২০২১ সালে ভারতে লঞ্চ হতে পারে যেসব ইলেকট্রিক গাড়ি, রইল তালিকা

ভারতে ক্রমশ ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়ছে। একাধিক সংস্থার ইলেকট্রিভ ভেহিকেল চলতি বছর অর্থাৎ ২০২১ সালে এ দেশে লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে।

২০২১ সালে ভারতে লঞ্চ হতে পারে যেসব ইলেকট্রিক গাড়ি, রইল তালিকা
ছবি প্রতীকী

ইলেকট্রিক গাড়িই যানবাহন শিল্প অর্থাৎ অটোমোবাইল ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ। ভারতেও ক্রমশ জনপ্রিয়তা বাড়ছে এই ধরনের গাড়ির। ২০২১ সালে ভারতে যে সমস্ত ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ হতে পারে, তারই একটি সম্ভাব্য তালিকা দেওয়ার চেষ্টা করলাম আমরা।

Audi e-Tron: বিলাসবহুল গাড়ি নির্মাণকারী সংস্থা অডি জানিয়েছে, ২০২১ সালে রাএয়া তাদের e-Tron এবং e-Tron Sportback এই দু’টী ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করবে ভারতে। এই দু’টি গাড়ির হাত ধরেই ভারতে প্রথম ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করবে অডি কোম্পানি। এই গাড়ি ফুল চার্জ দিতে সময় লাগবে সাড়ে ৮ ঘণ্টা (রেগুলার চার্জারের সাহায্যে)।

Mahindra eKUV100: ভারতীয় গাড়ি নির্মাণ সংস্থা মহিন্দ্রার তরফে জানানো হয়েছে, তাদের আগামী ইলেকট্রিক ভেহিকেল eKUV100। উল্লেখ্য, ২০২০ সালে অটো এক্সপো-তেই এই গাড়ির কথা ঘোষণা করেছিলেন মহিন্দ্রা কর্তৃপক্ষ। ৮.২৫ লক্ষ টাকা (এক্স শোরুম, ইন্ডিয়া) থেকে শুরু হবে মহিন্দ্রার এই ইলেকট্রিক ভেহিকেলের দাম। একবার চার্জ দিলে ১২০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারবে এই গাড়ি।

Mercedes-Benz EQS: চলতি বছর অর্থাৎ ২০২১ সালের এপ্রিল মাসেই মার্সিডিজ-বেঞ্জ এর ভারতীয় ওয়েবসাইটে এই গাড়ি তালিকাভুক্ত হয়েছে। আর তা দেখেই অনুমান করা হচ্ছে যে, সম্ভবত ২০২১ সালেই এই ফ্যান্সি গাড়ি লঞ্চ হবে ভারতে। EQS 450+ এবং EQS 580 4MATIC— এই দুটো মডেল পাওয়া যাবে Mercedes-Benz EQS এডিশনে।

Porsche Taycan: বিলাসবহুল গাড়ি নির্মাণের ক্ষেত্রে পোর্সে কোম্পানির নাম চিরকালই প্রথম সারিতে থাকে। সেই সংস্থার ইলেকট্রিক ভেহিকেল (স্পোর্টস কার) Porsche Taycan এই বছরই লঞ্চ হতে পারে ভারতে। শূন্য অর্থাৎ এবং স্থির অবস্থা থেকে ১০০ কিলোমিটার/ঘণ্টা গতি তুলতে এই স্পোর্টস কারের সময় লাগে মাত্র ৩.৫ সেকেন্ড। একবার চার্জে ৫০০ কিলোমিটার সফর করা সম্ভব।

Tata Altroz EV: ২০১৯ সালে জেনেভা মোটর শো- তে প্রথম গাড়ির দর্শন পাওয়া গিয়েছিল। বিলাসবহুল এই ইলেকট্রিক ভেহিকেল ২০২১ সালেই লঞ্চ হতে পারে ভারতে। এই গাড়িতে থাকতে পারে বিশেষ ধরনের Agile Light Flexible Advanced (ALFA) আর্কিটেকচার। এর পাশাপাশি এই গাড়িতে লিথিয়াম-আয়ন ব্যাটারি থাকার সম্ভাবনাও রয়েছে।

Tesla Model 3: ইলেকট্রিক ভেহিকেলের জগতে ইলন মাস্কের সংস্থা টেসলা নিঃসন্দেহে বড় নামে। সেই টেসলার গাড়ি প্রথমবারের জন্য এই বছরই ভারতে আসতে পারে। ইতিমধ্যেই মুম্বইয়ের টেসলার ভারতীয় শাখার হেড কোয়ার্টার এবং কর্নাটকে উৎপাদন কেন্দ্র তৈরি হয়েছে। একবার চার্জ দিলে টেসলার এই গাড়িতে ৫০০ কিলোমিটার দূরত্ব যাওয়া সম্ভব। একদম স্থির অবস্থা থেকে ১০০ কিলোমিটার/ঘণ্টা গতি তুলতে টেসলার এই ইলেকট্রিক ভেহিকেলের সময় লাগে মাত্র ৩.১ সেকেন্ড।

আরও পড়ুন- ভারতে লঞ্চ হয়েছে ট্রায়াম্ফ মোটরসাইকেলসের ‘স্পেশ্যাল স্ক্র্যাম্বলার’ এডিশন, বাজার কাঁপাবে নতুন দু’টি বাইক

Volvo XC40 Recharge: ২০২১ সালের অক্টোবর মাসে ভারতে এই গাড়ি লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। এই গাড়িতে থাকবে সিবিইউ বা কমপ্লিট বিল্ট ইউনিট। একদম স্থির অবস্থা অর্থাৎ শূন্য থেকে ১০০ কিলোমিটার/ঘণ্টা গতি তুলতে এই ইলেকট্রিক ভেহিকেলের সময় লাগে ৪.৯ সেকেন্ড।