BMW Definition CE 04: নতুন ই-স্কুটার আনছে জার্মান অটো জায়ান্ট, প্রকাশ্যে টেস্ট রানের ছবি

BMW Definition CE 04 আসলে একটি ইলেকট্রিক স্কুটার। শোনা গিয়েছে, খুব তাড়াতাড়ি হয়তো এই ই-স্কুটারের উৎপাদন শুরু হবে। ইতিমধ্যেই 'টেস্ট রান'- এর জন্য জনসমক্ষে দেখা গিয়েছে বিএমডব্লু- র এই ইলেকট্রিক স্কুটার।

BMW Definition CE 04: নতুন ই-স্কুটার আনছে জার্মান অটো জায়ান্ট, প্রকাশ্যে টেস্ট রানের ছবি
ছবি সৌজন্যে ইনস্টাগ্রাম।

গাড়ি এবং বাইকের জগতে বিএমডব্লু চিরকালই প্রথম সারির সংস্থা। জার্মান এই অটো জায়ান্ট আপাতত ইলেকট্রিক ভেহিকেল নিয়ে কাজ শুরু করেছে। বিএমডব্লু-র ইলেকট্রিক গাড়ি ইতিমধ্যেই লঞ্চ করেছে। এখন ইলেকট্রিক দু’চাকার যান নির্মাণে মন দিয়েছে এই জার্মান সংস্থা। The BMW Definition CE 04- এটিই হল বিএমডব্লু- র ই-মোটরসাইকেল নির্মাণের সাম্প্রতিক প্রোজেক্ট।

এই BMW Definition CE 04 আসলে একটি ইলেকট্রিক স্কুটার। শোনা গিয়েছে, খুব তাড়াতাড়ি হয়তো এই ই-স্কুটারের উৎপাদন শুরু হবে। ইতিমধ্যেই ‘টেস্ট রান’- এর জন্য জনসমক্ষে দেখা গিয়েছে বিএমডব্লু- র এই ইলেকট্রিক স্কুটার। বেশ ভিড় রাস্তায়, অন্যান্য গাড়ির মধ্যেই নজরে এসেছে এই ই-স্কুটার। ডিজাইনের দিক থেকে বিএমডব্লু- র এই ই-স্কুটার অনেকটা ডুকাটি স্পোর্ট ১০০০ Biposto- র মতো। বিখ্যাত হলিউড ছবি Tron Legacy- তে ডুকাটির এই ইলেকট্রিক ভেহিকেল ব্যবহার করা হয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by Azu y Negro (@azuynegro)

BMW Definition CE 04 ইলেকট্রিক স্কুটারের ফার্স্ট লুক এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। টু-হুইলার প্রেমীদের বেজায় পছন্দ হয়েছে এই স্টাইলিশ ডিজাইন। তবে প্রথম লুক প্রকাশ পেলেও, এটা জানা যায়নি যে কবে নাগাদ বিএমডব্লু- র এই ই-স্কুটার সাধারণ মানুষ কিনতে পারবেন। অর্থাৎ খোলা বাজারে জার্মান অটো জায়ান্টের নতুন ইলেকট্রিক স্কুটার কবে লঞ্চ হবে, সেই ব্যাপারে কোনও তথ্য জানাননি বিএমডব্লু কর্তৃপক্ষ। এর পাশাপাশি প্রোডাকশন বা উৎপাদন প্রসঙ্গেও বিস্তারিত ভাবে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালের নভেম্বর মাসে প্রথম BMW Definition CE 04- এর কথা প্রকাশ্যে এসেছিল। এর আগে বাজারে এসেছিল BMW C ইভলিউশন ইলেকট্রিক স্কুটার। ২০১৪ সাল থেকে ব্যবসায় রয়েছে এই ই-স্কুটার।

প্রথম লুকে BMW Definition CE 04- এর কী কী ফিচার প্রকাশ্যে এসেছে-

১। এই ই-স্কুটারে রয়েছে ‘ভি’ শেপের একটি এলইডি হেডল্যাম্প। সেই সঙ্গে রয়েছে এলইডি ডেটাইম রানিং লাইট। ইলেকট্রিক স্কুটারের সামনের অংশের মধ্যভাগে বসানো রয়েছে এই লাইট। সেই সঙ্গে রয়েছে ১০.২৫ ইঞ্চির টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

২। সাধারণত যেসব স্কুটার দেখা যায় তার কিছুটা আলাদা BMW Definition CE 04 ই-স্কুটার। এখানে রয়েছে ‘এইচ’ শেপের ফুট এরিয়া। স্কুটারের বডি কালারের সঙ্গে কনট্রাস্ট করে সিটের রঙ হবে বলে মনে করা হচ্ছে। ই-স্কুতারের পিছনের অংশেও রয়েছে এলইডি লাইট ইউনিট।

৩। বেশিরভাগ ই-স্কুটারের ক্ষেত্রে wheel-based BLDC hub motor দেখা যায়। তবে বিএমডব্লু- র এই ইলেকট্রিক স্কুটারে chain-drive সিস্টেমের একটি মধ্যবর্তী রেঞ্জের ইলেকট্রিক মিল রয়েছে।

আরও পড়ুন- ২০২১ সালে ভারতে লঞ্চ হতে পারে যেসব ইলেকট্রিক গাড়ি, রইল তালিকা

৪। এই ই-স্কুটার প্রসঙ্গে প্রযুক্তিগত কোনও ফিচারের কথা জানায়নি বিএমডব্লু। তবে এখন বাজারে যে BMW C Evolution ই-স্কুটার রয়েছে তার সর্বোচ্চ গতি ১৩০ কিলোমিটার/ঘণ্টা। সম্ভবত নতুন মডেলের ক্ষেত্রেও সর্বোচ্চ গতি এর আশেপাশেই থাকবে।