটি পুরোপুরি ভেঙে দেওয়া হয়নি। আগামী নির্দেশ অবধি সাসপেন্ড করা হয়েছে।

সঞ্জয় সিং ফেডারেশনের নতুন সভাপতি নির্বাচিত হওয়ার পর প্রতিবাদ জানিয়ে, অলিম্পিক পদকজয়ী ভারতীয় তারকা কুস্তিগির সাক্ষী মালিক অবসর ঘোষণা করেন। অলিম্পিক পদকজয়ী বজরং পুনিয়া তাঁর পদ্মশ্রী ফেরত দেন। তার পর থেকে ক্রীড়া মহলে শোরগোল চলছিল নতুন নির্বাচিত কমিটি নিয়ে। এ বার এই কমিটি সাসপেন্ড করে দেওয়ায় অনেকেই বলছেন, সাক্ষী-বজরংদের প্রতিবাদের ফল পাওয়া গেল।