Ola Electric Scooter: ডেলিভারিতে সমস্যা, নেই বেশ কিছু ফিচার, ওলার ইলেকট্রিক স্কুটার নিয়ে বিরক্ত গ্রাহকদের একাংশ

গত বছর ১৫ অগস্ট স্বাধীনতা দিবসে ভারতে লঞ্চ হয়েছিল ওলার দু'টি ইলেকট্রিক স্কুটার। এই দুই ভ্যারিয়েন্ট হল যথাক্রমে এস১ এবং এস১ প্রো।

Ola Electric Scooter: ডেলিভারিতে সমস্যা, নেই বেশ কিছু ফিচার, ওলার ইলেকট্রিক স্কুটার নিয়ে বিরক্ত গ্রাহকদের একাংশ
ওলা ইলেকট্রিক স্কুটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 9:16 PM

গত ১৫ অগস্ট ভারতে লঞ্চ হয়েছিল ওলা ইলেকট্রিক সংস্থার ই-স্কুটার। প্রথম পর্যায়ের বুকিংয়েও ব্যাপক সাড়া পেয়েছিল ওলা ইলেকট্রিক স্কুটার। কিন্তু ডেলিভারি শুরুর সময় আসতেই দেখা দেয় নানা সমস্যা। প্রসঙ্গত উল্লেখ্য, ওলা ইলেকট্রিক সংস্থা কোনও মিডলম্যান বা মধ্যবর্তী মাধ্যম না রেখে সরাসরি গ্রাহকের বাড়িতে ই-স্কুটার ডেলিভারি করার সিদ্ধান্ত নিয়েছিল। ওলা কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছিলেন গ্রাহকরাও। কারণ এই প্রথম ভারতে কোনও ইলেকট্রিক ভেহিকেল বা যানবাহন নির্মাণের সংস্থা গাড়ি ডেলিভারির ক্ষেত্রে বিশ্বের অন্যতম বিখ্যাত ইলেকট্রিক ভেহিকেল নির্মাণকারী সংস্থা টেসলার মতো পদ্ধতি নিয়েছিল। তাই তা নিঃসন্দেহে প্রশংসনীয়।

কিন্তু ভারতের মতো জনবহুল দেশ যেখানে সাধারণত গ্রাহকরা একটা গাড়ি কেনার আগে একাধিক শোরুমে যান। একাধিক গাড়ির টেস্ট ড্রাইভ পরখ করে দেখেন। তারপর সিদ্ধান্ত নেন যে আদৌ গাড়ি কিনবেন কি না। এরকম দেশে অনলাইনে গাড়ি ডেলিভারির মতো প্রকল্প গ্রহণ করা মোটেই সহজ ছিল না। আর এদেশে কোনও গাড়ি বুকিংয়ের পরের মুহূর্ত থেকেই গ্রাহকরা পরিষেবা পাবেন বলে মনে করে থাকেন। সেখানে অনলাইনে গাড়ির ডেলিভারি, তারপর প্রয়োজন হলে পরিষেবা পাওয়া— এই সমস্ত বিষয়ের সঙ্গে আমজনতার ধাতস্থ হওয়া বেশ মুশকিলের ব্যাপার। কিন্তু ওলার ইলেকট্রিক স্কুটার নিয়ে গ্রাহকদের মধ্যে উন্মাদনা ছিল তুঙ্গে।

কিন্তু সেদিক থেকে দেখতে গেলে লঞ্চের পর থেকেই ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি নিয়ে বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে। প্রাথমিক ভাবে অক্টোবর মাসে ওলার ই-স্কুটারের ডেলিভারি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। বরং প্রায় দু’মাস পর ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু হয়েছিল। শুধুমাত্র ডেলিভারিতে দেরি নয়, ওলার ইলেকট্রিক স্কুটার নিয়ে আরও অসংখ্য অভিযোগ রয়েছে গ্রাহকদের। যেমন অনেকেই বলেছেন, রেজিস্ট্রেশন অর্থাৎ প্রি-বুকিং করতে গিয়ে নানা রকম সমস্যা পেয়েছেন তাঁরা। এমনকি অনেকে এও বলেছেন যে স্কুটার তাঁরা পেয়েছেন সেখানে এমন অনেক ফিচার নেই যেগুলো আসলে ই-স্কুটারে থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল ওলা ইলেকট্রিক সংস্থা। এর পাশাপাশি ওলার রেজিস্ট্রেশন সাইটে অনেক ভুল তথ্য কিংবা এমন তথ্য দেওয়া রয়েছে যা সাধারণ মানুষের বোধগম্য নয়।

ফলে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি সংক্রান্ত এবং অন্যান্য সমস্যা নিয়ে যারপরনাই বিরক্ত গ্রাহকরা। যদিও সম্প্রতিই সংস্থার সিইও ভাবিশ আগরওয়াল জানিয়েছেন, প্রথম পর্যায়ে যত বুকিং হয়েছিল সেই সমস্ত ইলেকট্রিক স্কুটার ডেলিভারি করা হয়ে গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর ১৫ অগস্ট স্বাধীনতা দিবসে ভারতে লঞ্চ হয়েছিল ওলার দু’টি ইলেকট্রিক স্কুটার। এই দুই ভ্যারিয়েন্ট হল যথাক্রমে এস১ এবং এস১ প্রো। ফিচারের দিক থেকে এস১ প্রো অন্য মডেলের থেকে বেশ কিছুটা উন্নত। ফারাক রয়েছে দুই ভ্যারিয়েন্টের দামেও।

আরও পড়ুন- BMW Colour Changing Car: গিরগিটির মতো রং বদলাবে বিএমডব্লিউ-র এই গাড়ি! বোতাম টিপলেই কালার স্কিম চালু…