হিরো মোটোকর্পের প্রথম ইলেকট্রিক মডেল, ভারতে আসছে ২০২২ সালেই

২০২২ সালে এই সংস্থার মোট দুটো প্রোজেক্ট লঞ্চ হবে ভারতে। একটি হল ইলেকট্রিক ভেহিকেল। অন্যটি battery swapping টেকনোলজি।

হিরো মোটোকর্পের প্রথম ইলেকট্রিক মডেল, ভারতে আসছে ২০২২ সালেই
প্রথম ইলেকট্রিক মডেল লঞ্চ করতে চলেছে এই সংস্থা।

হিরো মোটকর্পের তরফে জানানো হয়েছে আগামী বছর তাদের নতুন এবং প্রথম ইলেকট্রিক মডেল আসতে চলেছে। ভারতের জনপ্রিয় দু’চাকার যান নির্মাণকারী সংস্থা এবার ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করতে চলেছে দেশের বাজারে। পিটিআই- এর রিপোর্ট অনুসারে, এই নতুন ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের জন্য হিরো মোটোকর্পের জয়পুর (রাজস্থান) এবং Stephanskirchen (জার্মানি) ভিত্তিক R&D সেটআপের সাহায্য নেবে। আপাতত এমন একটি প্রোডাক্ট তৈরির কাজ চলছে যার মধ্যে একটা ফিক্সড চার্জিং সিস্টেম থাকবে।

হিরো মোটোকর্পের চিফ ফিন্যান্স অফিসার নিরঞ্জন গুপ্ত জানিয়েছেন, দু’চাকার যানবাহন প্রেমীদের জন্য ২০২২ সালে অনেক সারপ্রাইজ নিয়ে আসবে তাদের সংস্থা। এই ইলেকট্রিক ভেহিকেলের ব্যাটারির জন্য তাইওয়ানের Gogoro Inc- র সঙ্গে জুটি বেঁধেছে হিরো মোটোকর্প। latter’s battery swapping টেকনোলজি আনা হচ্ছে ভারতে। এছাড়া বেঙ্গালুরু ভিত্তিক দু’চাকার ইলেকট্রিক যান নির্মাণকারী সংস্থা Ather Energy- র উপরেও বিনিয়োগ করেছে হিরো মোটোকর্প।

battery swapping টেকনোলজি আসলে কী?

আসন্ন ইলেকট্রিক মডেলের জন্য ফিক্সড এবং battery swapping টেকনোলজি, দুটোই ব্যবহার করতে চায় হিরো মোটোকর্প। battery swapping টেকনোলজির মাধ্যমে ইউজাররা খুব সহজেই একটি ডিসচার্জড ব্যাটারির পরিবর্তে ফুল চার্জওয়ালা ব্যাটারি লাগাতে পারবে। অতএব ২০২২ সালে এই সংস্থার মোট দুটো প্রোজেক্ট লঞ্চ হবে ভারতে। একটি হল ইলেকট্রিক ভেহিকেল। অন্যটি battery swapping টেকনোলজি।

আরও পড়ুন- স্বাধীনতা দিবসে ভারতে লঞ্চ হবে নতুন ইলেকট্রিক স্কুটার, জানাল বেঙ্গালুরুর ‘সিম্পল এনার্জি’

তবে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ১৬ মে পর্যন্ত বন্ধ হিরো মোটোকর্পের সমস্ত প্ল্যান্ট। আগামী দিনে বাজারে আরও বেশি সংখ্যাক টু-হুইলার, প্রতি বছরই নতুন গাড়ি লঞ্চের পরিকল্পনা রয়েছে এই সংস্থার। করোনার দাপটে মন্ডা দেখা দিয়েছে চারচাকার বাজারে। এই পরিস্থিতিতে দু’চাকার যান নির্মাণ এবং বেশি পরিমাণে বাজারে আনার সুযোগ হাতছাড়া করতে চায় না হিরো মোটোকর্প। সিএফও জানিয়েছেন, নতুন গাড়ি লঞ্চের ক্ষেত্রে দেরি করা হবে না।