Top 5 Affordable Bikes: দেশে সবথেকে সস্তার ৫ বাইক, মাত্র ৫১,৮০০ টাকায় শুরু খরচ, মাইলেজ ৭৫ কিলোমিটার

Bajaj And TVS Bikes: সস্তার বাইকের খোঁজ করছেন? এই মুহূর্তে সেরা পাঁচটি বাইক রয়েছে, যাদের দামও কম আবার তাদের মাইলেজও বেশি। সেই পাঁচটি বাইকের তালিকা দেখে নিন।

Top 5 Affordable Bikes: দেশে সবথেকে সস্তার ৫ বাইক, মাত্র ৫১,৮০০ টাকায় শুরু খরচ, মাইলেজ ৭৫ কিলোমিটার
তালিকায় কোন কোন বাইক রয়েছে, একবার দেখে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 8:23 AM

পিপীলিকার মতো বাইক (Motorbike) চলে ভারতের প্রায় প্রতিটি মেট্রো সিটির রাজপথগুলিতে। গ্রামাঞ্চলের ছবিটাও প্রায় এক। চারচাকার তুলনয়া দেশে দু’চাকা গাড়ি বিক্রির পরিমাণটাও বেশি। তাদের দাম যেমন একদিকে কম, তেমনই আবার কোনও ঝক্কি ছাড়াই যে কোনও জায়গায় খুব কম সময়ে পৌঁছে যাওয়া যায়। স্কুটার হোক বা মোটরসাইকেল – যে কোনও দু’চাকা গাড়িই প্রচণ্ড জ্যামের রাস্তায় এবং এঁদো গলিতেও সহজে গলে যায়। তবে বিগত কয়েক বছরে দেশে দু’চাকা গাড়ির দামও একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। তার উপরে আবার শিরঃপীড়ার কারণ হয়ে উঠেছে মাত্রাতিরিক্ত পেট্রল-ডিজ়েলের দাম। স্বাভাবিক ভাবেই, এমন একটা সংকটজনক পরিস্থিতিতে আম জনতার নজর কম টাকার মোটর বাইক (Affordable Bikes) বা স্কুটারে। সেই বাইক বা স্কুটার যদি আবার একটু বেশি মাইলেজ (Best Mileage) দিতে পারে, তাহলে তো আর কথাই নেই। এমনই পাঁচটা বাইক সম্পর্কে জেনে নেওয়া যাক, যাদের দামও কম এবং তারা মাইলেজের দিক থেকেও অনেকটা এগিয়ে।

১) বাজাজ সিটি ১০০

এই লিস্টে সবার প্রথমেই বাজাজ সিটি ১০০ বাইকটির নাম থাকবে, যা ভারতের সবথেকে ফয়েল-এফিসিয়েন্ট গাড়ি হিবেসে পরিচিত। প্রতি লিটারে ৭৫ কিলোমিটার মাইলেজ দিতে পারে বাজাজ সিটি ১০০। এই বাইকের পাওয়ারের দিকটি নিশ্চিত করছে সিঙ্গেল-সিলিন্ডার, ফোর-স্ট্রোক এয়ার-কুলড ইঞ্জিন। এই মুহূর্তে বাজারে সবথেকে সস্তার বাইকও এটি, যার দাম শুরু হচ্ছে ৫১,৮০০ টাকা থেকে। বাজাজ সিটি ১০০ বাইকের ফুয়েল ট্যাঙ্ক ১.০৫ লিটার পেট্রল ধারণের ক্ষমতা রাখে।

২) টিভিএস স্পোর্ট

সস্তার বাইক ছাড়াও আরও বেশ কয়েকটি কারণে ভারতীয়দের মধ্যে অত্যন্ত জনপ্রিয় হয়েছে টিভিএস স্পোর্ট। প্রতি লিটারে ৭৩ কিলোমিটার মাইলেজ দেওয়ার পাশাপাশিই এই বাইকটির মোট ছয়টি দুর্ধর্ষ কালার অপশন রয়েছে। তার থেকেও বড় কথা হল, টিভিএস স্পোর্ট বাইকটি খুবই হাল্কা। সিঙ্গেল-সিলিন্ডার ফোর-স্ট্রোক ইঞ্জিন রয়েছে, যাতে ফুয়েল ইঞ্জেকশন সিস্টেম এবং এয়ার-কুলড স্পার্ক ইগনিশন সিস্টেম রয়েছে। ১০ লিটার পেট্রল ধারণের ক্ষমতা রয়েছে এই বাইকের ট্যাঙ্কের। মাত্র ৫৮,৯০০ টাকা থেকে দাম শুরু হচ্ছে টিভিএস স্পোর্ট বাইকটির।

৩) বাজাজ সিটি ১১০

এই তালিকায় তিন নম্বর বাইকটি হল বাজাজ সিটি ১১০। আর তার এক মাত্র কারণ হল বাজাজ সিটি ১১০-এর দুর্দান্ত মাইলেজ। প্রতি লিটারে ৭০ কিলোমিটার মাইলেজ দিতে পারে সস্তার এই বাজাজ বাইকটি। আর দাম মাত্র ৫৮,২০০ টাকা। সিঙ্গেল-সিলিন্ডার, ফোর-স্ট্রোক, এয়ার-কুলড ইঞ্জিনের এই বাজাজ সিটি ১১০-এর ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি ১০.৫ লিটারের।

৪) বাজাজ প্লাটিনা ১১০

সিটি ১১০-এর মতোই প্রতি লিটারে ৭০ কিলোমিটার মাইলেজ দিয়ে এই তালিকায় চতুর্থ স্থানে চলে এসেছে বাজাজ প্লাটিনা ১১০ বাইকটি। এই বাইকের মাইলেজের দিকটি নিশ্চিত করছে একটি সিঙ্গেল-সিলিন্ডার, ফোর-স্ট্রোক ইঞ্জিন। ৬৩,৩০০ টাকা থেকে দাম শুরু হচ্ছে লেটেস্ট বাজাজ প্লাটিনা বাইকের। রয়েছে একটি বড় ফুয়েল ট্যাঙ্ক, যার পেট্রল ধারণের ক্ষমতা ১১ লিটার।

৫) টিভিএস স্টার সিটি প্লাস

লিস্টের এক্কেবারে শেষ বাইকটিও প্রতি লিটার ৭০ কিলোমিটার মাইলেজ দিতে সক্ষম। নাম, টিভিএস স্টার সিটি প্লাস। বাজাজ প্লাটিনার মতো একই মাইলেজ দিতে পারে বাইকটি। কিন্তু অত্যাধুনিক কিছু ফিচার্স ও স্পেসিফিকেশনস থাকার ফলে এই বাইকের দাম ৭০,০০০ টাকা। পাওয়ারের জন্য টিভিএস স্টার সিটি প্লাস বাইকে রয়েছে একটি সিঙ্গেল-সিলিন্ডার, এয়ার-কুলড, ফোর-স্ট্রোক ইঞ্জিন। বেশ বড় ফুয়েল ট্যাঙ্ক রয়েছে এই বাইকের, যাতে ১০ লিটারের পেট্রল ধারণের ক্ষমতা রয়েছে।