ইউরোর শর্ত, ‘মাঠে দর্শক’

যে ১২টি শহরে ইউরো (EURO cup) কাপ আয়োজনের কথা ছিল তাদের ৭ এপ্রিল পর্যন্ত সময় দেওয়া হয়েছে। সব শহরের উত্তর পাওয়ার পর ১৯ এপ্রিল বৈঠকে বসবে উয়েফা (UEFA)।

ইউরোর শর্ত, 'মাঠে দর্শক'
কোথায় হবে ইউরো কাপ? উত্তরের অপেক্ষায় উয়েফাও। ছবি সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2021 | 11:38 AM

করোনা এখনও কাবু হয়নি। বরং গোটা দুনিয়াকে কাবু করে রেখেছে কোভিড ১৯ (covid 19)। পরিস্থিতি এমনটাই যে আবার লকডাউন ফিরে এসেছে একাধিক দেশে। এই অবস্থায় দাঁড়িয়ে ইউরো কাপ (EURO Cup) আয়োজন করতে হবে উয়েফাকে (UEFA)। তবে করোনাকে যেন পাত্তা দিতে চাইছে না ইউরোপের ফুটবল সংস্থা। বরং ইউরো কাপ আয়োজনের শর্ত হিসেবে দর্শকদের (fans) উপস্থিতিকে তুলে ধরছে উয়েফা। যে শহর দর্শকদের মাঠে আনতে রাজি নয় সেই শহরে ইউরো কাপ হবে না, এমনই কথা উঠে আসছে উয়েফার অন্দর মহল থেকে।

আরও পড়ুন: ‘ঋষভ ডুবিয়েছে আমাকে’ কেন এই কথা বললেন অশ্বিন

ইউরো কাপ হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু করোনার জন্য তা পিছিয়ে ২০২১ সালে করা হয়। মোট ১২টি শহরে খেলা হওয়ার কথা ছিল। কিন্তু করোনার জন্যই পরিকল্পনা পরিবর্তন করা হচ্ছে। একাধিক দেশ করোনা বিধি লাগু রেখেছে। খেলা চললেও মাঠে দর্শকদের নো এন্ট্রি। কিন্তু এই পিরিস্থিতিতেও মাঠে দর্শকদের আনতে চায় উয়েফা। তাই যে শহর দর্শকদের মাঠে আনতে নিমরাজি, তাদের পরিকল্পনার বাইরে রাখতে চায় উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের নিয়ামক সংস্থা চাইছে টুর্নামেন্টের সব ম্যাচেই (every match) যে মাঠে দর্শক থাকে।

আরও পড়ুন: হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন টাইগার উডস

যে ১২টি শহরে ইউরো কাপ আয়োজনের কথা ছিল তাদের ৭ এপ্রিল পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে তাদের জানাতে হবে যে তারা মাঠে দর্শক ঢোকার ব্যবস্থা করতে পারবেন কি না। সব শহরের উত্তর পাওয়ার পর ১৯ এপ্রিল বৈঠকে বসবে উয়েফা। সেখানই ইউরো কাপের ভেনু নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত হবে।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে উয়েফার এই পরিকল্পনাকে অনেকেই ভালো চোখে দেখছেন না। একটা বড় অংশের মতে, বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে মাঠে দর্শক আনা নিয়ে এতটা কঠোর মনোভাব দেখানো উচিত নয়।